মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাস যোগ্যতায় পঞ্চায়েত দপ্তরে GRS ও VLE পদে পদে কর্মী নিয়োগ | WB Govt Job Recruitment

সামনেই আমাদের রাজ্য অর্থাৎ পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচন। বাংলার গ্ৰামীন এলাকায় বসবাসকারী সাধারণ নাগরিকদের ভোট ই যে হল পঞ্চায়েত নির্বাচনের মূল হাতিয়ার সেই বিষয়ে খুব ভালো ভাবেই অবগত আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী। আর সেই কারণেই এবারে বাংলার পঞ্চায়েত এলাকায় বসবাসকারী বেকার যুবক যুবতীদের কর্মসংস্থানের সুযোগ করে দেওয়ার বিষয়ে জোড় দিলেন মুখ্যমন্ত্রী। পশ্চিমবঙ্গ পঞ্চায়েত ও গ্ৰাম উন্নয়ন দপ্তরের পক্ষ থেকে রাজ্যের পঞ্চায়েত অফিস গুলির অধীনে কয়েকশো শূন্যপদে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাস যোগ্যতায় গ্ৰুপ ‘সি’ পদে কর্মী নিয়োগ করার জন্য সম্প্রতি অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করে আবেদন পত্র জমা নেওয়া শুরু হয়েছে। এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে মাসিক মোটা অংকের বেতনে রাজ্যের পঞ্চায়েত অফিস গুলিতে কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে। সারা রাজ্যের যে কোনো জেলা থেকে নারী পুরুষ নির্বিশেষে সকল ন্যুনতম মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাস বা তার চেয়েও বেশি উচ্চশিক্ষিত সকল বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে খুঁটিনাটি তথ্য জেনে নেওয়া যাক।

শূন্যপদ গুলির নাম:-

পশ্চিমবঙ্গ পঞ্চায়েত ও গ্ৰাম উন্নয়ন দপ্তরের পক্ষ থেকে রাজ্যের পঞ্চায়েত অফিস গুলিতে Mahatma Gandhi National Rural Employment Guarantee Scheme এর আওতায় কয়েকশো শূন্যপদে গ্ৰুপ ‘সি’ কর্মী নিয়োগ করার জন্য যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে সেখানে যে দুই ধরনের শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে সেগুলি হল-

* Villege Level Entrepreneur(VLE)

* Gram Rojgar Sahayak(GRS)

পদ বিশেষে প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা:-

সংশ্লিষ্ট শূন্যপদ দুটির মধ্যে Villege Level Entrepreneur(VLE) পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে যে কোনো স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় পাস করে থাকতে হবে। সেইসঙ্গে যে কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ৬ মাসের কম্পিউটার কোর্সের সার্টিফিকেট থাকতে হবে। এছাড়াও আবেদনকারী যে পঞ্চায়েতের হয়ে কাজ করার জন্য আবেদন করবেন তাকে সেই পঞ্চায়েতের অধীনস্থ একজন স্থায়ী বাসিন্দা হতে হবে। 

       অন্যদিকে Gram Rojgar Sahayak(GRS) পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে Physics ও Mathematics সহ সায়েন্স বিভাগে অন্তত পক্ষে ৫৫% নম্বর পেয়ে উচ্চমাধ্যমিক পাস করে থাকতে হবে অথবা Compulsory বিষয় হিসেবে Physics ও Mathematics সহ অন্তত পক্ষে ৫৫ % নম্বর পেয়ে ভোকেশনাল কোর্স Complete করে থাকতে হবে। এছাড়াও যে কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ৬ মাসের কম্পিউটার কোর্সের সার্টিফিকেট থাকতে হবে। এছাড়াও আবেদনকারী যে পঞ্চায়েতের হয়ে কাজ করার জন্য আবেদন করবেন তাকে সেই পঞ্চায়েতের অধীনস্থ একজন স্থায়ী বাসিন্দা হতে হবে। 

প্রয়োজনীয় বয়সসীমা:-

উপরিউক্ত শূন্যপদ দুটিতে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে ১৮-৩৫ বছরের মধ্যে। 

বেতনক্রম:-

উক্ত শূন্যপদ দুটির মধ্যে Villege Level Entrepreneur(VLE) পদে নিযুক্ত কর্মীদের প্রতি মাসে ১০,০০০ টাকা করে এবং Gram Rojgar Sahayak(GRS) পদে নিযুক্ত কর্মীদের প্রতি মাসে ১২,০০০ টাকা করে বেতন দেওয়া হবে। 

আবেদন করার নিয়মাবলী:-

রাজ্যের পঞ্চায়েত অফিস গুলিতে Mahatma Gandhi National Rural Employment Guarantee Scheme এর আওতায় উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে অফলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। তার জন্য যা যা পদক্ষেপ অনুসরণ করতে হবে সেগুলি হল-

১) প্রথমে এই প্রতিবেদনের একেবারে শেষে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন লিঙ্কে ক্লিক করে নোটিফিকেশন টিকে ডাউনলোড করে নিতে হবে।

২) এরপর সেই নোটিফিকেশন টিকে ভালোভাবে পড়ে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে আরও কিছু জানার থাকলে তা জেনে নিতে হবে।

৩) এরপর সেই নোটিফিকেশনের ৪-৫ নং পৃষ্ঠায় একটি অ্যাপ্লিকেশান ফরম্যাট দেখতে পাবেন। সাদা A4 সাইজ পেপারে এর একটি প্রিন্ট আউট বের করে নিতে হবে।

৪) এরপর সেই ফর্মে নির্দিষ্ট স্থান অনুযায়ী প্রয়োজন মতো তথ্য দিয়ে ফর্মটিকে ফিলাপ করে ফেলতে হবে।

৫) এরপর মাধ্যমিক উচ্চমাধ্যমিক সহ আরও যদি কোনো উচ্চ শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে সেই সব কিছুর মার্কসীট ও সার্টিফিকেট সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস এর এক কপি করে জেরক্স বের করে নিয়ে সেগুলিকে সেলফ অ্যাটেস্টেড করে ফেলতে হবে।

৬) এরপর এই সবকিছু একসাথে একটি খামে ভরে খামের উপর ঠিকানা লিখে নির্দিষ্ট সময়ের মধ্যে পোস্টের মাধ্যমে পাঠিয়ে দিতে পারলেই আবেদন প্রক্রিয়া শেষ।

প্রয়োজনীয় নথীপত্র:-

আবেদন পত্র পাঠানোর সময় তার সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি যুক্ত করে জমা দিতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

২) ফটো আইডি প্রুফ হিসেবে আধার কার্ড এবং ভোটার কার্ডের এক কপি করে জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৩) মাধ্যমিক, উচ্চমাধ্যমিক সহ আরও যদি কোনো উচ্চ শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে সেই সব কিছুর মার্কসীট ও সার্টিফিকেট এর এক কপি করে জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৪) পঞ্চায়েত প্রদত্ত স্থায়ী বাসিন্দার সার্টিফিকেট এর এক কপি জেরক্স।

৫) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে তার এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৬) কম্পিউটার কোর্সের সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৭) ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে তাহলে তার এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৮) দুই কপি রঙ্গিন পাসপোর্ট সাইজের ফটো সেলফ অ্যাটেস্টেড করা।

নির্বাচন প্রক্রিয়া:-

এখানে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর কিভাবে চাকরিতে নিয়োগ করা হবে অর্থাৎ লিখিত পরীক্ষা ও ইন্টারভিউয়ের মাধ্যমে নাকি শুধুই ইন্টারভিউয়ের মাধ্যমে সেই বিষয়ে এখনো পর্যন্ত কিছু জানানো হয়নি। আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর আবেদনকারী প্রার্থীদের মেসেজ করে সংশ্লিষ্ট দপ্তরের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হবে।

আবেদনের সময়সীমা:-

রাজ্যের পঞ্চায়েত অফিস গুলিতে Mahatma Gandhi National Rural Employment Guarantee Scheme এর আওতায় উপরিউক্ত শূন্যপদ গুলিতে কর্মী নিয়োগের জন্য অফলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবং তা চলবে আগামী ১৯ শেষ এপ্রিল ২০২৩ বিকেল ৫ টা পর্যন্ত। তাই যারা আবেদন করতে ইচ্ছুক তারা নিম্মলিখিত ঠিকানায় নির্দিষ্ট সময়ের মধ্যে আবেদন পত্র পাঠিয়ে দিন। আবেদন পত্র পাঠানোর ঠিকানাটি হল-

         To,

         The Executive Diarector,

         Mahatma Gandhi NREGS,

         Panchayat and Rural Development 

         Department, GTA, Darjeeling.


OFFICIAL NOTICE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment