মাধ্যমিক পাস ও ফেল উভয় যোগ্যতায় রাজ্যের SDO অফিসে স্বাস্থ্য কর্মী নিয়োগ

 

পশ্চিমবঙ্গের মাধ্যমিক উত্তীর্ণ ও অবতীর্ণ সকল শিক্ষাগত যোগ্যতার বেকার চাকরিপ্রার্থীদের জন্য রাজ্য সরকারের পক্ষ থেকে প্রকাশিত হওয়া এক নিয়োগের সুখবর নিয়ে আমরা আজ হাজির হয়েছি। আর তা হল রাজ্য সরকারের নিয়ন্ত্রনাধীন রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যান দপ্তরের পক্ষ থেকে রাজ্যে বেশ কিছু সংখ্যক শূন্যপদে স্বাস্থ্য কর্মী নিয়োগের জন্য গত ২৮ শে এপ্রিল এক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এই নিয়োগের ক্ষেত্রে সবচাইতে বড় বিশেষত্ব হল এই যে এখানে মাধ্যমিক পাস ও ফেল উভয় যোগ্যতাতেই কর্মী নিয়োগ করা হবে। আর শুধু তাই নয় কোনো লিখিত পরীক্ষার চাপ ছাড়াই সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে এক্ষেত্রে কর্মী নিয়োগ করা হবে । তাই রাজ্যের যে সব বেকার চাকরিপ্রার্থীরা মাধ্যমিক পাস করতে পারেননি বলে সরকারি চাকরির জন্য আবেদন করতে পারেন না তাদের জন্য এটি একটি সুবর্ন সুযোগ। তাহলে আর দেরি কিসের? এই সুযোগকে হাতছাড়া না করে যত দ্রুত সম্ভব আবেদন করে ফেলুন। আর এই নিয়োগ প্রক্রিয়ার ক্ষেত্রে কি কি নিয়ম ধার্য্য করা হয়েছে তা জানতে হলে এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ে জেনে নিন।

নিয়োগকারী প্রতিষ্ঠান:-

রাজ্যের SDO অফিসের তরফ থেকে এই নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেক্ষেত্রে SDO অফিসের অধীনে থাকা ব্লক অফিস গুলিতে স্বাস্থ্য কর্মী নিয়োগ করা হবে। 

আবেদন পদ্ধতি:-

এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে যে শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশনে উল্লেখ করা হয়েছে তাতে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীদের সম্পূর্ণ ভাবে অফলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। কারন এখানে অনলাইন আবেদনের কোনো ব্যাবস্থা নেই। অফলাইনের মাধ্যমে যেভাবে আবেদন করতে হবে তা হল-

* এই প্রতিবেদনের একেবারে শেষে অফিসিয়াল নোটিফিকেশন ১ ও ২ দুটি লিঙ্ক দেওয়া হয়েছে। আবেদন করার সময় সবার আগে যে যেই ব্লকের অধীনে আবেদন করতে চান সেই অনুযায়ী ১ বা ২ নং নোটিফিকেশন টিকে ডাউনলোড করতে হবে। 

* তারপর সেটিকে ভালোভাবে পড়ে নিতে হবে। এরপর ১ নং নোটিফিকেশনের ক্ষেত্রে ৫-৬ নং পৃষ্ঠায় এবং ২ নং নোটিফিকেশনের ক্ষেত্রে ৬-৭ নং পৃষ্ঠায় একটি করে অ্যাপ্লিকেশন ফরম্যাট দেখতে পাবেন। সেগুলির সাদা A4 সাইজ পেপারে এক কপি করে প্রিন্ট আউট বের করে নিতে হবে।

* এরপর সেখানে নির্দিষ্ট স্থান অনুযায়ী প্রয়োজন মতো তথ্য দিয়ে ফর্মটিকে ফিলাপ করে ফেলতে হবে। এবং ফটো লাগানোর জন্য দেওয়া জায়গায় এক কপি পাসপোর্ট সাইজের সেলফ অ্যাটেস্টেড করা ফটো লাগিয়ে দিতে হবে।

* এরপর প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ বাকি সব প্রয়োজনীয় ডকুমেন্টস এর এক কপি করে জেরক্স বের করে সেগুলিকে ও সেলফ অ্যাটেস্টেড করে ফেলতে হবে।

* এরপর এই সবকিছু একসাথে খামে ভরে নির্ধারিত সময়ের মধ্যে নির্দিষ্ট ঠিকানায় নিজের হাতে গিয়ে জমা দিয়ে আসতে হবে।

নির্বাচন পদ্ধতি:-

এখানে সংশ্লিষ্ট শূন্যপদে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের কোনো লিখিত পরীক্ষা ছাড়াই সরাসরি ইন্টারভিউয়ের ভিত্তিতে চাকরিতে নিয়োগ করা হবে। 

শূন্যপদের নাম ও শূন্যপদের সংখ্যা:-

রাজ্যের SDO অফিসের তরফ থেকে Sadar Darjeeling ও Mirik এই দুটি ব্লকের অধীনে থাকা উপস্বাস্থ্য কেন্দ্র গুলিতে মোট ৫৫ জন “আশা কর্মী” নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে আবেদন পত্র জমা নেওয়া শুরু হয়েছে। 

প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা:-

এখানে আশা কর্মী পদে চাকরির জন্য আবেদন করতে হলে যে যে যোগ্যতা গুলি থাকতে হবে তা হল-

*  চাকরিপ্রার্থীকে যে কোনো সরকার অনুমোদিত বোর্ড থেকে মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় পাস করে থাকতে হবে। 

* এক্ষেত্রে কেউ যদি মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণ করেছেন কিন্তু পাস করতে পারেননি এমনটা হয়ে থাকে তাহলে তিনিও এখানে চাকরির জন্য সমান ভাবে আবেদনের যোগ্য। 

* এমনকি যারা মাধ্যমিক পাস করার পর আরও বেশি লেখাপড়া করেছেন তারাও নির্দ্বিধায় এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। তবে সেক্ষেত্রে তাদের উচ্চ শিক্ষায় প্রাপ্ত নম্বর আলাদা করে কোনো সুবিধা করতে পারবে না, কারন এক্ষেত্রে শুধুমাত্র মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত নম্বরকেই প্রাধান্য দেওয়া হবে।

* এই আশা কর্মী পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গে স্থায়ীভাবে বসবাসকারী একজন বিবাহিতা/বিধবা/স্বামী পরিত্যক্তা মহিলা হতে হবে।

* আবেদনকারী মহিলা যে ব্লকের হয়ে আবেদন করবেন তাকে সেই ব্লকের অধীনে থাকা যে কোনো গ্ৰামের একজন স্থায়ী বাসিন্দা হতে হবে।

নির্ধারিত বয়সসীমা:-

এখানে উক্ত শূন্যপদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারী মহিলার বয়স হতে হবে ২৮/০৪/২০২৩ অনুযায়ী ৩০-৪০ বছরের মধ্যে। তবে SC, ST ও OBC প্রার্থীরা ২২-৪০ বছর বয়স পর্যন্ত আবেদন করতে পারবেন।

বেতনের পরিমাণ:-

আশা কর্মী পদে নিযুক্ত কর্মীদের প্রতি মাসে ৪,৫০০ টাকা করে বেতন দেওয়া হবে।

প্রয়োজনীয় নথীপত্র:-

আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় নথীপত্র যুক্ত করে জমা দিতে হবে সেগুলি হল-

* বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

* ফটো আইডি প্রুফ হিসেবে আধার কার্ড এবং ভোটার কার্ড এবং রেশন কার্ড এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

* মাধ্যমিকের মার্কসীট ও সার্টিফিকেটের এর এক কপি করে জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

* পঞ্চায়েত প্রদত্ত স্থায়ী বাসিন্দার সার্টিফিকেট।

* বিধবা মহিলাদের ক্ষেত্রে স্বামীর ডেথ সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা এবং স্বামী পরিত্যক্তা মহিলাদের ক্ষেত্রে ডিভোর্স সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

* কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে তার এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

* দুই কপি রিসেন্ট তোলা রঙিন পাসপোর্ট সাইজের ফটো সেলফ অ্যাটেস্টেড করা।

* স্বনির্ভর গোষ্ঠীর সদস্যা/লিঙ্ক ওয়ার্কার এবং প্রশিক্ষণ প্রাপ্ত রাই পদের সংশাপত্রের এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

আবেদন প্রক্রিয়া শুরু ও শেষের তারিখ:-

আশা কর্মী পদে কর্মী নিয়োগ করার জন্য অফলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া গত ২৮/০৪/২০২৩ থেকে শুরু হয়ে গিয়েছে। আর এই প্রক্রিয়া চলবে আগামী ১৯/০৫/২০২৩ পর্যন্ত।

আবেদন পত্র জমা দেওয়ার ঠিকানা:-

আশা কর্মী পদে চাকরির জন্য আবেদন করতে ইচ্ছুক ও যোগ্য প্রার্থীরা নিম্নলিখিত দুটি ভিন্ন ভিন্ন ব্লকের ক্ষেত্রে দুটি ভিন্ন ভিন্ন ঠিকানায়  নির্ধারিত তারিখের মধ্যে রবিবার ও অন্যান্য ছুটির দিন বাদ দিয়ে যে কোনো দিন বেলা ১১ টা থেকে বিকেল ৫ টার মধ্যে গিয়ে নিজের হাতে আবেদন পত্র জমা দিয়ে আসুন। আবেদন পত্র জমা দেওয়ার ঠিকানা দুটি হল-

দার্জিলিং সদর ব্লকের ক্ষেত্রে 👇

     Office Of The Block Development

    Officer, Sadar Darjeeling.

মিরিক ব্লকের ক্ষেত্রে👇

       Office Of The Block Development

       Officer, Mirik.

OFFICIAL NOTICE1: CLICK HERE

OFFICIAL NOTICE 2: CLICK HERE

OFFICIAL WEBSTE: CLICK HERE

Leave a Comment