ভারতের সেরা ১১টি ব্যাঙ্কে IBPS এর মাধ্যমে বিভিন্ন শূন্যপদে বিপুল সংখ্যক কর্মী নিয়োগ | Govt Bank Job Recruitment

আপনি কি একজন ভারতীয় নাগরিক? অনেক দিন ধরে ব্যাঙ্কের চাকরির পরীক্ষা দেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন? এমনকি এর আগে যে সব ব্যাঙ্কের চাকরির নিয়োগের বিজ্ঞপ্তি গুলি প্রকাশিত হয়েছিল সেখানে আবেদন পত্র জমা করে পরীক্ষাও দিয়েছেন কিন্তু সেগুলিতে শূন্যপদের সংখ্যা খুবই কম থাকায় পরীক্ষার মান এতটাই উচ্চ ছিল যে আপনি বারবার সফলতা অর্জন করতে ব্যার্থ হয়েছেন? আর সেই কারণেই এক বিপুল সংখ্যক শূন্যপদে ব্যাঙ্কের চাকরির নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার আশায় প্রতিনিয়ত অপেক্ষা করছিলেন? তাহলে ধরে নিন আপনার অপেক্ষার দিন শেষ।কারন আপনার সেই দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে ভারতের সেরা ১১ টি ব্যাঙ্কে বিভিন্ন স্থায়ী শূন্যপদে বিপুল সংখ্যক কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আর আজ আমরা আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদের এই নিয়োগের বিষয়েই যাবতীয় প্রয়োজনীয় তথ্য জানাতে চলেছি। তাই বলছি আমাদের এই প্রতিবেদনটি একটু মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন আর এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে খুঁটিনাটি সব কিছু জেনে নিন।

নিয়োগকারী প্রতিষ্ঠান ও নিয়োগকারী ব্যাঙ্ক গুলির নাম:-

IBPS এর মাধ্যমে কোনো একটি নির্দিষ্ট ব্যাঙ্কে নয় ভারতের বিভিন্ন প্রান্তে প্রতিষ্ঠিত একাধিক ব্যাঙ্কের বিভিন্ন শূন্যপদে বিপুল সংখ্যক কর্মী নিয়োগ করা হবে। যে বিখ্যাত ১১টি ব্যাঙ্কে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে সেগুলি হল-

1) Central Bank of India

2)Panjab National Bank

3) Bank Of Boroda

4)Union Bank of India

5)Canara Bank

6)Bank Of India

7) Indian Bank

8)UCO Bank

9) Bank of Maharashtra

10) Indian Overseas Bank

11) Punjab and Sind Bank

শূন্যপদ গুলির নাম, শিক্ষাগত যোগ্যতা ও বয়স সীমা:-

কেন্দ্রীয় সরকার অধীনস্থ উপরিউক্ত ব্যাঙ্ক গুলিতে যে যে শূন্যপদ গুলিতে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে সেগুলি হল-

IT Offer( Scale I)- এই পদটির জন্য আবেদন করতে হলে আপনাকে অবশ্যই যে কোনো সরকার স্বীকৃত ইউনিভার্সিটি থেকে Electronics/ Electronics and Telecommunications/ Computer Science এ মাস্টার ডিগ্ৰি Complete করে থাকতে হবে। অথবা যে কোন সরকার স্বীকৃত ইঞ্জিনিয়ার কলেজ থেকে Computer Science/ Information Technology/ Electronics এ ৪ বছরের ইঞ্জিনিয়ারিং কোর্স Complete করে থাকতে হবে। এই পদের ক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১/০২/২০২২ অনুযায়ী ২০-৩০ বছরের মধ্যে। তবে সংরক্ষিত শ্রেনীর প্রার্থীরা সরকারি নিয়মানুযায়ী বয়সের কিছুটা ছাড় পাবেন। 

Agricultural Field Officer- এই পদের জন্য আবেদন করতে হলে আপনাকে অবশ্যই যে কোনো সরকার স্বীকৃত ইউনিভার্সিটি থেকে Agricultural/ Horticulture/Veterinary Science/Fishery sciences/ Dairy Science এ ৪ বছরের গ্ৰাজুয়েশান ডিগ্ৰি Complete করে থাকতে হবে। এই পদের জন্য আবেদন কারীর বয়স হতে হবে ১/০১/২০২২ অনুযায়ী ২০-৩০ বছরের মধ্যে। এই পদের ক্ষেত্রেও সংরক্ষিত শ্রেনীর প্রার্থীরা সরকারি নিয়মানুযায়ী বয়সের ছাড় পাবেন।

Rajbhasha Adhikari- এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে অবশ্যই যে কোনো সরকার স্বীকৃত ইউনিভার্সিটি থেকে হিন্দি বা ইংরেজি বিভাগে মাস্টার ডিগ্ৰি পাস করে থাকতে হবে। এবং সেই সঙ্গে গ্ৰাজুয়েশান লেভেলে ইংরেজি ও হিন্দি আবশ্যিক বিষয় হিসেবে থাকতে হবে। এই পদের জন্য আবেদন কারীর বয়স হতে হবে ১/০১/২০২২ অনুযায়ী ২০-৩০ বছরের মধ্যে।

Law Officer- এই পদের জন্য আবেদন করতে হলে আপনাকে অবশ্যই যে কোনো সরকার স্বীকৃত Law কলেজ থেকে আইন বিভাগে ব্যাচেলর ডিগ্ৰি Complete করে থাকতে হবে। এই পদের ক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১/০১/২০২২ অনুযায়ী ২০-৩০ বছরের মধ্যে।

       এছাড়াও আরো অনেক শূন্যপদ রয়েছে যেগুলি আপনারা এই দপ্তরের অফিসিয়াল নোটিফিকেশন চেক করলেই জানতে পারবেন।

উপরিউক্ত পদ গুলিতে আবেদনের পদ্ধতি:-

উপরিউক্ত পদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে সম্পূর্ণ রুপে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। এক্ষেত্রে আপনার নিজের যদি অ্যান্ড্রয়েড ফোন বা ল্যাপটপ বা কম্পিউটার থাকে তাহলে আপনাকে আবেদন করার জন্য আর কোনো সাইবার ক্যাফে তে যেতে হবে না। আপনি বাড়িতে বসে খুব সহজেই এই ফোন বা ল্যাপটপকে কাজে লাগিয়ে আবেদন করতে পারবেন। আর এতে আপনার সাইবার ক্যাফে তে গিয়ে ফর্ম ফিলাপ করলে যে অনলাইন চার্জ লাগত সেই খরচ টাও বেঁচে যাবে। ফোন বা ল্যাপটপ থেকে আপনি যে ভাবে আবেদন করতে পারবেন সেটি হল-

১) প্রথমে আপনাকে আপনার মোবাইল বা ল্যাপটপ টি Open করতে হবে।

২) তারপর google search box এ এই দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট যেটা আপনি অফিসিয়াল নোটিফিকেশন থেকে পাবেন সেটি দিয়ে search করে enter বাটনে ক্লিক করতে হবে।

৩) এরপর এই দপ্তরের যে site open হবে তার নিচের দিকে Apply now Option থাকবে সেখানে ক্লিক করুন।

৪) এরপর একটি Window Open হবে সেখানে রেজিস্ট্রেশন বলে একটি option দেখতে পাবেন সেখানে ক্লিক করে নিজের যাবতীয় তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করে ফেলুন।

৫) রেজিস্ট্রেশন হয়ে গেলে পরে যারা নতুন রেজিস্ট্রেশন করেছেন তাদের একটি User Id ও Password দেওয়া হবে আর যারা এর আগে কখনো ফর্ম ফিলাপের সময় রেজিস্ট্রেশন করেছিলেন তখন যে User Id ও Password টি পেয়েছিলেন সেটি দিয়ে Login করলে একটি অনলাইন অ্যাপ্লিকেশনের ফর্ম আসবে।

৬) এরপর সেখানে আপনার নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, বয়স, ঠিকানা, আধার নম্বর, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি লিখে ফর্ম টিকে ফিলাপ করে ফেলুন।

৭) এরপর আপনার নিজের একটি পাসপোর্ট সাইজের ফটো যদি আপনার কম্পিউটার বা মোবাইলে আগে থেকেই সেভ করা থাকে তাহলে তার সাইজ প্রয়োজন মতো কমিয়ে আর যদি তা না ড়য় তাহলে ফটোটির একটি ছবি তুলে স্ক্যান করে ফর্মের নির্দিষ্ট স্থানে আপলোড করে দিন এবং সেই সঙ্গে আপনার নিজের একটি সিগনেচার এর ছবি তুলে ও স্ক্যান করে আপলোড করে দিন।

৮) সবশেষে আপনার নিজের শিক্ষাগত যোগ্যতা সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলির ছবি তুলে স্ক্যান করে আপলোড করে দিলেই আপনার অ্যাপ্লিকেশন হয়ে যাবে।

প্রয়োজনীয় ডকুমেন্টস:- আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি আপলোড করে সাবমিট করতে হবে সেগুলি হল-

১) আবেদনকারীর বয়সের প্রমান হিসেবে বার্থ সার্টিফিকেট অথবা আধার কার্ড স্ক্যান করা।

২) মাধ্যমিক থেকে শুরু করে আপনি যত দূর লেখাপড়া করেছেন সেই সমস্ত মার্কসীট ও সার্টিফিকেট স্ক্যান করা।

৩) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে স্ক্যান করা।

৪) এক কপি পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

নির্বাচন পদ্ধতি:- IBPS এর মাধ্যমে ব্যাঙ্কে কর্মী নিয়োগের জন্য আবেদন প্রক্রিয়া শেষ হয়ে গেলে আবেদনকারীদের প্রথমে একটি ১৫০ নম্বরের প্রিলিমিনারী লিখিত পরীক্ষার জন্য ডেকে নেওয়া হবে। এই পরীক্ষায় যারা যারা উত্তীর্ণ হবেন তাদের একটি ৬০ নম্বরের মেইন পরীক্ষার জন্য ডাকা হবে। এই মেইন পরীক্ষাতেও যারা উত্তীর্ণ হবেন তাদের ই-মেইল করে বা স্পীড পোস্টের মাধ্যমে ইন্টারভিউ লেটার পাঠিয়ে ইন্টারভিউ ও ডকুমেন্টস ভেরিফিকেশন ও স্কিল টেস্টের জন্য ডাকা হবে। এই সব কিছুতে যারা উত্তীর্ণ হবেন তাদের সরাসরি চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদন করার শেষ তারিখ:-  এই দপ্তরে চাকরির জন্য আবেদন পত্র জমা নেওয়া আগামী ১/১১/২০২২ তারিখ থেকে শুরু হবে এবং সেই আবেদন চলবে আগামী ২২/১১/২০২২ তারিখ পর্যন্ত । তাই যারা আবেদন করতে ইচ্ছুক তারা এই নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করে ফেলবেন।


OFFICIAL NOTICE: CLICK HERE
APPLY NOW : Registration / Login
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment