মাসিক লক্ষাধিক টাকা বেতনে WBPSC এর মাধ্যমে খাদ্য দপ্তরে গ্ৰুপ-সি কর্মী নিয়োগ, দীর্ঘদিন পর রাজ্যে সুখবর | Govt Job Recruitment

 

পশ্চিমবঙ্গ সরকারের অধীনস্থ যতগুলি দপ্তর রয়েছে তার মধ্যে সবচেয়ে বড়ো দপ্তর হল পাবলিক সার্ভিস কমিশন। আর এই পাবলিক সার্ভিস কমিশন (WBPSC) এর তরফ থেকেই সম্প্রতি আবারও নতুন করে সারা রাজ্য জুড়ে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এক্ষেত্রে সবচাইতে বড় বিশেষত্ব যেটা না বললেই নয় তা হল এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে যে পদে কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে তার জন্য নির্বাচিত যোগ্য প্রার্থীদেরকে চাকরিতে নিয়োগ করার পর শুরুতেই প্রতি মাসে লক্ষাধিক টাকা করে বেতন দেওয়া হবে। এবং স্থায়ী পদে চাকরিতে নিয়োগ করা হবে। পশ্চিমবঙ্গের ২৫ টি জেলা থেকেই পুরুষ মহিলা উভয় বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। নীচে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে যাবতীয় খুঁটিনাটি তথ্য আলোচনা করা হল। 

আবেদন করার নিয়মাবলী:-

WBPSC এর পক্ষ থেকে প্রকাশিত সংশ্লিষ্ট শূন্যপদে চাকরির জন্য আবেদন পত্র জমা করতে হলে তা সম্পূর্ণ রুপে অনলাইনের দ্বারা জমা করতে হবে। এবং তা যেভাবে করতে হবে তা হল-

• সবার আগে এই প্রতিবেদনের একেবারে শেষে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট লিঙ্কে সরাসরি ক্লিক করতে হবে অথবা Google Search box এ WBPSC এর অফিসিয়াল ওয়েবসাইট https://wbpsc.gov.in লিখে search করতে হবে। 

• তারপর ওয়েবসাইট খুললে সেখানে রেজিস্ট্রেশন এর জন্য দেওয়া লিঙ্কে ক্লিক করে নাম, ইমেল আইডি ও ফোন নাম্বার দিয়ে প্রথমে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

• রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর WBPSC এর তরফ থেকে একটি User Id ও Password দেওয়া হবে সেটি দিয়ে Login করতে হবে।

• Login করার পর যে অনলাইন অ্যাপ্লিকেশনের ফর্ম আসবে সেখানে নিজের নাম, বাবার নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, বয়স, ঠিকানা, জন্ম তারিখ, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি দিয়ে ফর্ম টিকে ফিলাপ করে Save and Next button এ ক্লিক করতে হবে।

• এরপর যাবতীয় প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে আপলোড করে আবারও Save and Next button এ ক্লিক করতে হবে।

• সবশেষে আবেদন মূল্য হিসেবে জেনারেল ক্যাটাগরির প্রার্থীরা ২১০ টাকা করে অনলাইনের মাধ্যমে জমা দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে। তবে সংরক্ষিত শ্রেনীর প্রার্থীদের কোনো রকম আবেদন মূল্য দিতে হবে না।

নির্বাচন পদ্ধতি:-

এক্ষেত্রে অনলাইন আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর আবেদনকারী প্রার্থীদেরকে একটি কম্পিউটার বেসড পরীক্ষার জন্য ডাকা হবে। এই পরীক্ষায় যারা উত্তীর্ণ হবেন তাদের নাম শর্টলিস্ট করে দ্বিতীয় ও অন্তিম ধাপের পরীক্ষা অর্থাৎ ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। সবশেষে এই দুটি ধাপ মিলিয়ে মোট পাওয়া নম্বরের ভিত্তিতে একটি ফাইনাল মেরিট লিস্ট তৈরী করে সেই অনুযায়ী যাদেরকে যোগ্য বলে মনে করা হবে তাদেরকে চাকরিতে নিয়োগ করবে পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন(WBPSC)।

নিয়োগকারী দপ্তরের নাম:-

পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন (WBPSC) এর মাধ্যমে রাজ্যের Food Processing Industries and Horticulture এ কর্মী নিয়োগ করার জন্য অফিসিয়াল বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। অর্থাৎ পশ্চিমবঙ্গের খাদ্য দপ্তরে কর্মী নিয়োগ করা হবে।

শূন্যপদের নাম:-

এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে যে পদে কর্মী নিয়োগ করা হবে বলে সংশ্লিষ্ট দপ্তর কর্তৃক প্রকাশিত অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে তা হল- পশ্চিমবঙ্গের খাদ্য দপ্তরের গ্রুপ সি কর্মী নিয়োগ তথা Diarector Of Horticulture।

শিক্ষাগত যোগ্যতার মাপদন্ড:-

এখানে চাকরি করতে হলে অবশ্যই ব্যাচেলার ডিগ্রি থাকতে হবে। সেইসঙ্গে বাংলা ভাষায় কথা বলতে এবং লিখতে পারদর্শী হতে হবে। এছাড়াও সংশ্লিষ্ট পদে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। সকলেই আবেদন করতে পারবেন বিস্তারিত যোগ্যতা আপনার অফিসের নোটিফিকেশনটি ভালো করে পড়লে জেনে যেতে পারবেন।

বয়সের মাপদন্ড:-

উক্ত পদে চাকরির জন্য আবেদনের ক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১/০১/২০২৩ অনুযায়ী ৫৫ বছরের মধ্যে। এর চেয়ে একদিন বেশি হলেও সেক্ষেত্রে আবেদন করা যাবে না।

বেতনক্রম:-

এখানে উল্লেখিত পদের জন্য আবেদনকারী প্রার্থীদের মধ্যে থেকে যোগ্য প্রার্থীকে বাছাই করে চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ১,২৩,১০০-১,৯১,৮০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

প্রয়োজনীয় তথ্যাবলী:-

অনলাইন আবেদনের সময় যে সব প্রয়োজনীয় তথ্য গুলি আপলোড করতে হবে সেগুলি হল-

• বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট স্ক্যান করা।

• ফটো আইডি প্রুফ হিসেবে আধার কার্ড/ভোটার কার্ড/প্যান কার্ড/ড্রাইভিং লাইসেন্স/পাসপোর্ট স্ক্যান করা।

• মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের মার্কসীট ও সার্টিফিকেট স্ক্যান করা।

• ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট স্ক্যান করা।

• কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে তা স্ক্যান করা।

• এক কপি রিসেন্ট তোলা রঙিন পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

• আবেদনকারীর নিজের সিগনেচার স্ক্যান করা।

আবেদন প্রক্রিয়া শুরু ও শেষের তারিখ:-

পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন (WBPSC) এর তরফ থেকে প্রকাশিত উল্লেখিত শূন্যপদে কর্মী নিয়োগ করার জন্য অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়ার প্রক্রিয়া এখনও পর্যন্ত শুরু হয়নি ‌‌। তবে খুব শীঘ্রই অর্থাৎ ২৫/০৫/২০২৩ থেকে শুরু হবে এবং তা চলবে ১৫/০৬/২০২৩ দুপুর ৩ কে পর্যন্ত। 

      এই প্রতিবেদনটি পড়ার পরেও যদি কারোর এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে আরও বিস্তারিত ভাবে কিছু জানার থাকে তাহলে অফিসিয়াল নোটিফিকেশন থাকে জেনে নেবেন আর এই রকমই আরও সব নতুন নতুন প্রকল্প ও চাকরির কারেন্ট আপডেট পেতে চাইলে আমাদের বেঙ্গল প্রভাকর এর অফিসিয়াল ওয়েবসাইট bengalpravakar.com এ নিয়মিত ভিজিট করবেন।


OFFICIAL NOTICE: CLICK HERE

OFFICIAL WEBSTE: CLICK HERE

MORE JOB NEWS: CLICK HERE
চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL: CLICK HERE
bengalpravakar.com

Recent Posts

নতুন করে শুরু হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন, আবেদন করলে টাকা

SVM Scholarship 2024 : দিনের পর দিন রাজ্যে কমছে শিক্ষিত পড়ুয়াদের হার। আমাদের পশ্চিমবঙ্গে এমন…

1 day ago

পশ্চিমবঙ্গের রূপশ্রী প্রকল্পে ডাটা এন্ট্রি অপারেটর ও অ্যাকাউন্টেন্ট পদে কর্মী নিয়োগ | Ruposhree prakalpa recruitment

রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য নতুন করে একটি চাকরির সুখবর। যে সমস্ত চাকরিপ্রার্থীরা দীর্ঘদিন ধরে চাকরির সন্ধান…

2 days ago

ভারতের সাধারণ জ্ঞানের প্রশ্ন পর্ব – 5। WB India General knowledge question Answer Practice set – 5

আজ আমরা আপনাদের সামনে তুলে ধরতে চলেছি ভারতের কিছু অজানা তথ্য বা ভারতের কিছু সাধারণ…

2 weeks ago

উচ্চ মাধ্যমিক পাশেই রাজ্য দূরদর্শন কেন্দ্রে প্রচুর কর্মী নিয়োগ | Kolkata Doordarshan Kendra Job Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। এবার নিয়োগ বিজ্ঞপ্তি…

1 year ago

৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী নিয়োগ | WB Health Recruitment

 চাকরিপ্রার্থীদের জন্য দারুণ সুখবর, রাজ্যে পুনরায় ৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী ( WB…

1 year ago

পশ্চিমবঙ্গের গ্রুপ সি পদে প্রচুর কর্মী নিয়োগ | WB Group-C Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। পশ্চিমবঙ্গ সরকারের তরফে…

1 year ago