মাধ্যমিক পাসে ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টে MTS ও গ্ৰুপ-ডি নিয়োগ | Income Tax Department Group-D Recruitment 2023

সারা দেশের সকল বেকার চাকরিপ্রার্থীরা যারা ন্যুনতম মাধ্যমিক পাস তাদের জন্য কেন্দ্রীয় সরকারের তরফ থেকে আরও একটি নতুন চাকরির সুখবর রয়েছে। আর তা হল কেন্দ্রীয় সরকারের অধীনস্থ ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের তরফ থেকে ন্যুনতম মাধ্যমিক পাস যোগ্যতায় সম্পূর্ণ বিনামূল্যে প্রতি মাসে স্টাইপেন্ড সহ ২ বছরের ট্রেনিং এর মাধ্যমে দেশের কয়েকটি রাজ্যে গ্ৰুপ ‘সি’ পদে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে রাজ্য ভিত্তিক শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে। ভারতের যে কোনো জায়গা থেকেই সকল ন্যুনতম পাস যোগ্যতার নারী পুরুষ সকল বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। তবে যারা আরও উচ্চশিক্ষার অধিকারী তারাও এখানে সমান ভাবে আবেদনের জন্য যোগ্য। নীচে এই নিয়োগের আবেদন পদ্ধতি, প্রয়োজনীয় যোগ্যতা, নিয়োগ পদ্ধতি, আবেদনের সময় সীমা সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করা হল।

শূন্যপদ গুলির নাম ও শূন্যপদের সংখ্যা:-

কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রাধীন Income Tax Department এর পক্ষ থেকে দেশের কয়েকটি রাজ্যে বেশ কিছু শূন্যপদে গ্ৰুপ ‘সি’ ও গ্ৰুপ ‘বি’ পদে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সংশ্লিষ্ট দপ্তরের পক্ষ থেকে যে যে শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে বলে জানানো হয়েছে সেগুলি হল-

• Multi Tasking Staff 

• Tax Assistant

• Income Tax Inspector

শিক্ষাগত যোগ্যতা, বয়সসীমা ও বেতনের পরিমাণ:-

সংশ্লিষ্ট দপ্তরের পক্ষ থেকে প্রকাশিত উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে যে পদের ক্ষেত্রে আবেদনকারীর যে ধরনের যোগ্যতা থাকতে হবে তা হল-

Multi Tasking Staff-

এই পদের জন্য আবেদনের ক্ষেত্রে আবেদনকারীকে কেন্দ্রীয় সরকার বা রাজ্য সরকার স্বীকৃত যে কোনো বোর্ড থেকে নুন্যতম মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১৭/০৩/২০২৩ অনুযায়ী ১৮-২৫ বছরের মধ্যে। তবে সরকারি নিয়মানুযায়ী SC, ST প্রার্থীরা ১০ বছর এবং OBC প্রার্থীরা ৫ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ১৮,০০০-৫৬,৯০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

Tax Assistant-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে অবশ্যই কোনো সরকার অনুমোদিত ইউনিভার্সিটি থেকে স্নাতক ডিগ্রি পাস করে থাকতে হবে। এছাড়াও প্রতি ঘণ্টায় কমপক্ষে ৮,০০০ টি শব্দ টাইপ করার দক্ষতা থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১৭/০৩/২০২৩ অনুযায়ী ১৮-২৭ বছরের মধ্যে। তবে সরকারি নিয়মানুযায়ী SC, ST প্রার্থীরা ১০ বছর এবং OBC প্রার্থীরা ৫ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ২৫,৫০০-৮১,১০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

Income Tax Inspector-

এই পদের জন্য আবেদনের ক্ষেত্রেও আবেদনকারীকে অবশ্যই কোনো সরকার স্বীকৃত ইউনিভার্সিটি থেকে স্নাতক ডিগ্রি পাস করে থাকতে হবে। এই পদের ক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১৭/০৩/২০২৩ অনুযায়ী ১৮-৩০ বছরের মধ্যে। তবে এক্ষেত্রেও SC, ST প্রার্থীরা ১০ বছর এবং OBC প্রার্থীরা ৫ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ৪৪,৯০০-১,৪২,৪০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

      এই সব যোগ্যতা গুলি ছাড়াও উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীদের নিম্নলিখিত খেলাগুলির মধ্যে যে কোনো একটিতে পারদর্শী হতে হবে এবং সেই সঙ্গে State Level, National Level বা International Level এর কম্পিটিশনে এই খেলা গুলির মধ্যে যে কোনো একটিতে জয় লাভ করার সার্টিফিকেট থাকতে হবে। খেলাগুলি হল-

• Athletes

• Swimming

• Badminton

• Boxing

• wrestling

• Weight Lifting

• Kabaddi

• Cricket

• Vollyball

• Hockey

আবেদন প্রক্রিয়া:-

ভারতীয় Income Tax Department এর পক্ষ থেকে প্রকাশিত উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীদের অফলাইনের মাধ্যমে আবেদন করতে হবে কারণ এখানে অনলাইন আবেদনের কোনো রুপ ব্যাবস্থা নেই। অফলাইনের মাধ্যমে যেভাবে আবেদন করতে হবে তা হল-

১) প্রথমে এই প্রতিবেদনের একেবারে শেষে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন লিঙ্কে ক্লিক করে নোটিফিকেশন টিকে ডাউনলোড করে নিতে হবে।

২) তারপর সেই নোটিফিকেশানের ৬-৭ নম্বর পৃষ্ঠায় একটি অ্যাপ্লিকেশান ফরম্যাট দেখতে পাবেন সাদা A4 সাইজ পেপারে এর একটি প্রিন্ট আউট বের করে নিন।

৩) এরপর সেখানে নির্দিষ্ট স্থান অনুযায়ী প্রয়োজন মতো তথ্য দিয়ে ফর্মটিকে ফিলাপ করে ফেলুন এবং ফটো লাগানোর জন্য দেওয়া জায়গায় এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো লাগিয়ে দিন এবং সিগনেচারের জন্য দেওয়া জায়গায় একটি সিগনেচার করে দিন।

৪) এরপর যে আবেদনকারী যে পদের জন্য আবেদন করবেন তার জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ আরও যদি কোনো শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস থাকে সেই সব কিছুর মার্কসীট ও সার্টিফিকেট সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস এর এক কপি করে জেরক্স বের করে সেগুলিকে সেলফ অ্যাটেস্টেড করে ফেলুন।

৫) সবশেষে এই সবকিছু একসাথে খামে ভরে খামের উপর ঠিকানা ও “Application for Recruitment in Sports Quota for the Post of Inspector/Tax Assistant/Multi Tasking Staff” লিখে নির্দিষ্ট সময়ের মধ্যে স্পীড পোস্ট বা রেজিস্ট্রার্ড পোস্টের মাধ্যমে নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে দিতে পারলেই আবেদন প্রক্রিয়া শেষ।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

অফলাইনের মাধ্যমে আবেদন করার সময় যে সব ডকুমেন্টস গুলি জমা দিতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

২) দেশের নাগরিকত্বের প্রমান পত্র হিসেবে আধার কার্ড এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৩) মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও স্নাতক ডিগ্রি পাসের মার্কসীট ও সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৪) Tax Assistant পদের ক্ষেত্রে কম্পিউটার কোর্সের সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৫) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে তার এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৬) দুই কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো সেলফ অ্যাটেস্টেড করা।

নিয়োগ পদ্ধতি:-

এখানে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের লিখিত পরীক্ষা, ডকুমেন্টস ভেরিফিকেশন ও ট্রায়ালস এর মাধ্যমে চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদন করার শেষ তারিখ ও আবেদন পত্র পাঠানোর ঠিকানা:-

ভারতীয় Income Tax Department এর তরফ থেকে প্রকাশিত শূন্যপদ গুলি পূরনের জন্য অফলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবং এই প্রক্রিয়া চলবে আগামী ১৭/০৩/২০২৩ পর্যন্ত। তাই যারা আবেদন করতে ইচ্ছুক ও যোগ্য তারা নিম্নলিখিত ঠিকানায় নির্দিষ্ট সময়ের মধ্যে স্পীড পোস্ট বা রেজিস্ট্রার্ড পোস্টের মাধ্যমে আবেদন পত্র পাঠিয়ে দিন। আবেদন পত্র পাঠানোর ঠিকানা হল-

       Dy Commissioner of Income Tax 

       (Hq)(Admn), O/o the Principal Chief

       Commissioner of Income Tax, NWR,

       Aayakar Bhawan, Sector-17E, 

       Chandigarh-160017.


OFFICIAL NOTICE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment