যোগ্যতা ছাড়াই রাজ্যের সরকারি স্কুল গুলিতে প্রচুর গ্ৰুপ ডি পদে কর্মী নিয়োগ | WB Group-D Recruitment 2022

 পশ্চিমবঙ্গে বসবাসকারী প্রতিটি বেকার যুবক যুবতীর জন্য আজ আমাদের টেলিগ্ৰাম চ্যানেলের পক্ষ থেকে একটি বিশাল বড় সুসংবাদ রয়েছে। যেটি শোনা মাত্রই আমাদের রাজ্যের প্রতিটি ঘরের বেকার যুবক যুবতীরা যারা দীর্ঘদিন ধরে একটা সরকারি চাকরির খোঁজ করেও কোনো ভাবেই জোগাড় করতে পারছেন না তাদের মন এক মূহুর্তের মধ্যে খুশিতে ভরে উঠবে। কারন সারা রাজ্যের প্রতিটি সরকারি স্কুলে কোনো রকম B.ed কোর্স ছাড়াই কোনো রকম কোনো শিক্ষাগত যোগ্যতা ছাড়াই গ্ৰুপ ডি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। যার ফলে আমাদের রাজ্যের সেই সব বেকার যুবক যুবতীরা যারা শুধুমাত্র যারা দীর্ঘদিন ধরে চাকরির খোঁজ করছেন তারা বিশেষভাবে উপকৃত হবেন। এমনকি সেই সমস্ত বেকার যুবক যুবতীরা যারা ঠিকঠাক মতো প্রাথমিক স্কুলের গণ্ডিও পেরোতে পারেননি তারা ও এখানে গ্ৰুপ ডি পদের জন্য আবেদন করতে পারবেন। তাই আমাদের রাজ্যের প্রতিটি বেকার যুবক যুবতীর উদ্দেশ্যে বলছি এমন সুবর্ন সুযোগ কিন্তু বারবার আসে না তাই এই সুযোগকে কোনো ভাবেই হাতছাড়া করবেন না। এবারে চলুন তাহলে এই চাকরির জন্য কিভাবে আবেদন জানাবেন, কত টাকা করে বেতন পাবেন, আবেদন করার জন্য কতদিন সময় আছে এই সব বিষয়ে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।

নিয়োগকারী প্রতিষ্ঠানের নাম ও শূন্যপদ গুলির নাম:-

এখানে আবেদনকারী চাকরিপ্রার্থীদের মধ্যে যারা শেষ পর্যন্ত সফলভাবে চাকরিতে নিযুক্ত হবেন তাদের চাকরিতে নিয়োগ করবে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। এখানে মূলত যে সব শূন্যপদ গুলিতে কর্মী নিয়োগ করা হবে সেগুলি হল-

•গেস্ট লেকচারার

•ল্যাব অ্যাটেন্ডেন্ট

•গ্ৰুপ ডি ( কুক, হেলপার, সুইপার)

আবেদন করার পদ্ধতি:-

পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ কতৃক প্রকাশিত অফিসিয়াল নোটিফিকেশন অনুযায়ী রাজ্যের স্কুল গুলিতে গেস্ট লেকচারার (সহকারী শিক্ষক) এবং গ্ৰুপ ডি পদে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাদেরকে সম্পূর্ণ ভাবে অফলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। তার জন্য যা যা পদক্ষেপ অনুসরণ করতে হবে সেগুলি হল-

১) সর্ব প্রথম আপনাকে আমাদের এই টেলিগ্ৰাম চ্যানেলের মাধ্যমে প্রকাশিত এই বিজ্ঞপ্তির একেবারে নীচের দিকে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন টিকে ডাউনলোড করতে হবে।

২) এরপর সেই নোটিফিকেশানের একেবারে শেষের দিকে এই দপ্তরে নিয়োগের জন্য আবেদন করার আবেদন পত্রটি দেখতে পাবেন সেটির একটি সাদা A4 সাইজ পেপারে একটি প্রিন্ট আউট বের করে নিন।

৩) এরপর সেই আবেদন পত্রটি আপনার নিজস্ব যাবতীয় তথ্য দিয়ে অর্থাৎ নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, বয়স, ঠিকানা, আধার নম্বর, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি লিখে পূরন করে ফেলুন।

৪) এরপর অফিসিয়াল নোটিফিকেশন দেওয়া ফটোর সাইজ অনুযায়ী আপনার recent তোলা এক কপি পাসপোর্ট সাইজের ফটো আবেদন পত্রের নির্দিষ্ট স্থানে চিটিয়ে দিন এবং সিগনেচারের জন্য যে জায়গা রাখা হয়েছে সেখানে একটি সিগনেচার করে দিন।

৫) সবশেষে আপনার নিজের যাবতীয় প্রয়োজনীয় তথ্য যেমন আধার কার্ড, ভোটার কার্ড, কাস্ট সার্টিফিকেট, ফটো সহ বিভিন্ন শিক্ষাগত যোগ্যতার প্রমাণ হিসেবে মার্কসীট ও সার্টিফিকেট এর এক কপি করে জেরক্স সেলফ অ্যাটেস্টেড করে আবেদন পত্রের সঙ্গে একটি পিন দিয়ে যুক্ত করে একটি খামে ভরে খামের মুখ ভালো ভাবে আঠা দিয়ে বন্ধ করে নির্দিষ্ট সময়ের মধ্যে স্পীড পোস্টের মাধ্যমে নির্দিষ্ট স্থানে পৌঁছে দিন।

প্রয়োজনীয় নথীপত্র:-এই দপ্তরে চাকরির জন্য অফলাইনের মাধ্যমে আবেদন করতে হলে আপনাকে আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় তথ্য গুলি প্রমান হিসেবে জমা করতে হবে সেগুলি হল-১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট এর জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।২)রাজ্যের একজন স্থায়ী নাগরিকত্বের প্রমান হিসেবে ভোটার কার্ড এবং আধার কার্ডের জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা। 

৩) আবেদনকারীর নিজের যাবতীয় শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস যেমন- সকল শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট এর জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৪) কাস্ট সার্টিফিকেট এর জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৫) দুই কপি পাসপোর্ট সাইজের ফটো সেলফ অ্যাটেস্টেড করা।

৬) একটি খাম এবং একটি ৫ টাকা মূল্যের পোস্টাল স্ট্যাম্প।

শিক্ষাগত যোগ্যতা, প্রয়োজনীয় বয়স সীমা ও বেতনের পরিমাণ:-

ল্যাব অ্যাটেন্ডেন্ট পদে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে অবশ্যই যে কোনো সরকার স্বীকৃত স্কুল থেকে কমপক্ষে অষ্টম শ্রেণী পাস করে থাকতে হবে। এবং সেই সঙ্গে সংশ্লিষ্ট পদে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। গ্ৰুপ ডি পদ গুলিতে চাকরির জন্য আবেদন করার ক্ষেত্রে কোনো রকম শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন নেই। শুধুমাত্র সংশ্লিষ্ট পদে কাজ করার অভিজ্ঞতা থাকলেই চলবে। 

     

       এই পদ গুলির মধ্যে শিক্ষক পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে সর্বনিম্ন ১৮ বছর থেকে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে। এবং বাকি পদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে সর্বনিম্ন ১৮ বছর থেকে সর্বোচ্চ ৩৮ বছরের মধ্যে ‌। এই প্রতিটি পদের ক্ষেত্রেই SC, ST প্রার্থীরা ৫ বছর পর্যন্ত এবং OBC প্রার্থীরা ৩ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন। শিক্ষক পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ১২,০০০ টাকা করে, ল্যাব অ্যাটেন্ডেন্ট পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ১৫,০০০ টাকা করে এবং গ্ৰুপ ডি পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাস ১২,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।


নিয়োগ পদ্ধতি:-এই দপ্তরে চাকরির জন্য আবেদন পত্র জমা নেওয়া শেষ হলে চাকরিপ্রার্থীদের কোনো রকম কোনো লিখিত পরীক্ষা না নিয়ে সরাসরি ইন্টারভিউ এবং ডকুমেন্টস ভেরিফিকেশনের  জন্য ডাকা হবে। এই ইন্টারভিউ তে যারা পাস করবেন তাদের ই-মেইল করে বা পোস্টের মাধ্যমে সিলেকসান লেটার পাঠিয়ে চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদন পত্র জমা করার শেষ তারিখ:-

এই দপ্তরে চাকরির জন্য অফলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া গত ১/১১/২০২২ তারিখ থেকে শুরু হয়েছে এবং এই আবেদন প্রক্রিয়া চলবে আগামী ১৮/১১/২০২২ তারিখ পর্যন্ত।

আবেদন পত্র জমা করার ঠিকানা:-

এই দপ্তরে চাকরির জন্য আবেদন জানাতে হলে পূরন করা আবেদন পত্র নিম্মলিখিত ঠিকানায় নির্দিষ্ট সময়ের মধ্যে পৌঁছে দিতে হবে। আবেদন পত্র পাঠানোর ঠিকানা
             

          Project Officer Cum District 

          Welfare Officer, Backward classes

          কল্যাণ ও আদিবাসী উন্নয়ন

          বিভাগ, শিবাজি রোড,

          হাকিমপাড়া, PO এবং জেলা-জলপাইগুড়ি

          পিন-735101


OFFICIAL NOTICE: CLICK HERE

OFFICIAL WEBSTE: CLICK HERE

MORE JOB NEWS: CLICK HERE
চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL: CLICK HERE

bengalpravakar.com

Recent Posts

নতুন করে শুরু হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন, আবেদন করলে টাকা

SVM Scholarship 2024 : দিনের পর দিন রাজ্যে কমছে শিক্ষিত পড়ুয়াদের হার। আমাদের পশ্চিমবঙ্গে এমন…

2 days ago

পশ্চিমবঙ্গের রূপশ্রী প্রকল্পে ডাটা এন্ট্রি অপারেটর ও অ্যাকাউন্টেন্ট পদে কর্মী নিয়োগ | Ruposhree prakalpa recruitment

রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য নতুন করে একটি চাকরির সুখবর। যে সমস্ত চাকরিপ্রার্থীরা দীর্ঘদিন ধরে চাকরির সন্ধান…

2 days ago

ভারতের সাধারণ জ্ঞানের প্রশ্ন পর্ব – 5। WB India General knowledge question Answer Practice set – 5

আজ আমরা আপনাদের সামনে তুলে ধরতে চলেছি ভারতের কিছু অজানা তথ্য বা ভারতের কিছু সাধারণ…

2 weeks ago

উচ্চ মাধ্যমিক পাশেই রাজ্য দূরদর্শন কেন্দ্রে প্রচুর কর্মী নিয়োগ | Kolkata Doordarshan Kendra Job Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। এবার নিয়োগ বিজ্ঞপ্তি…

1 year ago

৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী নিয়োগ | WB Health Recruitment

 চাকরিপ্রার্থীদের জন্য দারুণ সুখবর, রাজ্যে পুনরায় ৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী ( WB…

1 year ago

পশ্চিমবঙ্গের গ্রুপ সি পদে প্রচুর কর্মী নিয়োগ | WB Group-C Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। পশ্চিমবঙ্গ সরকারের তরফে…

1 year ago