ভোটের আগেই সরকারি কর্মীদের জন্য জোড়া সুখবর, DA ও বেতন দুটোই বহুগুণ বৃদ্ধি পেতে চলেছে

আসন্ন নির্বাচনের পূর্বেই একসাথে জোড়া সুখবর পেতে চলেছেন সরকারি কর্মীরা। তাদের এতদিনের বহু প্রত্যাশিত আকাঙ্খা এবারে পূরণ হতে চলেছে। আবারও সরকারি কর্মীদের DA ও বেতন দুটোই একসাথে বাড়তে চলেছে। যার ফলে তাদের বেতনের পরিমাণ অল্প স্বল্প নয় এক লহমায় অনেকগুন বেড়ে যেতে পারে। সম্প্রতি সরকারের তরফে এমনই এক সুসংবাদের ইঙ্গিত মিলেছে। বর্তমান দ্রব্যমূল্য বৃদ্ধির বাজারে ওই আগের বেতনে সংসার চালাতে সকলেই যেভাবে হিমসিম খাচ্ছেন সেই পরিস্থিতিতে দাঁড়িয়ে এই খবরটি যে প্রতিটি সরকারি কর্মীর কাছে আলাদিনের আশ্চর্য প্রদীপ হয়ে উঠবে তা আর বলার অপেক্ষা রাখে না। 

         সরকারের নিয়ম অনুযায়ী ১০ বছর অন্তর অন্তর নয়া পে কমিশন গঠিত হয়। সেই অনুযায়ী বর্তমানে কেন্দ্রীয় সরকারের ৬২ লক্ষ কর্মী ও ৫২ লক্ষ পেনশন হোল্ডার সপ্তম পে কমিশনের সুবিধা ভোগ করছেন। কিন্তু তাতেও তাদের আশা মেটেনি। সপ্তম পে কমিশন কার্যকর হওয়ার পরেই ২০২২ সালের শেষের দিক নাগাদ কেন্দ্রীয় সরকারি কর্মীরা অষ্টম পে কমিশন কার্যকর হওয়া নিয়ে নিজেদের মধ্যে জল্পনা কল্পনা করা শুরু করে দিয়েছিলেন। আর এবারে বুঝি সত্যি সত্যিই তাদের সেই আকাঙ্খা পূরণ হতে চলেছে। 

      আর কিছু মাস পরেই ২০২৪ এর লোকসভা ভোট। আর তার আগেই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে অষ্টম পে কমিশন কার্যকর হওয়ার সম্ভাবনা রয়েছে। আর এই অষ্টম পে কমিশন কার্যকর হলে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন কাঠামো পুরোপুরি ভাবে বদলে যাবে। অষ্টম পে কমিশন অনুযায়ী তাদের বেতনের পরিমাণ এক নিমিষে কয়েক গুণ বৃদ্ধি পাবে। 

      সরকারের নিয়ম অনুযায়ী স্বাভাবিক ভাবেই প্রতি বছর জুলাই মাসে সরকারি কর্মীদের ইনক্রিমেন্ট অর্থাৎ বেতন বৃদ্ধি হয়। এ বছরেও তার অন্যথা হবে না। উপরন্তু কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে আগামী জুলাই মাসে ইনক্রিমেন্ট এর সঙ্গে সঙ্গে অষ্টম পে কমিশন কার্যকর করে DA বৃদ্ধি করার সম্ভাবনাও রয়েছে। ফলে আগামী জুলাই মাসে কেন্দ্রীয় সরকারি কর্মীরা একসাথে ডবল সুখবর পাবেন বলে আশা করা হচ্ছে। 

      আসল কথা হল আর কিছু মাস পরেই আমাদের দেশে লোকসভা ভোট। সেই ভোটে জিতে কেন্দ্রের শাসন ক্ষমতায় নিজেদের গদি টিকিয়ে রাখতে মোদী সরকারকে ইচ্ছে না থাকলেও বাধ্য হয়ে হলেও সহৃদয়বান হয়ে উঠতে হবে। কারন মানুষের দৈনন্দিন জীবনের ব্যাবহৃত বিভিন্ন প্রয়োজনীয় জিনিসপত্র, LPG সিলিন্ডার, ডিজেল ও পেট্রোলের দাম, ঔষধপত্রের দাম যেভাবে দিনে দিনে ক্রমশ বেড়েই চলেছে তাতে সারা দেশের মানুষ মোদী সরকারের উপর অত্যন্ত ক্ষেপে রয়েছেন। তাই এইরূপ পরিস্থিতিতে নিজেদের পিঠ বাঁচাতে কেন্দ্রীয় সরকার যদি এই ধরনের কিছু দরাজহস্ত কার্যকলাপ না করেন তাহলে আসন্ন লোকসভা ভোটে তাদের হার সুনিশ্চিত। তাই সরকারি কর্মীদের হাতে রাখতেই ২০২৪ এর লোকসভা ভোটের আগেই কেন্দ্রীয় সরকার এই সিদ্ধান্ত নিতে পারেন বলে আশা করা যাচ্ছে।

MORE NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় ও নিত্যনতুন এই ধরনের আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment