মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাসে পশ্চিমবঙ্গের রেলওয়েতে প্রচুর পরিমাণে গ্ৰুপ সি ও গ্ৰুপ ডি কর্মী নিয়োগ | WB RRB Recruitment 2022

 

কোনরকম আইটিআই বা পলিটেকনিক যোগ্যতা ছাড়াই সরাসরি ভারতীয় রেলের পশ্চিমবঙ্গ থেকে প্রচুর পরিমাণে গ্রুপ সি ও গ্রুপ ডি পদে কর্মী নিয়োগ করা হচ্ছে যেখানে শুধুমাত্র মাধ্যমিক অথবা উচ্চমাধ্যমিক পাশ হলে চাকরি প্রার্থীরা আবেদন করার সুযোগ পাবেন।

বেশ কয়েক বছর হল কোনো রকম পলিটেকনিক বা ITI Trade কোর্স ছাড়া শুধুমাত্র মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পাসে রেল ডিপার্টমেন্টে আর আগের মতো কর্মী নিয়োগ করা হয় না। এর ফলে আমাদের দেশের যে সমস্ত বেকার যুবক যুবতীরা শুধুমাত্র মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পাস করেছেন পরিবারের আর্থিক সামর্থ্য না থাকার কারণে কোনো রকম কোনো পলিটেকনিক বা ITI Trade কোর্স করতে পারেননি তারা আর আগের মতো রেলে গ্ৰুপ সি বা গ্ৰুপ ডি পদে চাকরির জন্য আবেদনও করতে পারেন না। যাও বা ২০১৯ সালের শেষের দিক নাগাদ রেল ডিপার্টমেন্টের তরফ থেকে ১ লক্ষ শূন্যপদে গ্ৰুপ ডি কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল তাও আবার করোনা নামক ভয়ঙ্কর মহামারীর কারণে সেই নিয়োগ প্রক্রিয়াও স্থগিত হয়ে যায়। এবং আজ পর্যন্ত সেই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়নি। সেই কারণেই আমাদের দেশের দরিদ্র শ্রেণীর বেকার চাকরিপ্রার্থীরা যারা পলিটেকনিক বা ITI Trade কোর্স Complete করতে পারেননি তারা রেলের চাকরির আশা ছেড়েই দিয়েছেন। তবে আজ আমরা আমাদের পত্রিকার মাধ্যমে ইস্টার্ন রেলওয়েতে এমন একটি নিয়োগের বিজ্ঞপ্তি নিয়ে আলোচনা করব যেখানে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে কোনো রকম ITI Trade বা পলিটেকনিক কোর্স Complete করে থাকতে হবে না শুধুমাত্র মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পাস করে থাকলেই আপনি এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। চলুন তাহলে এবারে জেনে নেওয়া যাক যে এই দপ্তরে চাকরির জন্য আবেদন করতে হলে কত বয়স হতে হবে, কত টাকা করে বেতন পাওয়া যাবে, আবেদনের সময় সীমা কতদিন এই সবকিছু।

শূন্যপদ গুলির নাম, শিক্ষাগত যোগ্যতা ও বয়স সীমা:-

ইস্টার্ন রেলওয়েতে আবেদনকারী সফল প্রার্থীদের মূলত গ্ৰুপ সি ও গ্ৰুপ ডি পদে নিয়োগ করা হবে। গ্ৰুপ সি পদের ক্ষেত্রে আবেদনকারীকে অবশ্যই যে কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে কমপক্ষে ৫০% নম্বর পেয়ে উচ্চমাধ্যমিক পাস করে থাকতে হবে। তবে যারা মাধ্যমিক পাস তারাও এই পদের জন্য আবেদন করতে পারবেন তবে সেক্ষেত্রে তাদের যে কোনো সরকার স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ITI Trade কোর্স Complete করে থাকতে হবে। এই গ্ৰুপ সি পদের ক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১৮-৩০ বছরের মধ্যে। তবে সরকারি নিয়মানুযায়ী SC, ST রা ৫ বছর এবং OBC রা ৩ বছর বয়স পর্যন্ত বয়সের ছাড় পাবেন। 

          অন্যদিকে গ্ৰুপ ডি পদের ক্ষেত্রে আবেদনকারীকে অবশ্যই যে কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক পাস করে থাকতে হবে। তবে যারা মাধ্যমিক পাস করার সাথে সাথে কোনো সরকার স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ITI Trade কোর্স Complete করেছেন তারাও এখানে সমান ভাবে আবেদনের যোগ্য। এই গ্ৰুপ ডি পদের ক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১৮-৩৩ বছরের মধ্যে। তবে সরকারি নিয়মানুযায়ী SC, ST রা ৫ বছর এবং OBC রা ৩ বছর বয়স পর্যন্ত বয়সের ছাড় পাবেন।

আবেদন পদ্ধতি:- এই ইস্টার্ন রেলওয়েতে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে অবশ্যই অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। এবং তার জন্য যা যা করতে হবে সেগুলি হল-

১) প্রথমে এই দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট www.rrcer.com/www.er.indianrailways.gov.in এ যেতে হবে।

২) এরপর সেখানে একটি Window Open হবে সেখানে Apply now Option এ ক্লিক করতে হবে।

৩) এরপর সেখানে আরেকটি window open হবে সেখানে আপনার নিজের যাবতীয় তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

৪) রেজিস্ট্রেশন হয়ে গেলে আপনাকে একটি User Id ও Password দেওয়া হবে সেটি দিয়ে Login করলেই একটি অনলাইন অ্যাপ্লিকেশনের ফর্ম আসবে সেখানে আপনার নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, বয়স, ঠিকানা, আধার নম্বর, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি লিখে ফর্ম টিকে ফিলাপ করে ফেলতে হবে।

৫) এরপর আপনার নিজের একটি পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করে ফর্মের নির্দিষ্ট স্থানে আপলোড করে দিন এবং সিগনেচারের জায়গায় একটি সিগনেচার স্ক্যান করে আপলোড করে দিন।

৬) সবশেষে আপনার নিজের যাবতীয় প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে ফর্মের সঙ্গে যুক্ত করে সাবমিট বাটনে ক্লিক করলেই আপনার অ্যাপ্লিকেশন হয়ে যাবে।

প্রয়োজনীয় ডকুমেন্টস:- আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি যুক্ত করে সাবমিট করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড স্ক্যান করা।

২) আধার কার্ড এবং ভোটার কার্ড স্ক্যান করা।

৩) সমস্ত শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস স্ক্যান করা।

৪) ITI Trade কোর্সের সার্টিফিকেট যদি থাকে তাহলে স্ক্যান করা।

৫) এক কপি পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

নির্বাচন পদ্ধতি:- এই দপ্তরে চাকরির জন্য আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর আবেদনকারী প্রার্থীদের প্রথমে একটি ৬০ নম্বরের অবজেক্টিভ টাইপ লিখিত পরীক্ষার জন্য ডাকা হবে। সেই পরীক্ষায় যারা উত্তীর্ণ হবেন তাদের একটি ৪০ নম্বরের ডেসক্রিপটিভ টাইপ লিখিত পরীক্ষার জন্য ডাকা হবে। এতেও যারা উত্তীর্ণ হবেন তাদের ই-মেইল করে বা স্পীড পোস্টের মাধ্যমে ইন্টারভিউ লেটার পাঠিয়ে ইন্টারভিউ ও ডকুমেন্টস ভেরিফিকেশন এর জন্য ডাকা হবে। শেষ পর্যন্ত এই সব কিছুতে যারা উত্তীর্ণ হবেন তাদের সরাসরি চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদন করার সময় সীমা:- ইস্টার্ন রেলওয়েতে চাকরির জন্য আবেদন পত্র জমা নেওয়া গত ১৪/১০/২০২২ তারিখ সকাল ১০ টা থেকে শুরু হয়েছে এবং এই আবেদন চলবে আগামী ১৪/১১/২০২২ তারিখ বিকাল ৬.৩০ মিনিট পর্যন্ত। তাই যারা কোনো রকম কোনো পলিটেকনিক বা ITI Trade কোর্স ছাড়াই শুধুমাত্র মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পাস করে রেলের চাকরির খোঁজ করে থাকেন তাহলে তারা আর বেশি দেরি না করে চটপট আবেদন করে ফেলুন।


OFFICIAL NOTICE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE
চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL: CLICK HERE
bengalpravakar.com

Recent Posts

নতুন করে শুরু হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন, আবেদন করলে টাকা

SVM Scholarship 2024 : দিনের পর দিন রাজ্যে কমছে শিক্ষিত পড়ুয়াদের হার। আমাদের পশ্চিমবঙ্গে এমন…

2 days ago

পশ্চিমবঙ্গের রূপশ্রী প্রকল্পে ডাটা এন্ট্রি অপারেটর ও অ্যাকাউন্টেন্ট পদে কর্মী নিয়োগ | Ruposhree prakalpa recruitment

রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য নতুন করে একটি চাকরির সুখবর। যে সমস্ত চাকরিপ্রার্থীরা দীর্ঘদিন ধরে চাকরির সন্ধান…

2 days ago

ভারতের সাধারণ জ্ঞানের প্রশ্ন পর্ব – 5। WB India General knowledge question Answer Practice set – 5

আজ আমরা আপনাদের সামনে তুলে ধরতে চলেছি ভারতের কিছু অজানা তথ্য বা ভারতের কিছু সাধারণ…

2 weeks ago

উচ্চ মাধ্যমিক পাশেই রাজ্য দূরদর্শন কেন্দ্রে প্রচুর কর্মী নিয়োগ | Kolkata Doordarshan Kendra Job Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। এবার নিয়োগ বিজ্ঞপ্তি…

1 year ago

৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী নিয়োগ | WB Health Recruitment

 চাকরিপ্রার্থীদের জন্য দারুণ সুখবর, রাজ্যে পুনরায় ৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী ( WB…

1 year ago

পশ্চিমবঙ্গের গ্রুপ সি পদে প্রচুর কর্মী নিয়োগ | WB Group-C Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। পশ্চিমবঙ্গ সরকারের তরফে…

1 year ago