মাসিক উচ্চ বেতনে ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্কে প্রচুর সংখ্যক শূন্যপদে কর্মী নিয়োগ | IPPB Bank Job Recruitment

আপনি কি একজন বেকার চাকরিপ্রার্থী? মনে মনে ব্যাঙ্কে চাকরি করার স্বপ্ন পোষন করেন? সেই কারণে বহু বার IBPS পরীক্ষাও দিয়েছেন কিন্তু আজ পর্যন্ত সফল হতে পারেননি? তাই এই খবরটি বিশেষ করে আপনার জন্য। ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক(IPPB) এর তরফ থেকে সম্প্রতি এক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। সেই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে এখানে কোনো রকম লিখিত পরীক্ষা ছাড়াই সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে একাধিক ধরনের শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে। সারা দেশের যে কোনো প্রান্ত থেকে নির্ধারিত যোগ্যতা সম্পন্ন পুরুষ মহিলা উভয় বেকার চাকরিপ্রার্থীরা এক্ষেত্রে আবেদনের যোগ্য। নীচে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হল। 

নিয়োগকারী সংস্থা:-

ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক (IPPB) এর তরফ থেকে দেশের প্রতিটি স্থানে গড়ে ওঠা ওই ব্যাঙ্কেরই বিভিন্ন শাখায় কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

আবেদন করার নিয়মাবলী:-

এক্ষেত্রে ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক (IPPB) এর অফিসিয়াল ওয়েবসাইট www.ippbonline.com এ গিয়ে অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে হবে। তার জন্য নিম্নলিখিত পদ্ধতি অনুসরণ করতে হবে। যেমন-

১) প্রথমেই সংশ্লিষ্ট ওয়েবসাইটে প্রবেশ করে নিজের নাম, ঠিকানা, ই-মেইল আইডি, ফোন নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। 

২) তারপর সংশ্লিষ্ট ব্যাঙ্কের পক্ষ থেকে দেওয়া ইউসার নেম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে অনলাইন অ্যাপ্লিকেশন ফর্ম ফিলাপ করতে হবে। 

৩) ফর্ম ফিলাপের ক্ষেত্রে নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, ঠিকানা, জন্ম তারিখ, জেন্ডার, শিক্ষাগত যোগ্যতা, মোবাইল নাম্বার, ই-মেইল আইডি সহ আরও অন্যান্য সব তথ্য উল্লেখ করতে হবে।

৪) এরপর আবেদনকারীকে তার নিজের সই, পাসপোর্ট সাইজ ফটো ও অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করতে হবে।

৫) সবশেষে নির্দিষ্ট পরিমাণ অ্যাপ্লিকেশন ফি জমা দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে। 

৬) অ্যাপ্লিকেশন প্রসেস Complete হলে ফিলাপ করা অ্যাপ্লিকেশান ফর্ম ও অ্যাপ্লিকেশান ফি এর রিসিপ্ট কপির প্রিন্ট বের করে রাখতে হবে।

নির্বাচন পদ্ধতি:-

এখানে প্রতিটি পদের ক্ষেত্রেই চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের মধ্যে থেকে যোগ্য প্রার্থীদের মূলত ইন্টারভিউয়ের মাধ্যমে নির্বাচন করে চাকরিতে নিয়োগ করা হবে। তবে সংশ্লিষ্ট ব্যাঙ্কের পক্ষ থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে এও জানানো হয়েছে যে ইন্টারভিউয়ের সাথে অনলাইন টেস্ট ও গ্ৰুপ ডিসকাসন ও হতে পারে। 

আবেদন মূল্যের পরিমাণ:-

প্রতিটি পদের জন্যেই আবেদনের ক্ষেত্রে আবেদন মূল্য হিসেবে SC, ST, PWD প্রার্থীদের ১৫০ টাকা করে এবং বাকি সব ক্যাটাগরির প্রার্থীদের ৭৫০ টাকা করে ক্রেডিট কার্ড/ডেবিট কার্ড/নেট ব্যাঙ্কিং এর মাধ্যমে জমা দিতে হবে।

আবেদন শুরু ও শেষের তারিখ:-

ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক (IPPB) এর পক্ষ থেকে প্রকাশিত সংশ্লিষ্ট শূন্যপদ গুলির জন্য অনলাইন আবেদন পত্র জমা নেওয়ার পোর্টাল গত ১৩/০৬/২০২৩ সকাল ১০ টা থেকে খুলে গিয়েছে এবং তা খোলা থাকবে আগামী ৩/০৭/২০২৩ রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত।

শূন্যপদ গুলির নাম:-

এক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যাঙ্কের অধীনে মূলত তিন ধরনের Information Technology Officer ক্যাটাগরির পদে কর্মী নেওয়া হবে। সেক্ষেত্রে নির্বাচিত কর্মীদের যে যে পদে নিয়োগ করা হবে সেগুলি হল-

১. Executive (Associate Consultant-IT)

২. Executive (Consultant-IT)

৩. Executive (Senior Consultant-IT)

পদ বিশেষে নির্ধারিত শিক্ষাগত যোগ্যতা:-

উপরিউক্ত প্রতিটি পদের ক্ষেত্রেই আবেদনকারীকে Computer Science/Information Technology তে B.E/B.Tech কোর্স Complete করে থাকতে হবে। অথবা Computer Application এ ৩ বছরের মাস্টার ডিগ্ৰি Complete করে থাকতে হবে। এছাড়াও সংশ্লিষ্ট পদ গুলিতে কাজের পূর্ব অভিজ্ঞতা থাকতে হবে।

পদ বিশেষে নির্ধারিত বয়সসীমা:-

Associate Consultant-IT পদে চাকরির জন্য আবেদনের ক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১/০৫/২০২৩ অনুযায়ী ২৪-৪০ বছরের মধ্যে। 

      Consultant-IT পদে চাকরির জন্য আবেদনের ক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১/০৫/২০২৩ অনুযায়ী ৩০-৪০ বছরের মধ্যে।

       Senior Consultant-IT পদে আবেদনের ক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১/০৫/২০২৩ অনুযায়ী ৩৫-৪৫ বছরের মধ্যে।

পদ বিশেষে বেতনের পরিমাণ:-

Associate Consultant-IT পদে নিযুক্ত কর্মীদের বছরে ১০,০০,০০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে। Consultant-IT পদে নিযুক্ত কর্মীদের বছরে ১৫,০০,০০০ টাকা করে বেতন দেওয়া হবে। এবং Senior Consultant-IT পদে নিযুক্ত কর্মীদের বছরে ২৫,০০,০০০ টাকা করে বেতন দেওয়া হবে। 

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

আবেদনের ক্ষেত্রে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে আপলোড করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট।

২) ফটো আইডি প্রুফ হিসেবে আধার কার্ড বা ভোটার কার্ড।

৩) মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রি পাসের মার্কসীট ও সার্টিফিকেট।

৪) কাস্ট সার্টিফিকেট যদি থাকে।

৫) ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট।

৬) আবেদনকারীর নিজের সিগনেচার ও রঙিন পাসপোর্ট সাইজের ফটো।

     এই নিয়োগের বিষয়ে আরও বিস্তারিত ভাবে জানতে চাইলে নীচে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন টিকে ডাউনলোড করে সেখান থেকে পড়ে জেনে নিন।

OFFICIAL NOTICE: CLICK HERE

APPLY NOW: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

Leave a Comment