মাধ্যমিক পাশে পশ্চিমবঙ্গের নিজের জেলা ও ব্লক অফিসে তরফে কর্মী নিয়োগ | WB Block Office Recruitment 2022

আপনি কি পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা? শুধুমাত্র মাধ্যমিক পাস করে স্বাস্থ্য দপ্তরের চাকরি খুঁজছেন কিন্তু পাচ্ছেন না? তাহলে ধরে নিন আপনার সমস্যার সমাধান হয়ে গেছে। কারন পশ্চিমবঙ্গের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের পক্ষ থেকে বেশ কয়েকটি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে প্রচুর পরিমাণে কর্মী পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই দপ্তরে আবেদনকারী সফল চাকরিপ্রার্থীদের পশ্চিমবঙ্গের জেলা ব্লকের অন্তর্গত বিভিন্ন প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র গুলিতে নিয়োগ করা হবে। সুতরাং পশ্চিমবঙ্গের জেলার যে কোনো প্রান্তের মাধ্যমিক পাস চাকরি প্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। এবারে চলুন জেনে নিই এই দপ্তরে আবেদন করতে হলে কি ভাবে করতে হবে, কি ধরনের শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন, কত টাকা বেতন দেওয়া হবে, কিভাবে নিয়োগ করা হবে এই সবকিছু।

আবেদনের জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা ও বয়স:- এই দপ্তরে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে অবশ্যই যে কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে নুন্যতম মাধ্যমিক পাস করে থাকতে হবে। তবে যারা আরও উচ্চশিক্ষার অধিকারী তারাও এখানে সমান ভাবে আবেদনের যোগ্য। কিন্তু সেক্ষেত্রে শুধুমাত্র তাদের মাধ্যমিকে প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই তাদের চাকরিতে নিয়োগ করা হবে, উচ্চশিক্ষায় প্রাপ্ত নম্বর কোনো রকম ভাবেই এখানে কোনো প্রভাব ফেলতে পারবে না। এই দপ্তরে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে ৪০ বছরের মধ্যে ‌‌‌। তবে সকল প্রকার সংরক্ষিত শ্রেনীর প্রার্থীরা সরকারের নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবেন।

আবেদন পদ্ধতি:- এই দপ্তরে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে সম্পূর্ণ ভাবে অফলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। এবং তার জন্য যে যে পদক্ষেপ গুলি অনুসরণ করতে হবে সেগুলি হল-

১) আপনাকে প্রথমে এই বিজ্ঞপ্তির নীচে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন টিকে ডাউনলোড করতে হবে।

২) তারপর সেই নোটিফিকেশানের নীচে একটি অ্যাপ্লিকেশন ফর্ম দেখতে পাবেন সেটির একটি প্রিন্ট আউট একটি সাদা A4 সাইজ পেপারে বের করে নিন।

৩) এরপর সেখানে আপনার নিজের নাম, বাবার অথবা স্বামীর নাম, মায়ের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, বয়স, ঠিকানা, আধার নম্বর, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি লিখে ফর্ম টিকে ফিলাপ করে ফেলুন।

৪) এরপর আপনার নিজের একটি পাসপোর্ট সাইজের ফটো ফর্মের নির্দিষ্ট স্থানে চিটিয়ে দিন এবং সিগনেচারের জায়গায় একটি সিগনেচার করে দিন।

৫) সবশেষে আপনার নিজের যাবতীয় প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি ফর্মের সঙ্গে যুক্ত করে একটি খামে ভরে আপনি যে ব্লকের বাসিন্দা সেই ব্লকে গিয়ে নির্দিষ্ট সময়ের মধ্যে জমা করে দিন।

প্রয়োজনীয় ডকুমেন্টস:- আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি জমা দিতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ডের জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

২) আধার কার্ড এবং ভোটার কার্ডের জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা ‌‌‌।

৩) আপনি যে পঞ্চায়েত বা মিউনিসিপ্যালিটির বাসিন্দা সেখানকার প্রধান বা চেয়ারম্যানের সই করা একটি স্থায়ী বাসিন্দার সার্টিফিকেট ‌‌।

৪) আপনি বিবাহিতা নাকি বিধবা নাকি স্বামী পরিত্যক্তা তার একটি আইনি প্রমান পত্রের জেরক্স কপি সেলফ অ্যাটেস্টেড করা ‌।

৫) কাস্ট সার্টিফিকেটের জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা (যদি থাকে)‌।

৬) দুই কপি পাসপোর্ট সাইজের ফটো সেলফ অ্যাটেস্টেড করা।

নিয়োগ পদ্ধতি:- এখানে আবেদনকারী চাকরিপ্রার্থীদের আবেদন পত্র জমা পড়ার পর সেগুলি বিচার করে তাদের মাধ্যমিকে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি মেরিট লিস্ট প্রকাশ করা হবে। আপনারা S.D.O অথবা B.D.O অফিসের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে এই মেরিট লিস্ট চেক করতে পারবেন। এই লিস্টে যাদের নাম থাকবে তাদের ই-মেইল বা পোস্টের মাধ্যমে ইন্টারভিউ লেটার পাঠিয়ে ইন্টারভিউ এর জন্য ডেকে নেওয়া হবে। সবশেষে যারা এই ইন্টারভিউ তে উত্তীর্ণ হবেন তাদের সরাসরি চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদন করার শেষ তারিখ ও ঠিকানা:- এই দপ্তরে চাকরির জন্য আবেদন পত্র জমা নেওয়া গত ১৪/১০/২০২২ তারিখ থেকে শুরু হয়ে গেছে এবং এই আবেদন চলবে আগামী ১১/১১/২০২২ তারিখ পর্যন্ত। তাই যারা আবেদন করতে চান তারা আর বেশি দেরি না করে নির্দিষ্ট সময়ের মধ্যে  ই-মেইল বা স্পীড পোস্টের মাধ্যমে আবেদন পত্র পাঠিয়ে দিন।


OFFICIAL NOTICE 1 : CLICK HERE
OFFICIAL NOTICE 2: CLICK HERE
OFFICIAL NOTICE 3: CLICK HERE
OFFICIAL NOTICE 4: CLICK HERE
OFFICIAL WEBSTE: CLICK HERE

Leave a Comment