মাধ্যমিক পাস যোগ্যতায় ITBP এর অধীনে বিপুল সংখ্যক গ্ৰুপ-সি কনস্টেবল পদে কর্মী নিয়োগ

সমগ্ৰ ভারতের বেকার চাকরিপ্রার্থীদের জন্য বিরাট নিয়োগের সুখবর। কেন্দ্রীয় সেনাবাহিনীতে প্রচুর সংখ্যক শূন্যপদে গ্ৰুপ “সি” কর্মী নিয়োগ করা হবে। এই মর্মে সম্প্রতি এক অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ পেয়েছে। সারা দেশের যে কোনো প্রান্ত থেকে সেনাবিভাগে চাকরি করতে আগ্রহী ও নির্দিষ্ট যোগ্যতা সম্পন্ন বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। এই নিয়োগ সম্পর্কিত যাবতীয় বিষয়ে যেমন শূন্যপদের নাম, প্রয়োজনীয় যোগ্যতা, আবেদন প্রক্রিয়া, নিয়োগ প্রক্রিয়া, আবেদনের সময়সীমা সহ বাকি সব বিষয়ে নিম্নে আলোচনা করা হল। আবেদন করতে আগ্ৰহী চাকরিপ্রার্থীরা শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থেকে বিস্তারিত ভাবে জেনে নিন। 
নিয়োগকারী দপ্তর:-
কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনস্থ ইন্দো টিবেটিয়ান বর্ডার পুলিশ ফোর্স (ITBP) এর তরফ থেকে এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এক্ষেত্রে ITBP এর অধীনেই গ্ৰুপ ‘সি’ লেভেলের কর্মী নেওয়া হবে। 
আবেদন পদ্ধতি:-
ITBP এর তরফে প্রকাশিত হওয়া বিজ্ঞপ্তি অনুযায়ী সংশ্লিষ্ট শূন্যপদে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। সেক্ষেত্রে আবেদন পদ্ধতি হল নিম্নরূপ-
১) সর্বপ্রথম সংশ্লিষ্ট দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট www.recruitment.itbpolice.nic.in এ যেতে হবে অথবা আবেদনের সুবিধার্থে নীচে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট লিঙ্কে সরাসরি ক্লিক করেও আবেদন করতে পারেন।
২) ওয়েবসাইটে প্রবেশ করে সেখান থেকে “New Registration” লিঙ্কে ক্লিক করে প্রথমে  রেজিস্ট্রেশন করতে হবে। 
৩) রেজিস্ট্রেশন সম্পন্ন হওয়ার পর সংশ্লিষ্ট দপ্তরের পক্ষ থেকে দেওয়া ইউসার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করলে অনলাইন অ্যাপ্লিকেশান ফর্ম আসবে।
৪) তারপর সেই ফর্ম ঠিকঠাক মতো ফিলাপ করে তার সঙ্গে সকল প্রয়োজনীয় নথী ও নির্ধারিত পরিমাণ আবেদন মূল্য অনলাইনের মাধ্যমে জমা দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে।
নিয়োগ প্রক্রিয়া:-
এক্ষেত্রে সংশ্লিষ্ট পদের জন্য যোগ্য কর্মীদের লিখিত পরীক্ষা, ফিজিক্যাল এফিসিয়েন্সি টেস্ট, ফিজিক্যাল স্ট্যান্ডার্ড টেস্ট, ডকুমেন্টস ভেরিফিকেশন ও স্কিল টেস্টের মাধ্যমে বাছাই করে চাকরিতে নিয়োগ করা হবে।
আবেদন মূল্যের পরিমাণ:-
এক্ষেত্রে আবেদন মূল্য হিসেবে SC, ST ও Ex-Serviceman বাদে বাকি সব ক্যাটাগরির প্রার্থীদের ১০০ টাকা করে দিতে হবে। SC, ST ও Ex-Serviceman দের কোনো রকম আবেদন মূল্য জমা দিতে হবে না।
শূন্যপদের নাম ও সংখ্যা:-
ITBP এর তরফ থেকে যে পদে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে আবেদন পত্র জমা নেওয়া শুরু করা হয়েছে তা হল- Constable (Driver)। এক্ষেত্রে সারা দেশ মিলিয়ে মোট শূন্যপদ রয়েছে ৪৫৮ টি।
প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা সহ অন্যান্য যোগ্যতা:-
উক্ত পদটিতে চাকরির জন্য আবেদন করতে আগ্ৰহী চাকরিপ্রার্থীর নিম্নলিখিত শিক্ষাগত যোগ্যতা সহ অন্যান্য যোগ্যতা গুলি থাকতে হবে। যেমন- 
১) আবেদনকারীকে অবশ্যই ভারতের একজন স্থায়ী নাগরিক হতে হবে।
২) আবেদনকারীর বয়স ২১-২৭ বছরের মধ্যে হতে হবে অর্থাৎ আবেদনকারীকে ২৭/০৭/১৯৯৬ থেকে ১৬/০৭/২০০২ এর মধ্যে জন্মগ্ৰহন করে থাকতে হবে। তবে সংরক্ষিত শ্রেনীর প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবেন।
৩) আবেদনকারীক যে কোনো স্বীকৃত বোর্ড থেকে ন্যুনতম মাধ্যমিক পাস করে থাকতে হবে।
৪) আবেদনকারীর একটি বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে।
৫) আবেদনকারীকে শারীরিক ভাবে সক্ষম ও বলিষ্ঠ চেহারার অধিকারী হতে হবে।
বেতনের পরিমাণ:-
উক্ত পদে নিয়োজিত কর্মীদের প্রতি মাসে কত টাকা করে বেতন দেওয়া হবে সেই বিষয়ে এখনো পর্যন্ত অফিসিয়াল বিজ্ঞপ্তিতে কিছু জানানো হয়নি।
প্রয়োজনীয় ডকুমেন্টস:-
আবেদন করার সময় যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে আপলোড করতে হবে সেগুলি হল-
১) বয়সের প্রমানপত্র যেমন মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট।
২) স্থায়ী নাগরিকত্বের প্রমান পত্র যেমন আধার কার্ড বা ভোটার কার্ড।
৩) শিক্ষাগত যোগ্যতার প্রমাণ পত্র যেমন মাধ্যমিক পাসের মার্কসীট ও সার্টিফিকেট সহ আরও যদি কোনো উচ্চ শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে সেই সব কিছুর মার্কসীট ও সার্টিফিকেট।
৪) ফিজিক্যাল ফিটনেস টেস্ট এর সার্টিফিকেট।
৫) আবেদনকারীর নিজের সিগনেচার ও রঙিন পাসপোর্ট সাইজের ফটো।
আবেদন করার শেষ তারিখ:-
ITBP এর তরফ থেকে প্রকাশিত হওয়া সংশ্লিষ্ট পদের জন্য অনলাইন আবেদন পত্র জমা নেওয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবং তা চলবে আগামী ২৬/০৭/২০২৩ পর্যন্ত। 
OFFICIAL NOTICE: CLICK HERE
APPLY NOW: CLICK HERE

Leave a Comment