মাধ্যমিক পাশে 1 লক্ষ 30 হাজার শূন্য পদে গ্রুপ-ডি নিয়োগের মেগা রিক্রুটমেন্ট | 10 Pass Group-D Recruitment 2023

 

দীর্ঘ কয়েক বছর পরে অবশেষে এ বছরে কেন্দ্র সরকারের তরফ থেকে দেশের মাধ্যমিক পাস বেকার চাকরিপ্রার্থীদের উদ্দেশ্যে  বিরাট বড়ো নিয়োগের সুখবর। নতুন একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে যেখানে বলা হয়েছে  লক্ষাধিক শূন্যপদে কর্মী নিয়োগ হতে চলেছে। এখানে ন্যুনতম মাধ্যমিক পাস যোগ্যতায় কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে। তবে মাধ্যমিক পাস যোগ্যতায় নিয়োগ করা হলেও আরও বেশি শিক্ষাগত যোগ্যতার অধিকারী অর্থাৎ কেউ যদি উচ্চশিক্ষিত থাকে তাহলেও সে এখানে সকল চাকরিপ্রার্থীরাও এখানে সমান ভাবে চাকরির জন্য আবেদন করতে পারবেন। পশ্চিমবঙ্গের চাকরি প্রার্থীদের জন্য এটি অবশ্যই বিরাট বড় একটি সুখবর। এখানে সমস্ত ধরনের চাকরি প্রার্থীরাই এমনকি রাজ্যের পুরুষ ও মহিলা নির্বিশেষে সকল বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে স্থায়ী পদে মাসিক মোটা অংকের বেতনে কর্মী নিয়োগ করা হবে। নীচে এই নিয়োগ সংক্রান্ত যাবতীয় তথ্য বিস্তারিত ভাবে আলোচনা করা হল।

মোট শূন্যপদ : অফিসিয়াল বিজ্ঞপ্তি অনুযায়ী এখানে মোট ১,২৯,৯২৯ টি শূন্যপদে নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে।

শিক্ষাগত যোগ্যতা:-

সংশ্লিষ্ট পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে কেন্দ্রীয় সরকার বা রাজ্য সরকার অনুমোদিত যে কোনো বোর্ড থেকে  মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে। 

বয়সসীমা:-

এখানে চাকরির জন্য আবেদনের ক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১৮ বছরের বেশি । তবে সরকারি নিয়ম অনুযায়ী SC, ST প্রার্থীরা ৫ বছর এবং OBC প্রার্থীরা ৩ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন।

বেতনের পরিমাণ:-

এখানে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের মধ্যে থেকে যারা শেষ পর্যন্ত চাকরিতে নিযুক্ত হবেন তাদেরকে প্রতি মাসে ২১,৭০০-৬৯,১০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া:-

এখানে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীদের সংশ্লিষ্ট দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট https://crpf.gov.in এ গিয়ে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। এক্ষেত্রে অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে নিজের নাম, বাবার নাম, বয়স, ঠিকানা, জন্ম তারিখ, জেন্ডার, শিক্ষাগত যোগ্যতা, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি দিয়ে রেজিস্ট্রেশন করে সমস্ত প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করে এবং আবেদন মূল্য হিসেবে অসংরক্ষিত শ্রেনীর প্রার্থীরা ১০০ টাকা করে অনলাইনের মাধ্যমে জমা দিয়ে সাবমিট বাটনে ক্লিক করে দিলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে। তবে সংরক্ষিত শ্রেনীর প্রার্থীদের কোনো রকম আবেদন মূল্য দিতে হবে না।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

অনলাইনের মাধ্যমে আবেদন করার সময় যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে আপলোড করতে হবে সেগুলি হল-

• বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট স্ক্যান করা।

• দেশের নাগরিকত্বের প্রমান হিসেবে আধার কার্ড এবং ভোটার কার্ড স্ক্যান করা।

• মাধ্যমিক পাসের মার্কসীট ও সার্টিফিকেট এর সঙ্গে আরও যদি কোনো শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে সেই সব কিছুর মার্কসীট ও সার্টিফিকেট স্ক্যান করা।

• এক কপি পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

•  কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে স্ক্যান করা।

• এক কপি পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

• মেডিকেল ফিটনেস সার্টিফিকেট স্ক্যান করা।

• আবেদনকারীর নিজস্ব সিগনেচার স্ক্যান করা।

শূন্যপদের নাম:-

কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে CRPF এ সারা দেশ মিলিয়ে মোট ১,২৯,৯২৯ টি শূন্যপদে নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে।

প্রার্থী বাছাই পদ্ধতি ও আবেদনের সময়সীমা:-

এখানে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের ঠিক কি পদ্ধতিতে চাকরিতে নিয়োগ করা হবে সেই বিষয়ে স্পষ্ট ভাবে এখনো পর্যন্ত কিছু জানানো হয়নি। আবেদন প্রক্রিয়া শুরু হওয়ার আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে আরেকটি ফাইনাল নোটিফিকেশন প্রকাশ করে নিয়োগ পদ্ধতি ও আবেদন পত্র জমা নেওয়া কবে থেকে শুরু হবে এবং কবে শেষ হবে সেই বিষয়ে স্পষ্ট ভাবে জানিয়ে দেওয়া হবে। 

OFFICIAL NOTICE: CLICK HERE

OFFICIAL Website: CLICK HERE

MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment