রাজ্যে জেলা ভিত্তিক কন্যাশ্রী ও রূপশ্রী প্রকল্পে ডেটা এন্ট্রি অপারেটর পদে কর্মী নিয়োগ |WB Deta Entry Operator Recruitment

পশ্চিমবঙ্গের বেকার যুবক যুবতীদের জন্য রাজ্য সরকারের পক্ষ থেকে ফের এক দুর্দান্ত নিয়োগের সুখবর। পশ্চিমবঙ্গ সরকারের দুটি জনপ্রিয় প্রকল্প হল কন্যাশ্রী ও রূপশ্রী প্রকল্প। আর এবারে এই দুটি প্রকল্পের অধীনেই কর্মী নিয়োগ করবে রাজ্য সরকার। এই মর্মে অফিসিয়াল বিজ্ঞপ্তি জারি করে আবেদন পত্র জমা নেওয়াও শুরু হয়ে গিয়েছে। রাজ্যের একজন স্থায়ী বাসিন্দা হলে এবং উপযুক্ত শিক্ষাগত যোগ্যতা থাকলেই রাজ্যের যে কোনো জেলা থেকে নারী পুরুষ উভয় বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। নীচে এই নিয়োগ সম্পর্কিত যাবতীয় তথ্য যেমন শূন্যপদের নাম, আবেদন পদ্ধতি, প্রয়োজনীয় যোগ্যতা, নিয়োগ পদ্ধতি, আবেদনের সময়সীমা ইত্যাদির বিষয়ে খুঁটিনাটি তথ্য আলোচনা করা হল।

নিয়োগকারী সংস্থা:-

পশ্চিমবঙ্গ সরকারের অধীনস্থ রাজ্যের ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট অফিসের তরফে জেলা ভিত্তিক  কন্যাশ্রী ও রূপশ্রী প্রকল্পের আওতায় কর্মী নিয়োগ করা হবে। 

শূন্যপদ গুলির নাম:-

এক্ষেত্রে মূলত দুই ধরনের শূন্যপদে কর্মী নেওয়া হবে। যে দুটি শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে সেগুলি হল- 

• Data Entry Operator

• Accountant

পদ বিশেষে প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা:-

Data Entry Operator-

এই পদে চাকরির জন্য আবেদন জানানোর ক্ষেত্রে চাকরিপ্রার্থীকে যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি উত্তীর্ণ হয়ে থাকতে হবে। সেইসঙ্গে কম্পিউটারে MS Office এর অন্তর্গত প্রতিটি অ্যাপ্লিকেশানের মাধ্যমে কাজ করার দক্ষতা থাকতে হবে এবং মিনিটে অন্তত পক্ষে ৩০ টি শব্দ টাইপ করার দক্ষতা থাকতে হবে।

 Accountant-

এই পদের জন্য আবেদনের ক্ষেত্রেও চাকরিপ্রার্থীকে যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কমার্স বিভাগে অনার্স সহ স্নাতক ডিগ্রি উত্তীর্ণ হয়ে থাকতে হবে। তার পাশাপাশি MS Office এর অন্তর্গত প্রতিটি অ্যাপ্লিকেশানের মাধ্যমে এবং Spreadsheet, Tally ও Presentation Packages এর উপর কাজ করার দক্ষতা থাকতে হবে। 

বয়সসীমা:-

উভয় পদের জন্যে আবেদনের ক্ষেত্রেই চাকরিপ্রার্থীর বয়স হতে হবে ১/০১/২০২৩ অনুযায়ী সর্বনিম্ন ১৮ থেকে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে। কিন্তু সরকারি নিয়ম অনুযায়ী SC, ST প্রার্থীরা ৫ বছর ও OBC প্রার্থীরা ৩ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন।

পদ বিশেষে বেতনের পরিমাণ:-

উক্ত শূন্যপদ দুটির মধ্যে Data Entry Operator পদের জন্য নির্বাচিত কর্মীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ১১,০০০ টাকা করে সান্মানিক দেওয়া হবে।

      অন্যদিকে, Accountant পদের জন্য নির্বাচিত কর্মীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ১৫,০০০ টাকা করে সান্মানিক দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া:-

কন্যাশ্রী ও রূপশ্রী প্রকল্পের আওতায় সংশ্লিষ্ট শূন্যপদ দুটিতে চাকরি পাওয়ার জন্য আবেদন জানাতে আগ্ৰহী চাকরিপ্রার্থীদের অফলাইনের মাধ্যমে আবেদন জানাতে হবে। তার জন্য যে যে পদ্ধতি গুলি অনুসরণ করতে হবে সেগুলি হল-

• সর্বপ্রথম নীচে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট লিঙ্কে সরাসরি ক্লিক করে অথবা Google Search Bar এ https://purbabardhaman.nic.in লিখে search করতে হবে।

• তারপর ওয়েবসাইটে প্রবেশ করে সেখান থেকে এই নিয়োগের আবেদন পত্রটি ডাউনলোড করে সাদা A4 সাইজ পেপারে তার প্রিন্ট আউট বের করে নিতে হবে।

• তারপর সেখানে যথাযথ স্থানে নিজের নাম, বাবার নাম, ঠিকানা, জন্ম তারিখ, জেন্ডার, শিক্ষাগত যোগ্যতা, কাস্ট স্ট্যাটাস, ম্যারিটাল স্ট্যাটাস,  বৈধ ইমেল আইডি, বৈধ ফোন নাম্বার ইত্যাদি লিখে ফর্ম টিকে ফিলাপ করতে হবে।

• এরপর সকল শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস এর এক কপি করে জেরক্স বের করে সেগুলিকে সব সেলফ অ্যাটেস্টেড করতে হবে।

• সবশেষে এই সবকিছু একসাথে যুক্ত করে একটি খামে ভরে খামের উপর আবেদনকারীকে তার নিজের ঠিকানা, যে পদের জন্য আবেদন করছেন তার নাম এবং যে স্থানে আবেদন পত্র পাঠাচ্ছেন সেই স্থানের ঠিকানা লিখে নির্দিষ্ট সময়ের মধ্যে নিজের হাতে গিয়ে জমা দিয়ে আসতে হবে।

নির্বাচন প্রক্রিয়া:-

এক্ষেত্রে আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর উভয় শূন্যপদেই চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের মধ্যে থেকে যোগ্য প্রার্থীদেরকে লিখিত পরীক্ষা, কম্পিউটার টেস্ট ও ইন্টারভিউয়ের মাধ্যমে বেছে নিয়ে চাকরিতে নিয়োগ করা হবে।

প্রয়োজনীয় নথীপত্র:-

আবেদন পত্রের সঙ্গে যে সমস্ত ডকুমেন্টস গুলির এক কপি করে জেরক্স সেলফ অ্যাটেস্টেড করে জমা দিতে হবে সেগুলি হল-

• বয়সের প্রমানপত্রের নথী হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা আধার কার্ড।

• সচিত্র পরিচয় পত্রের নথী হিসেবে আধার কার্ড/ ভোটার কার্ড /প্যান কার্ড/ পাসপোর্ট /ড্রাইভিং লাইসেন্স।

• শিক্ষাগত যোগ্যতার প্রমান পত্রের নথী হিসেবে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও স্নাতক ডিগ্রি পাসের মার্কসীট ও সার্টিফিকেট।

• কম্পিউটার কোর্সের সার্টিফিকেট।

• কাস্ট সার্টিফিকেট যদি থাকে।

• ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট।

• দুই বা তিন কপি কালার পাসপোর্ট সাইজ ফটো।

আবেদন শুরু ও শেষের তারিখ:-

জেলা ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট অফিসের পক্ষ থেকে প্রকাশিত কন্যাশ্রী ও রূপশ্রী প্রকল্পের অধীনে সংশ্লিষ্ট শূন্যপদ দুটিতে কর্মী নিয়োগের জন্য অফলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া গত ২২/০৫/২০২৩ থেকে শুরু হয়ে গিয়েছে। আর তা শেষ হবে আগামী ৫/০৬/২০২৩ তারিখে।

আবেদনের ঠিকানা:-

সংশ্লিষ্ট শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের পূরণ করা আবেদন পত্র নিম্নলিখিত ঠিকানায় গিয়ে জমা দিয়ে আসতে হবে। ঠিকানাটি হল👇

         Office of the District Magistrate and

         Collector, Purba Bardhaman, District

         Project management Unit, 

         Kanyashree & Rupashree Prakalpa,

         New Administrative Building, 3rd 

         Floor, Purba Bardhaman-713101.

OFFICIAL NOTICE: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment