মাধ্যমিক পাসে 9000 পদে বিনামূল্যে প্রশিক্ষণের মাধ্যমে গ্ৰুপ সি পদে কর্মী নিয়োগ | LIC Group-C Recruitment 2023

ভারতে যতগুলো জীবন বীমা কোম্পানি রয়েছে তার মধ্যে সবচাইতে বিশস্ত ও জনপ্রিয় হল Life Insurance Corporation Of India(LIC)। ১৯৫৬ সালের ১ লা সেপ্টেম্বর এই জীবন বীমা কোম্পানি প্রতিষ্ঠিত হয়েছিল। আর সেই সময় থেকে শুরু করে আজ পর্যন্ত ভারতের বেশিরভাগ মানুষ নিজেদের কষ্টার্জিত অর্থ সুরক্ষিত ভাবে সঞ্চয় করে রাখার জন্য এই  বীমা কোম্পানিকেই বেছে নেন। আর নেবেন নাই বা কেন এখানে যে শুধুমাত্র মানুষ ভবিষ্যতের জন্য অর্থ সঞ্চয় করে রাখতে পারেন তাই নয়। এই বীমা কোম্পানিতে অর্থ বিনিয়োগ করলে সেখান থেকে নানান রকম পেনশন লাভের ও সুযোগ সুবিধা পাওয়া যায়। তাই আমাদের দেশের বেশিরভাগ মানুষই এই বীমা কোম্পানিতেই নিজেদের সঞ্চিত অর্থ বিনিয়োগ করে রাখেন। আর যেহেতু এখানে বিনিয়োগকারীর সংখ্যা বেশি তাই খুব স্বাভাবিক ভাবেই কাজের চাপও অন্যান্য বীমা কোম্পানি গুলির তুলনায় অনেকটাই বেশি। তাই কাজের চাপ ভাগ করে নেওয়ার জন্য সারা দেশ জুড়ে এই কোম্পানির আরও নতুন নতুন অসংখ্য শাখা গড়ে তোলা হয়েছে। কিন্তু সেই শাখা গুলিকে সঠিক ভাবে পরিচালনা করার জন্য পর্যাপ্ত পরিমাণ কর্মী নেই। তাই বিনিয়োগকারীদের সঠিক সময় মতো পরিষেবা প্রদান করার কাজে খুবই অসুবিধা হয়। আর সেই কারণেই খুব শীঘ্রই এই সমস্যার সমাধান ঘটিয়ে কোম্পানিকে আরও উন্নতির শিখরে পৌঁছে দেওয়ার জন্য LIC এর তরফ থেকে প্রতি মাসে ৫১,০০০ টাকা স্টিপেন্ড সহ সম্পূর্ণ বিনামূল্যে ১ বছরের ট্রেনিং করিয়ে ট্রেনিং শেষে ওই কোম্পানিরই বিভিন্ন শাখায় ৯৩৯৪ টি  শূন্যপদে কর্মী নিয়োগ করার জন্য অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। যেহেতু সারা দেশ জুড়ে এই নিয়োগ প্রক্রিয়া চলবে তাই সারা দেশের যে কোনো রাজ্যের যে কোনো জায়গা থেকে নারী পুরুষ নির্বিশেষে সকল বেকার চাকরিপ্রার্থীরা প্রত্যেকেই এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। এবারে তাহলে চলুন এই নিয়োগের বিষয়ে খুঁটিনাটি জেনে নেওয়া যাক।

প্রশিক্ষনের মাধ্যমে কোন শূন্যপদে নিয়োগ করা হবে?

Life Insurance Corporation Of India এর পক্ষ থেকে ভারতের বেশ কিছু রাজ্যে গড়ে ওঠা প্রতিটি ব্রাঞ্চে সব মিলিয়ে মোট ৯৩৯৪ টি শূন্যপদে Apprentice Development Officers পদে প্রশিক্ষণের মাধ্যমে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। 

কোথায় কতগুলি শূন্যপদ রয়েছে?

LIC এর পক্ষ থেকে সারা দেশ জুড়ে মোট যে ৯৩৯৪ টি Apprentice Development Officers শূন্যপদে প্রশিক্ষণের মাধ্যমে কর্মী নিয়োগ করা হবে তার মধ্যে যেখানে যতগুলি করে শূন্যপদ রয়েছে তা হল-

• Western Zonal Office(১৯৪২ টি)

• South Central Zonal Office (১৪০৮টি)

• Southern Zonal Office (১৫১৬টি)

• Northern Zonal Office(১২১৬ টি)

• Eastern Zonal Office(১০৪৯ টি)

• North Central Zonal Office(১০৩৩ টি)

• East Central Zonal Office(৬৬৯ টি)

• Central Zonal Office(৫৬১ টি)

আবেদন করার জন্য কি ধরনের শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ করা হয়েছে?

LIC কোম্পানিতে Apprentice Development Officers পদে চাকরির জন্য প্রশিক্ষণের মাধ্যমে চাকরি পাওয়ার জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে অতি অবশ্যই সরকার অনুমোদিত কোনো ইউনিভার্সিটি বা ইনস্টিটিউশন থেকে যে কোনো বিভাগে ব্যাচেলর ডিগ্ৰি পাস করে থাকতে হবে। 

আবেদন করার জন্য কত বয়স সীমা নির্ধারণ করা হয়েছে?

এখানে সংশ্লিষ্ট শূন্যপদে প্রশিক্ষণের মাধ্যমে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীর বয়স হতে হবে ১/০১/২০২৩ অনুযায়ী ২১-৩০ বছরের মধ্যে। তবে এটি যেহেতু একটি কেন্দ্রীয় সরকার অনুমোদিত কোম্পানি তাই সরকারি নিয়ম অনুযায়ী আবেদনের ক্ষেত্রে SC, ST প্রার্থীরা ৫ বছর, OBC প্রার্থীরা ৩ বছর এবং Ex-Serviceman এ রা ১২-১৭ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন।

চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে কত টাকা করে বেতন দেওয়া হবে?

LIC কোম্পানিতে Apprentice Development Officers পদে যেসব কর্মীদের প্রশিক্ষণ শেষে নিয়োগ করা হবে তাদেরকে প্রতি মাসে ৩৭,৮৫০-৯০,২০৫ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

কত বছর প্রশিক্ষণ দেওয়া হবে এবং কত টাকা করে স্টিপেন্ড দেওয়া হবে?

সংশ্লিষ্ট কোম্পানিতে Apprentices Development Officers পদে প্রশিক্ষণের মাধ্যমে চাকরি পাওয়ার জন্য আবেদনকারী প্রার্থীদের মধ্যে থেকে যারা প্রশিক্ষণ নেওয়ার জন্য যোগ্য বলে নির্বাচিত হবেন তাদেরকে ১ বছরের প্রশিক্ষণ দিয়ে প্রশিক্ষণ শেষে সংশ্লিষ্ট পদে চাকরিতে নিয়োগ করা হবে। এবং প্রশিক্ষণ চলাকালীন সময়ে প্রতি মাসে ৫১,৫০০ টাকা করে বেতন দেওয়া হবে। 

কিভাবে আবেদন করতে হবে?

এখানে উপরিউক্ত শূন্যপদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীদের LIC এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। তার জন্য যে যে পদক্ষেপ অনুসরণ করতে হবে সেগুলি হল-

১) সবার প্রথমে আপনাকে আপনার মোবাইল বা ল্যাপটপ on করে সেখান থেকে browser open করে search box এ এই কোম্পানির অফিসিয়াল ওয়েবসাইট https://licindia.in/bottom-links/careers লিখে search করতে হবে অথবা এই প্রতিবেদনের একেবারে শেষে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট লেখাটিতে ও সরাসরি ক্লিক করতে পারেন।

২) এরপর ওয়েবসাইটে প্রবেশ করে সেখান থেকে Career Option এ ক্লিক করতে হবে।

৩) এরপর যে নতুন window Open হবে সেখান থেকে ‘Click here for new registration’ এ ক্লিক করতে হবে।

৪) এরপর সেখানে প্রয়োজনীয় তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

৫) রেজিস্ট্রেশন হয়ে গেলে সংশ্লিষ্ট সংস্থার পক্ষ থেকে একটি User Id ও Password দেওয়া হবে সেটি দিয়ে Login করতে হবে।

৬) Login করা হয়ে গেলে একটি অনলাইন অ্যাপ্লিকেশনের ফর্ম আসবে সেখানে আপনার নিজের সম্পর্কে প্রয়োজন মতো তথ্য দিয়ে ও একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার দিয়ে ফর্মটিকে ফিলাপ করে Ok করতে হবে।

৭) এরপর একে একে যাবতীয় প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস, এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো, আবেদনকারীর নিজস্ব সিগনেচার, লেফট থাম্ব ইমপ্রেশন ও সেলফ ডিক্লিয়ারেন্স সার্টিফিকেট স্ক্যান করে আপলোড করে দিতে হবে।

৮) সবশেষে আবেদন মূল্য হিসেবে সাধারণ প্রার্থীরা ৭৫০ টাকা করে এবং SC, ST প্রার্থীরা ১০০ টাকা করে অনলাইনের মাধ্যমে জমা দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে।

৯) সবশেষে এই অ্যাপ্লিকেশান ফর্মের একটি প্রিন্ট আউট বের করে নিজেদের কাছে রেখে দিতে হবে।

কি কি ডকুমেন্টস জমা দিতে হবে?

অনলাইনের মাধ্যমে আবেদন করার সময় যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে সাবমিট করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট স্ক্যান করা।

২) রাজ্য ও দেশের স্থায়ী নাগরিকত্বের প্রমান হিসেবে আধার কার্ড এবং ভোটার কার্ড স্ক্যান করা।

৩) মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও স্নাতক ডিগ্রি পাস সহ আরও যদি কোনো উচ্চ শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে সেই সব কিছুর মার্কসীট ও সার্টিফিকেট স্ক্যান করা।

৪) আবেদনকারীর যদি কোনো কাস্ট সার্টিফিকেট তাহলে স্ক্যান করা।

৫) সংশ্লিষ্ট পদে কাজের অভিজ্ঞতার অর্থাৎ ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট স্ক্যান করা।

৬) এক কপি পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

৭) আবেদনকারীর নিজস্ব সিগনেচার স্ক্যান করা।

৮) লেফট থাম্ব ইমপ্রেশন ও সেলফ ডিক্লিয়ারেন্স সার্টিফিকেট স্ক্যান করা।

কিভাবে যোগ্য প্রার্থী বাছাই করা হবে?

LIC এর তরফ থেকে প্রকাশিত Apprentice Development Officers পদে প্রশিক্ষণের মাধ্যমে চাকরি দেওয়ার জন্য অনলাইন আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর আবেদনকারী প্রার্থীদের সবার আগে একটি ৭০ নম্বরের কম্পিউটার বেসড প্রিলিমিনারী পরীক্ষার জন্য ডাকা হবে। এই পরীক্ষার জন্য সময় দেওয়া হবে ১ঘন্টা। এই পরীক্ষায় যারা যারা উত্তীর্ণ হবেন তাদেরকে দ্বিতীয় ধাপের পরীক্ষা অর্থাৎ মেইন পরীক্ষার জন্য ডাকা হবে। এই পরীক্ষাটি হবে ১৬০ নম্বরের এবং এতে সময় দেওয়া হবে ১ ঘন্টা ২০ মিনিট। এতেও যারা উত্তীর্ণ হবেন তাদেরকে আবারও শর্টলিস্ট করে অন্তিম ধাপের পরীক্ষা অর্থাৎ ইন্টারভিউ ও মেডিকেল টেস্টের জন্য ডাকা হবে। শেষ পর্যন্ত এই তিনটি ধাপে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি ফাইনাল মেরিট লিস্ট তৈরী করে সেই অনুযায়ী যাদেরকে যোগ্য বলে মনে করা হবে তাদেরকে প্রশিক্ষণ দেওয়ার জন্য সিলেকসান লেটার পাঠিয়ে ঠেকে নেওয়া হবে।

কবে কোন পরীক্ষা অনুষ্ঠিত হবে?

প্রিলিমিনারী পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১২ ই মার্চ ২০২৩ তারিখে এবং মেইন পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৮ ই এপ্রিল ২০২৩ তারিখে।

কত তারিখ থেকে কত তারিখের মধ্যে আবেদন করতে হবে?

এখানে অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়ার পোর্টাল আজ অর্থাৎ ২১ শে জানুয়ারি থেকে খুলেছে এবং তা আগামী ১০ ই ফেব্রুয়ারি পর্যন্ত খোলা থাকবে। এবং কোনো আবেদনকারী যদি আবেদন করার সময় আবেদন মূল্য জমা দিতে নাও পারেন তাহলে তিনি ৪ ঠা মার্চ এর মধ্যে আবেদন মূল্য অনলাইনের মাধ্যমে জমা দিতে পারবেন। তাই যারা আবেদন করার জন্য যোগ্য ও ইচ্ছুক তারা নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করে ফেলুন কারন সময় সীমা পেরিয়ে গেলে অনলাইন অ্যাপ্লিকেশন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে।


SOURCE: https://bangla.aajtak.in/

MORE JOB NEWS: CLICK HERE
চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL: CLICK HERE

bengalpravakar.com

Recent Posts

নতুন করে শুরু হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন, আবেদন করলে টাকা

SVM Scholarship 2024 : দিনের পর দিন রাজ্যে কমছে শিক্ষিত পড়ুয়াদের হার। আমাদের পশ্চিমবঙ্গে এমন…

2 days ago

পশ্চিমবঙ্গের রূপশ্রী প্রকল্পে ডাটা এন্ট্রি অপারেটর ও অ্যাকাউন্টেন্ট পদে কর্মী নিয়োগ | Ruposhree prakalpa recruitment

রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য নতুন করে একটি চাকরির সুখবর। যে সমস্ত চাকরিপ্রার্থীরা দীর্ঘদিন ধরে চাকরির সন্ধান…

2 days ago

ভারতের সাধারণ জ্ঞানের প্রশ্ন পর্ব – 5। WB India General knowledge question Answer Practice set – 5

আজ আমরা আপনাদের সামনে তুলে ধরতে চলেছি ভারতের কিছু অজানা তথ্য বা ভারতের কিছু সাধারণ…

2 weeks ago

উচ্চ মাধ্যমিক পাশেই রাজ্য দূরদর্শন কেন্দ্রে প্রচুর কর্মী নিয়োগ | Kolkata Doordarshan Kendra Job Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। এবার নিয়োগ বিজ্ঞপ্তি…

1 year ago

৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী নিয়োগ | WB Health Recruitment

 চাকরিপ্রার্থীদের জন্য দারুণ সুখবর, রাজ্যে পুনরায় ৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী ( WB…

1 year ago

পশ্চিমবঙ্গের গ্রুপ সি পদে প্রচুর কর্মী নিয়োগ | WB Group-C Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। পশ্চিমবঙ্গ সরকারের তরফে…

1 year ago