মাধ্যমিক পাসে ভারতীয় রেলে ৪১০৩ টি শূন্যপদে গ্ৰুপ ডি কর্মী নিয়োগ | WB Rail Group-D Recruitment 2023

 

এই মাত্র কিছুদিন আগেই ভারতীয় রেল বিভাগের তরফ থেকে North Western রেলওয়েতে বেশ কিছু সংখ্যক শূন্যপদে বিনামূল্যে প্রশিক্ষণের মাধ্যমে গ্ৰুপ ‘ডি’ কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে এবং সেই নিয়োগের বিষয়ে আমরা আপনাদের বিস্তারিত ভাবে সব তথ্য জানিয়েছি। আর আজ ফের আবারও নতুন করে ভারতীয় রেল বিভাগের তরফ থেকে ৪১০৩ টি শূন্যপদে গ্ৰুপ ‘ডি’ কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হল। এক্ষেত্রেও North Western রেলওয়ের মতোই  সম্পূর্ণ বিনামূল্যে মাসিক স্টিপেন্ড সহ ১ বছরের প্রশিক্ষণের মাধ্যমে শূন্যপদ গুলিতে কর্মী নিয়োগ করা হবে। এবং এক্ষেত্রে নিয়োগ প্রক্রিয়ার ধরনও North Western রেলওয়ের মতোই। অর্থাৎ এখানে প্রশিক্ষণের মাধ্যমে চাকরি পাওয়ার জন্য ও চাকরিপ্রার্থীদের কোনো লিখিত পরীক্ষা দিতে হবে না। শুধুমাত্র শিক্ষাগত যোগ্যতা ও ট্রেড স্কিল টেস্টের ভিত্তিতে নিয়োগ করা হবে। নীচে এই প্রশিক্ষণ প্রক্রিয়ার বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হল। 

নিয়োগকারী সংস্থার নাম:-

ভারতীয় রেল বিভাগের অধীনস্থ South Central Railway Recruitment Cell এর তরফ থেকে মোট ৪১০৩ টি শূন্যপদে বিনামূল্যে ১ বছরের প্রশিক্ষণের মাধ্যমে বিভিন্ন ধরনের গ্ৰুপ ‘ডি’ কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। 

শূন্যপদ গুলির নাম:-

সংশ্লিষ্ট সংস্থার পক্ষ থেকে যে যে পদে প্রশিক্ষণের মাধ্যমে কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে সেগুলি হল-

• AC Mechanic

• Carpenter

• Diesel Mechanic

• Electrician

• Electronic Mechanic

• Fitter

• Machinist

• Mechanic Machine Tool Maintenance

• Mill Wright Maintenance

• Painter

• Welder

প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা:-

এখানে উপরিউক্ত শূন্যপদ গুলির প্রত্যেকটিতে ই প্রশিক্ষণের মাধ্যমে চাকরি পাওয়ার জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে অবশ্যই রাজ্য সরকার বা কেন্দ্রীয় সরকার স্বীকৃত বোর্ড থেকে অন্তত পক্ষে ৫০ শতাংশ নম্বর পেয়ে মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে। এছাড়াও উপরিউক্ত ট্রেড গুলির মধ্যে আবেদনকারী যে ট্রেডের জন্য আবেদন করবেন তাকে সেই ট্রেডে NCVT/ SCVT অনুমোদিত যে কোনো প্রতিষ্ঠান থেকে ITI কোর্স Complete করে থাকতে হবে।

নির্ধারিত বয়সসীমা:-

এখানে যে কোনো ট্রেডে প্রশিক্ষণের মাধ্যমে চাকরি পাওয়ার জন্য আবেদন করার ক্ষেত্রে আবেদনকারীর বয়সসীমা নির্ধারন করা হয়েছে ৩০/১২/২০২২ অনুযায়ী ১৫-২৪ বছরের মধ্যে। তবে SC, ST রা ৫ বছর, OBC রা ৩ বছর এবং PwBD ও Ex-Serviceman এ রা ১০ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন।

আবেদন পদ্ধতি:-

ভারতীয় ডাক বিভাগের অন্তর্গত South Central Railway Recruitment Cell এর পক্ষ থেকে প্রকাশিত হওয়া উপরিউক্ত শূন্যপদ গুলিতে প্রশিক্ষণের মাধ্যমে চাকরি পাওয়ার জন্য আবেদন করতে ইচ্ছুক চাকরিপ্রার্থীদের অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। এবং তার জন্য যা যা করতে হবে সেগুলি হল-

১) প্রথমে এই বিজ্ঞপ্তির নীচে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট লেখাটিতে সরাসরি ক্লিক করে অথবা google search box এ ভারতীয় রেল বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট www.scr.infianrailways.gov.in লিখে search করুন।

২) এরপর ওয়েবসাইটে প্রবেশ করে “Online Act Apprentice Application” লিঙ্কে ক্লিক করুন।

৩) এরপর এই নিয়োগ প্রক্রিয়ার যাবতীয় নিয়ম কানুন লেখা একটি window open হবে সেটি ভালো করে পড়ে নিয়ে Registration option এ ক্লিক করুন।

৪) এরপর সেখানে নিজের নাম, ঠিকানা, একটি বৈধ ফোন নাম্বার ও ই-মেইল আইডি দিয়ে রেজিস্ট্রেশন করে ফেলুন।

৫) রেজিস্ট্রেশন হয়ে গেলে আপনার দেওয়া  ফোন নাম্বার বা ই-মেইল আইডি তে একটি OTP আসবে। 

৬) এবারে এই OTP রা Send করুন। 

৭) এরপর অনলাইন অ্যাপ্লিকেশনের ফর্ম আসবে সেখানে আপনার নিজের যাবতীয় তথ্য দিয়ে ফর্ম টিকে ফিলাপ করে ফেলুন এবং প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা ও আপনি যে ট্রেডে প্রশিক্ষণ নিতে চান সেই দুটিকে Select করে Ok করুন।

৮) এরপর এক এক করে মাধ্যমিকের মার্কসীট ও সার্টিফিকেট সহ আরও যদি কোনো উচ্চ শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে তার মার্কসীট ও সার্টিফিকেট, ITI কোর্সের সার্টিফিকেট, বাকি সব প্রয়োজনীয় ডকুমেন্টস, এক কপি পাসপোর্ট সাইজের ফটো, আগে থেকে করে রাখা একটি সিগনেচারের ছবি তুলে স্ক্যান করে দিন।

৯) এরপর আবেদন মূল্য হিসেবে জেনারেল ক্যাটাগরির প্রার্থীরা ১০০ টাকা করে SBI এর ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, নেট ব্যাঙ্কিং বা UPI এর মাধ্যমে জমা দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে আপলোড করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট বা বার্থ সার্টিফিকেট স্ক্যান করা।

২) দেশের নাগরিকত্বের প্রমান হিসেবে আধার কার্ড স্ক্যান করা।

৩) মাধ্যমিক সহ আরও যদি কোনো উচ্চ শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে তার মার্কসীট ও সার্টিফিকেট স্ক্যান করা।

৪) যে আবেদনকারী যে ট্রেডের জন্য আবেদন করছেন সেই ট্রেডের ITI কোর্সের সার্টিফিকেট স্ক্যান করা।

৫) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে স্ক্যান করা।

৬) এক কপি পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

৭) আবেদনকারীর নিজের করা একটি সিগনেচার স্ক্যান করা।

নিয়োগ প্রক্রিয়া:-

এখানে প্রশিক্ষণের মাধ্যমে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের কোনো লিখিত পরীক্ষা ছাড়াই কেবলমাত্র মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত নম্বর ও ITI তে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি মেরিট লিস্ট তৈরী করে সেই অনুযায়ী যারা যোগ্য বলে বিবেচিত হবেন তাদেরকে বাছাই করে জয়েনিং লেটার পাঠিয়ে ১ বছরের প্রশিক্ষণ দিয়ে প্রশিক্ষণ শেষে চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদন করার শেষ তারিখ:-

South Central Railway Recruitment Cell এর তরফ থেকে প্রকাশিত উপরিউক্ত ট্রেড গুলিতে প্রশিক্ষণের মাধ্যমে চাকরির জন্য অনলাইনে আবেদন পত্র জমা নেওয়া গত ৩০/১২/২০২২ তারিখ বিকেল ৫ টা থেকে শুরু হয়ে গিয়েছে এবং এই প্রক্রিয়া চলবে প্রায় এক মাস ধরে অর্থাৎ আগামী ২৯/০১/২০২৩ রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত।


OFFICIAL NOTICE: CLICK HERE
APPLY NOW: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment