রাজ্যের পরিবার কল্যাণ দপ্তরে জেলা ভিত্তিক গ্ৰুপ-সি ও অন্যান্য কর্মী নিয়োগ, বেতন ৩৫,০০০ টাকা | WB Govt Group-C Recruitment

ক্রমবর্ধমান বেকারত্বের জ্বালা থেকে রাজ্যের বেকার যুবক যুবতীদের রক্ষা করতে রাজ্য সরকারের তরফ থেকে ইতিমধ্যেই অনেক গুলি ছোটো বড়ো দপ্তরে কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আর সেই ভাবেই আবারও পশ্চিমবঙ্গ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের অধীনে গ্ৰুপ ‘সি’ সহ আরও অন্যান্য পদে কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। পশ্চিমবঙ্গের অন্তর্গত প্রতিটি জেলা থেকেই নির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন সকল বেকার যুবক যুবতীরা এখানে চাকরির জন্য আবেদনের যোগ্য। তবে এক্ষেত্রে আবেদনকারী প্রার্থীদেরকে অবশ্যই পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হতে হবে। এবারে তাহলে এই নিয়োগ প্রক্রিয়ার আবেদন পদ্ধতি, নিয়োগ পদ্ধতি, প্রয়োজনীয় যোগ্যতা, আবেদনের সময়সীমা ইত্যাদির বিষয়ে খুঁটিনাটি জেনে নেওয়া যাক। 

নিয়োগ স্থান:-

জেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সমিতির তরফ থেকে জাতীয় স্বাস্থ্য মিশনের অধীনে কর্মী নেওয়া হবে। সেক্ষেত্রে গ্ৰুপ ‘সি’ ও অন্যান্য পদে নির্বাচিত কর্মীদেরকে নিয়োগ করা হবে। 

আবেদন করার নিয়মাবলী:-

এক্ষেত্রে আবেদন করতে ইচ্ছুক ও যোগ্য প্রার্থীদেরকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। সেক্ষেত্রে তাদেরকে পশ্চিমবঙ্গ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট www.wbhealth.gov.in এ গিয়ে আবেদন করতে হবে। সেখানে প্রবেশ করে প্রথমে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। তারপর অনলাইন আবেদন পত্র পূরণ করে যাবতীয় প্রয়োজনীয় ডকুমেন্টস আপলোড করে এবং সবশেষে নির্ধারিত আবেদন মূল্য জমা দিয়ে সাবমিট করলেই আবেদন প্রক্রিয়া সুসম্পন্ন হবে।

প্রার্থী বাছাই পদ্ধতি:-

এখানে যে সব শূন্যপদ গুলি রয়েছে সেগুলির মধ্যে কোনোটাতে লিখিত পরীক্ষা, কম্পিউটার টেস্ট ও ইন্টারভিউয়ের ভিত্তিতে আবার কোনোটাতে অ্যাকাডেমিক কোয়ালিফিকেশন, ওয়ার্ক এক্সপিরিয়েন্স ও ইন্টারভিউয়ের ভিত্তিতে চাকরিতে নিয়োগ করা হবে। কোন ক্ষেত্রে কিভাবে নিয়োগ করা হবে তা নির্দিষ্ট ভাবে জানতে অফিসিয়াল নোটিফিকেশন দেখুন।

শূন্যপদ সংক্রান্ত বিবরণ

শূন্যপদের নাম:-

জেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সমিতির পক্ষ থেকে জাতীয় স্বাস্থ্য মিশনের আওতায় যে সব শূন্যপদ গুলিতে কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে সেগুলি হল-

* Laboratory Technician

* VBD Technical Supervisor

* Consultant Quality Monitoring

নির্ধারিত শিক্ষাগত যোগ্যতা ও অন্যান্য যোগ্যতা:-

উল্লেখিত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদনের ক্ষেত্রে পদ বিশেষে যে পদের ক্ষেত্রে যে ধরনের যোগ্যতা থাকতে হবে তা হল-

Laboratory Technician-

এই পদের জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে Bio Science এ B.Sc পাস করে থাকতে হবে। সেইসঙ্গে যে কোনো সরকার স্বীকৃত প্রতিষ্ঠান থেকে DMLT কোর্স Complete করে থাকতে হবে। এছাড়াও হেলথ সেক্টারে কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

VBD Technical Supervisor-

এই পদের জন্য আবেদনের ক্ষেত্রে আবেদনকারীকে উচ্চমাধ্যমিক স্তরে Bio Science সহ যে কোনো শাখায় গ্ৰ্যাজুয়েশান পাস করে থাকতে হবে অথবা Biological Science সহ সায়েন্স বিভাগে গ্ৰ্যাজুয়েশান পাস করে থাকতে হবে। এছাড়াও হেলথ সেক্টারে কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

Consultant Quality Monitoring-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে MBBS/Dental/Nursing/Life Science/Social Science এ গ্ৰ্যাজুয়েশান পাস করে থাকতে হবে। সেইসঙ্গে Hospital Administration/Health Management এ মাস্টার ডিগ্ৰি পাস করে থাকতে হবে। এছাড়াও সংশ্লিষ্ট পদে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে।

বয়সসীমা:-

উপরিউক্ত তিনটি পদের মধ্যে Laboratory Technician ও VBD Technical Supervisor পদ দুটির ক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১/০১/২০২৩ অনুযায়ী সর্বনিম্ন ২১ থেকে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে। এবং Consultant Quality Monitoring পদটির ক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১/০১/২০২৩ অনুযায়ী সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে।

বেতনের পরিমাণ:-

উপরিউক্ত পদ তিনটির মধ্যে Laboratory Technician ও VBD Technical Supervisor পদ দুটিতে নিযুক্ত কর্মীদের প্রতি মাসে ২২,০০০ টাকা করে এবং Consultant Quality Monitoring পদে নিযুক্ত কর্মীদের প্রতি মাসে ৩৫,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

দরকারি ডকুমেন্টস:-

আবেদনের ক্ষেত্রে যে সব দরকারি ডকুমেন্টস গুলি আপলোড করতে হবে সেগুলি হল-

* বার্থ সার্টিফিকেট বা মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বয়সের প্রমানপত্র হিসেবে স্ক্যান করা।

* আধার কার্ড বা ভোটার কার্ড ফটো আইডি প্রুফ হিসেবে স্ক্যান করা।

* মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক সহ যে যেই পদের জন্য আবেদন করবেন তার জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট স্ক্যান করা।

* কম্পিউটার কোর্সের সার্টিফিকেট স্ক্যান করা।

* কাস্ট সার্টিফিকেট স্ক্যান করা যদি থাকে ‌।

* ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট স্ক্যান করা।

* স্ক্যান করা রিসেন্ট তোলা রঙিন পাসপোর্ট সাইজের ফটো।

* স্ক্যান করা আবেদনকারীর নিজস্ব সিগনেচার।

আবেদন প্রক্রিয়া শুরু ও শেষের তারিখ:-

এক্ষেত্রে অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া গত ২৪ শে এপ্রিল সকাল ১১ টা থেকে শুরু হয়েছে এবং তা চলবে আগামী ৮ ই মে মধ্যরাত পর্যন্ত।


OFFICIAL NOTICE: CLICK HERE
APPLY NOW: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment