মাধ্যমিক পাশের ক্লার্ক ও MTS পদে প্রচুর কর্মী নিয়োগ | Clerk MTS Group-C Recruitment 2023

সারা দেশের প্রতিটি রাজ্যের ন্যুনতম মাধ্যমিক পাস বেকার চাকরিপ্রার্থীদের জন্য সুখবর। দেশের সকল ন্যুনতম মাধ্যমিক পাস থেকে শুরু করে উচ্চশিক্ষিত পর্যন্ত প্রতিটি বেকার চাকরিপ্রার্থীর জন্য কেন্দ্রীয় সরকারের তরফ থেকে আবারও নতুন করে একটি নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হল। কেন্দ্রীয় সরকার অধীনস্থ একটি গুরুত্বপূর্ণ দপ্তরের পক্ষ থেকে এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে এবং এই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে এখানে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের মধ্যে থেকে যারা শেষ পর্যন্ত নিজেদের যোগ্যতায় সফলতা অর্জন করবেন তাদেরকে স্থায়ী পদে মাসিক উচ্চ বেতনে চাকরিতে নিয়োগ করা হবে। আর যেহেতু সারা দেশ জুড়ে এই নিয়োগ প্রক্রিয়া চলবে তাই সারা ভারতের যে কোনো জায়গা থেকে সকল ন্যুনতম মাধ্যমিক পাস থেকে শুরু করে উচ্চশিক্ষিত পর্যন্ত সকল বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। নীচে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হল।

নিয়োগকারী দপ্তর ও শূন্যপদ গুলির নাম:-

কেন্দ্রীয় সরকারের Ministry Of Environment, Forest and Climate Change, Gol এর অধীনস্থ Central Pollution Control Board এর তরফ থেকে সারা দেশ জুড়ে বেশ গ্ৰুপ ‘সি’ সহ বিভিন্ন শূন্যপদে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে যে যে শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে সেগুলি হল-

• Multi Tasking Staff

• Field Attendent

• Lower Division Clerk

• Junior Laboratory Assistant

• Data Entry Operator Grade II

• Upper Division Clerk

• Senior Laboratory Assistant

• Junior Technician

• Accounts Assistant

• Assistant

• Technical Supervisor

• Senior Scientific Assistant

• Assistant Accounts Officer

• Assistant Law Officer

• Scientist ‘B’

শিক্ষাগত যোগ্যতা, বয়স ও বেতনের পরিমাণ:-

সংশ্লিষ্ট দপ্তর কর্তৃক প্রকাশিত উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে যে পদের ক্ষেত্রে যে ধরনের যোগ্যতা থাকতে হবে তা হল-

Multi Tasking Staff-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারী প্রার্থীকে  যে কোনো স্বীকৃত বোর্ড বা ইনস্টিটিউশন থেকে মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে। সেইসঙ্গে Electrician/Plumber/Fire and Safety/Pump Operator এ ITI Trade কোর্স Complete করার সার্টিফিকেট থাকতে হবে। এই পদের জন্য আবেদন করার ক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১৮-২৭ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ১৮,০০০-৫৬,৯০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

Field Attendent-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলেও আবেদনকারীকে যে কোনো স্বীকৃত বোর্ড বা ইনস্টিটিউশন থেকে মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে। তবে কোনো আবেদনকারী যদি সায়েন্স বিভাগে উচ্চমাধ্যমিক পাস করে থাকেন এবং শারীরিক ভাবে বলিষ্ঠ চেহারার অধিকারী হয়ে থাকেন এবং সাঁতার জেনে থাকেন তাহলে তিনি অগ্ৰাধিকার পাবেন। এই পদের জন্য আবেদন করতে হলে আবেদনকারীর বয়স হতে হবে ১৮-২৭ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ১৮,০০০-৫৬,৯০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

Lower Division Clerk-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে যে কোনো স্বীকৃত বোর্ড থেকে উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে সেইসঙ্গে কম্পিউটারে মিনিটে অন্তত পক্ষে ৩৫ টি ইংরেজি শব্দ ও ৩০ টি হিন্দি শব্দ টাইপ করার দক্ষতা থাকতে হবে। এই পদের জন্য আবেদনের ক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১৮-২৭ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ১৯,৯০০-৬৩,২০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

Junior Laboratory Assistant-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে যে কোনো স্বীকৃত বোর্ড থেকে সায়েন্স বিভাগে উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে। তবে কোনো আবেদনকারী যদি সায়েন্স বিভাগে ডিগ্ৰি কোর্স Complete করে থাকেন তাহলে এক্ষেত্রে তিনি অগ্ৰাধিকার পাবেন। এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীর বয়স হতে হবে ১৮-২৭ বছরের মধ্যেই। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদেরকেও চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ১৯,৯০০-৬৩,২০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

Data Entry Operator Grade II-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে যে কোনো স্বীকৃত বোর্ড থেকে উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে। সেইসঙ্গে কম্পিউটারে ঘন্টায় অন্তত পক্ষে ৮,০০০ টি শব্দ টাইপ করার দক্ষতা থাকতে হবে। এই পদে চাকরির জন্য আবেদনের ক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১৮-২৭ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ২৫,৫০০-৮১,১০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে। 

       এছাড়াও বাকি যে সব শূন্যপদ গুলি রয়েছে সেগুলির সন্বন্ধে বিস্তারিত ভাবে জানতে চাইলে আমাদের এই প্রতিবেদনের একেবারে শেষে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন লিঙ্কে ক্লিক করে নোটিফিকেশন টিকে ডাউনলোড করে নিয়ে সেখান থেকে জেনে নিন। তবে সংশ্লিষ্ট দপ্তরের পক্ষ থেকে প্রকাশিত উপরিউক্ত প্রতিটি পদের ক্ষেত্রেই  সরকারি নিয়ম মাফিক SC, ST প্রার্থীরা ৫ বছর, OBC প্রার্থীরা ৩ বছর, PwBD প্রার্থীরা ১০-১৫ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন।

আবেদন প্রক্রিয়া:-

কেন্দ্রীয় সরকারের Ministry Of Environment, Forest and Climate Change, Gol এর অধীনস্থ Central Pollution Control Board এর তরফ থেকে প্রকাশিত উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে সম্পূর্ণ ভাবে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। তার জন্য যা যা পদক্ষেপ অনুসরণ করতে হবে সেগুলি হল-

১) প্রথমে এই প্রতিবেদনের একেবারে শেষে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট লিঙ্কে সরাসরি ক্লিক করে ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

২) তারপর সেখানে রেজিস্ট্রেশন এর জন্য দেওয়া লিঙ্কে ক্লিক করে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

৩) রেজিস্ট্রেশন এর পর সংশ্লিষ্ট দপ্তরের পক্ষ থেকে একটি User Id ও Password দেওয়া হবে সেটি দিয়ে Login করতে হবে।

৪) এরপর এই নিয়োগের অ্যাপ্লিকেশান ফর্ম আসবে সেখানে নিজের নাম, বাবার নাম, বয়স, ঠিকানা, জন্ম তারিখ, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি লিখে এবং যে পদের জন্য আবেদন করবেন তার নাম ও তার জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা Select করে Ok করে Next Button এ ক্লিক করতে হবে।

৫) এরপর একে একে প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে আপলোড করে আবারও Next Button এ ক্লিক করতে হবে।

৬) সবশেষে আবেদন মূল্য হিসেবে জেনারেল ক্যাটাগরির প্রার্থীরা ১০০০ টাকা করে এবং সংরক্ষিত শ্রেনীর প্রার্থীরা ২৫০ টাকা করে অনলাইনের মাধ্যমে জমা দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে।

৭) সবশেষে এই পূরণ করা আবেদন পত্র এবং আবেদন মূল্যের রিসিপ্ট কপির একটি করে প্রিন্ট আউট বের করে নিজেদের কাছে রেখে দিতে হবে।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

অনলাইনের মাধ্যমে আবেদন করার সময় আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে আপলোড করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট স্ক্যান করা।

২) আধার কার্ড স্ক্যান করা।

৩) মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক ডিগ্রি ও স্নাতকোত্তর ডিগ্রি পাস করার মার্কসীট ও সার্টিফিকেট স্ক্যান করা।

৪) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে স্ক্যান করা।

৫) কম্পিউটার কোর্সের সার্টিফিকেট স্ক্যান করা।

৬) কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে তাহলে স্ক্যান করা।

৭) এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

৮) আবেদনকারীর নিজস্ব সিগনেচার স্ক্যান করা।

প্রার্থী বাছাই পদ্ধতি:-

এখানে অনলাইন আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর আবেদনকারী প্রার্থীদের প্রথমে কম্পিউটার বেসড পরীক্ষার জন্য ডাকা হবে। এই পরীক্ষায় যারা যারা উত্তীর্ণ হবেন তাদেরকে শর্টলিস্ট করে ইন্টারভিউ ও ডকুমেন্টস ভেরিফিকেশন এর জন্য ডাকা হবে। শেষ পর্যন্ত এই দুটো ধাপ মিলিয়ে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি ফাইনাল মেরিট লিস্ট তৈরী করে সেই অনুযায়ী যারা যোগ্য বলে বিবেচিত হবেন তাদেরকে চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদনের সময়সীমা:-

কেন্দ্রীয় সরকারের Ministry Of Environment, Forest and Climate Change, Gol এর অধীনস্থ Central Pollution Control Board এর তরফ থেকে প্রকাশিত উপরিউক্ত শূন্যপদ গুলির জন্য অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া আগামী ৬/০৩/২০২৩ সকাল ১০ টা থেকে শুরু হয়ে গিয়েছে এবং এই প্রক্রিয়া চলবে আগামী ৩১/০৩/২০২৩ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।


OFFICIAL NOTICE: CLICK HERE
APPLY NOW: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE
চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL: CLICK HERE
bengalpravakar.com

Recent Posts

নতুন করে শুরু হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন, আবেদন করলে টাকা

SVM Scholarship 2024 : দিনের পর দিন রাজ্যে কমছে শিক্ষিত পড়ুয়াদের হার। আমাদের পশ্চিমবঙ্গে এমন…

2 days ago

পশ্চিমবঙ্গের রূপশ্রী প্রকল্পে ডাটা এন্ট্রি অপারেটর ও অ্যাকাউন্টেন্ট পদে কর্মী নিয়োগ | Ruposhree prakalpa recruitment

রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য নতুন করে একটি চাকরির সুখবর। যে সমস্ত চাকরিপ্রার্থীরা দীর্ঘদিন ধরে চাকরির সন্ধান…

2 days ago

ভারতের সাধারণ জ্ঞানের প্রশ্ন পর্ব – 5। WB India General knowledge question Answer Practice set – 5

আজ আমরা আপনাদের সামনে তুলে ধরতে চলেছি ভারতের কিছু অজানা তথ্য বা ভারতের কিছু সাধারণ…

2 weeks ago

উচ্চ মাধ্যমিক পাশেই রাজ্য দূরদর্শন কেন্দ্রে প্রচুর কর্মী নিয়োগ | Kolkata Doordarshan Kendra Job Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। এবার নিয়োগ বিজ্ঞপ্তি…

1 year ago

৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী নিয়োগ | WB Health Recruitment

 চাকরিপ্রার্থীদের জন্য দারুণ সুখবর, রাজ্যে পুনরায় ৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী ( WB…

1 year ago

পশ্চিমবঙ্গের গ্রুপ সি পদে প্রচুর কর্মী নিয়োগ | WB Group-C Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। পশ্চিমবঙ্গ সরকারের তরফে…

1 year ago