বিরাট সুখবর সরকারি মহলে! রাজ্য সরকারি কর্মীদের উদ্দেশ্যে চারটি নতুন খুশির খবর শোনালেন মুখ্যমন্ত্রী | WB Govt Job Employee

 

রাজ্য সরকারি কর্মীদের জন্য বিরাট সুখবর। সারা রাজ্য জুড়ে রাজ্য সরকারি কর্মীরা যখন বকেয়া DA আদায়ের লক্ষ্যে অবিচল ঠিক সেই পরিস্থিতিতে একের পর এক সুসংবাদের হাতছানি দিচ্ছে রাজ্য সরকার। কখনো রাজ্য সরকারি কর্মীদের ছুটি বাড়ানোর ঘোষণা তো কখনো বিভিন্ন রাজ্য সরকারি দপ্তর গুলিতে বিভিন্ন যোগ্যতায় ১ লক্ষ ৩০ হাজার শূন্যপদে যত শীঘ্র সম্ভব কর্মী নিয়োগের ঘোষণা। যদিও এসবের টোপ দেখিয়ে রাজ্য সরকারি কর্মীদের আন্দোলন চালিয়ে যাওয়া থেকে আটকাতে সক্ষম হয়নি রাজ্য সরকার। রাজ্য সরকারি কর্মীদের দাবি একটাই কেন্দ্রীয় সরকারের হারে DA দিতে হবে। আর যতদিন পর্যন্ত না তাদের এই দাবি পূরণ হচ্ছে ততদিন পর্যন্ত তারা এই আন্দোলন চালিয়ে যাবেন। এই সবেমাত্র গত মঙ্গলবার নবান্নে সংঘটিত হওয়া এক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজ মুখে রাজ্য জুড়ে বিভিন্ন সরকারি দপ্তর গুলিতে ১ লক্ষ ৩০ হাজার শূন্যপদে কর্মী নিয়োগের সিদ্ধান্ত ঘোষণা করেছেন। আর তারই মধ্যে ২৪ ঘন্টা যেতে না যেতেই সকল রাজ্য সরকারি কর্মীদের উদ্দেশ্যে একসাথে চারটি তিনটি সুখবর শোনালেন মুখ্যমন্ত্রী। 

       গত বুধবার বেশ কয়েকটি রাজ্য সরকারি কর্মী সংগঠনের সঙ্গে নবান্নে এক বৈঠকে বসেন মুখ্যমন্ত্রী। সেদিন ওই বৈঠকে হাজির ছিলেন WBCS অফিসারদের একাধিক সংগঠন সহ অন্যান্য সব দপ্তরের বেশ কিছু রাজ্য কর্মী সংগঠন। আর তাদের সঙ্গে বৈঠক চলাকালীন ই  রাজ্য সরকারি কর্মীদের উদ্দেশ্যে চারটি দুর্দান্ত খুশির বার্তা দেন মুখ্যমন্ত্রী, এমনটাই সরকারি সূত্র মারফত জানা গিয়েছে। মুখ্যমন্ত্রীর ঘোষিত এই তিনটি খুশির খবর হল- 

প্রথমত, রাজ্য সরকারি কর্মীদের দ্রুত পদন্নতি ঘটানো। এবারে এই বিষয়টি নিয়ে অত্যন্ত তৎপর হয়ে উঠেছেন মুখ্যমন্ত্রী। সেদিনের ওই বৈঠকে তিনি জানিয়েছেন যে, রাজ্য সরকারি কর্মীদের দ্রুত পদন্নতির ব্যবস্থা করতে ইতিমধ্যেই সেকশন অফিসার থেকে শুরু করে অ্যাডিশনাল সেক্রেটারির মতো পদের সংখ্যা বৃদ্ধি করা হচ্ছে। 

দ্বিতীয়ত, রাজ্য সরকারি কর্মীদের দ্রুত পদন্নতির সুবিধা বাড়ানোর পাশাপাশি ক্যাস(CAS) পদ্ধতিতেও বেশ কিছুটা পরিবর্তন আনা হয়েছে। যেমন ধরুন আগে যখন কোনো রাজ্য সরকারি কর্মী কাজে জয়েন করতেন তখন সেই সেই জয়েনিং এর দিন থেকে শুরু করে প্রথমে  ৮ বছর, তারপর ১৬ বছর ও সবশেষে ২৫ বছরের মাথায় তার পদোন্নতি ঘটত। আর যদি পদোন্নতি নাও হতো তাহলে তিনি ক্যাস (CAS) এর সুবিধা পেতেন। আর এবারে সেই নিয়মেই খানিকটা পরিবর্তন এনেছে রাজ্য সরকার। এবার থেকে চাকরিতে জয়েন করার পর থেকে প্রথমে  ৮ বছর, তারপর ১৫ বছর ও সবশেষে ২৪ বছরের মাথায় রাজ্য সরকারি কর্মীরা ক্যাস (CAS) এর সুবিধা পাবেন।

তৃতীয়ত, শুধুমাত্র দ্রুত পদোন্নতির ব্যাবস্থা ও ক্যাস পদ্ধতিতে পরিবর্তন আনাই নয়। রাজ্য সরকারের তরফ থেকে রাজ্য সরকারি কর্মীদের যে স্বাস্থ্যবীমা প্রদান করা হয়ে থাকে তাতেও কিছু পরিবর্তন আনা হয়েছে। যেমন আগে রাজ্য সরকারি কর্মীদের স্বাস্থ্যবীমা প্রদানের ক্ষেত্রে যে বয়সের উর্ধ্বসীমা নির্ধারিত ছিল তা বাড়ানো হয়েছে। অন্যদিকে স্বাস্থ্যবীমা পরিমানও বৃদ্ধি করা হয়েছে। আগে যেখানে চিকিৎসার ক্ষেত্রে ১.৫ লক্ষ টাকা স্বাস্থ্যবীমা দেওয়া হতো এখন থেকে তার পরিমাণ বাড়িয়ে ২ লক্ষ টাকা পর্যন্ত করা হয়েছে। 

চতুর্থত, এছাড়াও রাজ্যের এস. এস. কে ও এম. এস. কে শিক্ষকদের ও প্রাপ্য ইনক্রিমেন্টের পরিমাণ ৩ শতাংশ বৃদ্ধি পেতে চলেছে। যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে এই বছর থেকেই তারা এই বাড়তি ইনক্রিমেন্টের সুবিধা পাবেন। এছাড়াও তারা রিটায়ারমেন্ট এর সময়ে সরকারের তরফ থেকে ৩ লক্ষ টাকা পাবেন। 

       তবে সেদিনের ওই বৈঠকে অন্যান্য সব রাজ্য সরকারি কর্মীরা উপস্থিত থাকলেও যাদের মন রাখতে মুখ্যমন্ত্রী একের পর এক সুসংবাদের ডালি নিয়ে হাজির হচ্ছেন তারা অর্থাৎ DA মামলা কারী সরকারি কর্মীরা সেদিনের ওই বৈঠকে উপস্থিত ছিলেন না। তাই এবারে মুখ্যমন্ত্রীর ঘোষণা করা এই বিশেষ চারটি সুখবর তাদের উপর ঠিক কি ধরনের প্রভাব ফেলে সেটাই এখন দেখার বিষয়।

MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় সরকারি কর্মচারী সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL: CLICK HERE
bengalpravakar.com

Recent Posts

নতুন করে শুরু হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন, আবেদন করলে টাকা

SVM Scholarship 2024 : দিনের পর দিন রাজ্যে কমছে শিক্ষিত পড়ুয়াদের হার। আমাদের পশ্চিমবঙ্গে এমন…

1 day ago

পশ্চিমবঙ্গের রূপশ্রী প্রকল্পে ডাটা এন্ট্রি অপারেটর ও অ্যাকাউন্টেন্ট পদে কর্মী নিয়োগ | Ruposhree prakalpa recruitment

রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য নতুন করে একটি চাকরির সুখবর। যে সমস্ত চাকরিপ্রার্থীরা দীর্ঘদিন ধরে চাকরির সন্ধান…

2 days ago

ভারতের সাধারণ জ্ঞানের প্রশ্ন পর্ব – 5। WB India General knowledge question Answer Practice set – 5

আজ আমরা আপনাদের সামনে তুলে ধরতে চলেছি ভারতের কিছু অজানা তথ্য বা ভারতের কিছু সাধারণ…

2 weeks ago

উচ্চ মাধ্যমিক পাশেই রাজ্য দূরদর্শন কেন্দ্রে প্রচুর কর্মী নিয়োগ | Kolkata Doordarshan Kendra Job Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। এবার নিয়োগ বিজ্ঞপ্তি…

1 year ago

৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী নিয়োগ | WB Health Recruitment

 চাকরিপ্রার্থীদের জন্য দারুণ সুখবর, রাজ্যে পুনরায় ৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী ( WB…

1 year ago

পশ্চিমবঙ্গের গ্রুপ সি পদে প্রচুর কর্মী নিয়োগ | WB Group-C Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। পশ্চিমবঙ্গ সরকারের তরফে…

1 year ago