বেকার যুবক যুবতীদের ৮০০ টাকা করে দিচ্ছে রাজ্য সরকার, বিস্তারিত জেনে নিন | WB Govt New Scholarships

 

পশ্চিমবঙ্গের সকল পড়ুয়া ছাত্র ছাত্রীদের জন্য রাজ্য সরকারের তরফ থেকে আরও একটি নতুন প্রকল্প চালু করা হল। গত বৃহস্পতিবার অর্থাৎ ১৯ শে জানুয়ারি উত্তর বঙ্গের আলিপুর দুয়ারে অনুষ্ঠিত এক প্রশাসনিক সভার মঞ্চে দাঁড়িয়ে বক্তৃতা দেওয়াকালীন এই নতুন প্রকল্প চালু করার সিদ্ধান্ত ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। ২০১১ সালে প্রথমবারের মতো মুখ্যমন্ত্রীর ক্ষমতায় আসার পর থেকেই আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের দরিদ্র শ্রেণীর পড়ুয়া ছাত্র ছাত্রীদের সার্বিক কল্যাণের জন্য একের পর এক নতুন নতুন প্রকল্প চালু করে চলেছেন। সেই সময় থেকে শুরু করে আজ পর্যন্ত তার উদ্যোগে দরিদ্র শ্রেণীর পড়ুয়া ছাত্র ছাত্রীদের জন্য চালু করা মোট  প্রকল্পের সংখ্যা হল ৭০ টির ও বেশি। তার মধ্যে উল্লেখযোগ্য হল কন্যাশ্রী, শিক্ষাশ্রী, ঐক্যশ্রী, স্টুডেন্টস ক্রেডিট কার্ড, স্বামী বিবেকানন্দ স্কলারশিপ সহ আরও অনেক। এই প্রকল্প গুলির মাধ্যমে আমাদের রাজ্যের অসংখ্য দরিদ্র শ্রেণীর পড়ুয়া ইতিমধ্যেই বিভিন্ন রকম ভাবে উপকৃত হয়েছেন।

      রাজ্যের দরিদ্র শ্রেণীর ছাত্রীদের উচ্চশিক্ষায় শিক্ষিত করে তুলতে সাহায্য করার জন্য মাননীয়া মুখ্যমন্ত্রী কন্যাশ্রী প্রকল্প চালু করেছিলেন। এর পাশাপাশি বাংলার সংখ্যালঘু সম্প্রদায়ের ছাত্র ছাত্রীদের লেখাপড়ার বিষয়ে সাহায্য করার জন্য চালু করেছিলেন ঐক্যশ্রী প্রকল্প। এছাড়াও পশ্চিমবঙ্গের প্রায় ১১ লক্ষ তপশিলী জাতি উপজাতি ভুক্ত ছাত্র ছাত্রীদের জন্য চালু করেছিলেন শিক্ষাশ্রী প্রকল্প। এছাড়াও মুখ্যমন্ত্রীর উদ্যোগে চালু হওয়া স্বামী বিবেকানন্দ স্কলারশিপ হল বিশেষ ভাবে উল্লেখযোগ্য। এই স্কলারশিপের মাধ্যমে পশ্চিমবঙ্গের সেই সকল মেধাবী দরিদ্র পরিবারের ছাত্র ছাত্রী যাদের পরিবারের বার্ষিক আয় ২.৫ লক্ষ টাকার নীচে এবং যাদের মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও স্নাতক ডিগ্রি তে ৬০ শতাংশ বা তার বেশি নম্বর রয়েছে তাদেরকে মাসিক ১,০০০-৫,০০০ টাকা পর্যন্ত স্কলারশিপ দেওয়া হয়। আর এবার এই তালিকায় আরও একটি নতুন প্রকল্পের সংযোজন ঘটল, যার নামকরন করা হয়েছে মেধাশ্রী প্রকল্প। গত বৃহস্পতিবার উত্তরবঙ্গের আলিপুর দুয়ারে অনুষ্ঠিত এক প্রশাসনিক সভার মঞ্চে দাঁড়িয়ে বক্তৃতা দেওয়াকালীন নতুন এই প্রকল্প চালু করার সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

      মাননীয়া মুখ্যমন্ত্রীর উদ্যোগে চালু হওয়া এই নতুন প্রকল্পের মাধ্যমে রাজ্যের সকল ও.বি.সি ক্যাটাগরির ছাত্র ছাত্রীরা বছরে ৮০০ টাকা করে ভাতা পাবে। নতুন এই প্রকল্প মেধাশ্রী প্রকল্প শুধুমাত্র রাজ্যের ও.বি.সি ক্যাটাগরির পড়ুয়াদের জন্যই চালু করছেন মুখ্যমন্ত্রী। ওই দিন ওই সভায় বক্তৃতা দেওয়াকালীন কেন্দ্রীয় সরকারের অনগ্ৰসর শ্রেনীর ছাত্র ছাত্রীদের জন্য চালু করা প্রকল্প হঠাৎ করে বন্ধ করে দেওয়ার অমানবিক সিদ্ধান্তকে তিরস্কার জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এবং সেই সঙ্গে তিনি স্পষ্টভাবে জানিয়েছেন যে সবকিছু ঠিকঠাক থাকলে যত শীঘ্র সম্ভব তিনি রাজ্যের সকল ও.বি.সি ক্যাটাগরির পড়ুয়াদের জন্য এই মেধাশ্রী প্রকল্প কার্যকর করবেন। এবং এই মেধাশ্রী প্রকল্পের মাধ্যমে রাজ্যের প্রতিটি  ও.বি.সি ক্যাটাগরির পঞ্চম শ্রেণী থেকে শুরু করে অষ্টম শ্রেণীতে পাঠরত পড়ুয়াদের বার্ষিক ৮০০ টাকা করে ভাতা দেওয়া হবে তাদের লেখাপড়ার বিষয়ে সহায়তা করার জন্য।

       ওইদিন তিনি রাজ্যের ও.বি.সি ক্যাটাগরির পড়ুয়া ও চাকরি প্রার্থীদের বর্তমান সামাজিক অবস্থান নিয়েও অত্যন্ত ক্ষোভ প্রকাশ করেছেন। এই প্রসঙ্গে তিনি বলেছেন যে  ও.বি.সি ক্যাটাগরির প্রার্থীরা তো নামেই সংরক্ষিত শ্রেনীর প্রার্থী। শুধুমাত্র সরকারি চাকরির জন্য আবেদন করার ক্ষেত্রে ৩ বছর বয়সের ছাড় পাওয়া ছাড়া আর কোনো সুযোগ সুবিধাই তো তারা পান না। তাই তিনি বিশেষ ভাবে পশ্চিমবঙ্গের ও.বি.সি ক্যাটাগরির পঞ্চম শ্রেণী থেকে শুরু করে অষ্টম শ্রেণী পর্যন্ত পাঠরত পড়ুয়াদের জন্য এই মেধাশ্রী প্রকল্প চালু করার সিদ্ধান্ত নিয়েছেন। এবং এই নিয়ে সরকারের তরফে যাবতীয় ব্যাবস্থা নেওয়াও শুরু হয়ে গিয়েছে। তাই খুব শীঘ্রই এই প্রকল্প কার্যকরী হতে চলেছে বলে আশা করা হচ্ছে।


MORE JOB NEWS: CLICK HERE
চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL: CLICK HERE
bengalpravakar.com

Recent Posts

নতুন করে শুরু হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন, আবেদন করলে টাকা

SVM Scholarship 2024 : দিনের পর দিন রাজ্যে কমছে শিক্ষিত পড়ুয়াদের হার। আমাদের পশ্চিমবঙ্গে এমন…

2 days ago

পশ্চিমবঙ্গের রূপশ্রী প্রকল্পে ডাটা এন্ট্রি অপারেটর ও অ্যাকাউন্টেন্ট পদে কর্মী নিয়োগ | Ruposhree prakalpa recruitment

রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য নতুন করে একটি চাকরির সুখবর। যে সমস্ত চাকরিপ্রার্থীরা দীর্ঘদিন ধরে চাকরির সন্ধান…

2 days ago

ভারতের সাধারণ জ্ঞানের প্রশ্ন পর্ব – 5। WB India General knowledge question Answer Practice set – 5

আজ আমরা আপনাদের সামনে তুলে ধরতে চলেছি ভারতের কিছু অজানা তথ্য বা ভারতের কিছু সাধারণ…

2 weeks ago

উচ্চ মাধ্যমিক পাশেই রাজ্য দূরদর্শন কেন্দ্রে প্রচুর কর্মী নিয়োগ | Kolkata Doordarshan Kendra Job Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। এবার নিয়োগ বিজ্ঞপ্তি…

1 year ago

৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী নিয়োগ | WB Health Recruitment

 চাকরিপ্রার্থীদের জন্য দারুণ সুখবর, রাজ্যে পুনরায় ৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী ( WB…

1 year ago

পশ্চিমবঙ্গের গ্রুপ সি পদে প্রচুর কর্মী নিয়োগ | WB Group-C Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। পশ্চিমবঙ্গ সরকারের তরফে…

1 year ago