রাজ্যে প্রচুর পরিমাণে ক্লার্ক, স্টেনোগ্রাফার ও প্রচুর পরিমাণে গ্রুপ সি কর্মী নিয়োগ | Clerk Stenographer group-C Job Recruitment 2022-23

কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারের তরফ থেকে বেশ কিছু দিন ধরেই বিভিন্ন দপ্তরে একেবারে অষ্টম শ্রেণী পাস থেকে শুরু করে স্নাতক বা ডিপ্লোমা কোর্স পাস যোগ্যতা পর্যন্ত বহু কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হচ্ছে। যার ফলে আমাদের দেশের ক্রমবর্ধমান বেকারত্বের পরিস্থিতিতে দাঁড়িয়ে দেশ তথা রাজ্যের স্বল্প শিক্ষিত থেকে শুরু করে উচ্চশিক্ষিত পর্যন্ত প্রতিটি বেকার যুবক যুবতী একটু হলেও আশা আলো দেখতে পাচ্ছেন। এরই মধ্যে আবারও ফের কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সারা ভারতের বেশ কয়েকটি রাজ্যে বিরাট সংখ্যক শূন্যপদে বিভিন্ন ধরনের গ্ৰুপ ‘সি’ কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সুতরাং সারা দেশের যে কোনো প্রান্ত থেকে নারী পুরুষ সকল শিক্ষিত বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। নিম্নে এই নিয়োগ প্রক্রিয়ার আবেদন পদ্ধতি, শিক্ষাগত যোগ্যতা, আবেদনের সময় সীমা, নিয়োগ পদ্ধতি ইত্যাদির বিষয়ে খুটিয়ে আলোচনা করা হল।

নিয়োগকারী প্রতিষ্ঠান ও শূন্যপদ গুলির নাম:-

ভারত সরকারের অন্তর্গত প্রতিষ্ঠান Indian Space Research Organization (ISRO) এর পক্ষ থেকে সারা ভারতের বেশ কিছু রাজ্যে বিপুল সংখ্যক শূন্যপদে গ্ৰুপ ‘সি’ কর্মী নিয়োগ করা হবে। এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে যে যে পদে কর্মী নিয়োগ করা হবে সেগুলি হল-

* Stenographers

* Upper Division Clerks

* Junior Personal Assistants

* Assistant

শিক্ষাগত যোগ্যতা, বয়স ও বেতনের পরিমাণ:-

ISRO এর তরফ থেকে উপরিউক্ত যে সব শূন্যপদ গুলিতে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে সেগুলিকে চাকরির জন্য আবেদন করতে হলে যে পদের ক্ষেত্রে যে ধরনের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে সেগুলি হল-

Upper Division Clerk and Assistant-

এই পদে চাকরির জন্য আবেদনের ক্ষেত্রে আবেদনকারীকে অবশ্যই কোনো সরকারি কলেজ থেকে কমপক্ষে ৬০% নম্বর পেয়ে গ্ৰ্যাজুয়েশান পাস করে থাকতে হবে। এছাড়াও কম্পিউটারের মাধ্যমে কাজ করার বিষয়ে দক্ষতা থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ৯/০১/২০২৩ অনুযায়ী ২৮ বছরের মধ্যে। তবে SC, ST প্রার্থীরা ৫ বছর এবং OBC প্রার্থীরা ৩ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ২৫,৫০০ টাকা করে বেতন দেওয়া হবে। 

Junior Personal Assistant/Stenographer:-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলেও আবেদনকারীকে কোনো সরকারি কলেজ থেকে কমপক্ষে ৬০% নম্বর পেয়ে গ্ৰ্যাজুয়েশান পাস করে থাকতে হবে। সেই সঙ্গে কম্পিউটারে মিনিটে কমকরে ৬০ টি ইংরেজি শব্দ টাইপ করার দক্ষতা থাকতে হবে। এছাড়াও সংশ্লিষ্ট পদে অন্তত পক্ষে ১ বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এক্ষেত্রেও আবেদনকারীর বয়স হতে হবে ৯/০১/২০২৩ অনুযায়ী ২৮ বছরের মধ্যে। এই পদের ক্ষেত্রেও SC, ST প্রার্থীরা ৫ বছর এবং OBC প্রার্থীরা ৩ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ২৫,৫০০ টাকা করে বেতন দেওয়া হবে। 

আবেদন করার নিয়মাবলী:-

এখানে চাকরির জন্য আবেদন করতে ইচ্ছুক চাকরিপ্রার্থীদের অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। এবং তার জন্য যা যা করতে হবে সেগুলি হল-

১) প্রথমে মোবাইল বা ল্যাপটপ থেকে browser open করে search box এ ISRO এর অফিসিয়াল ওয়েবসাইট www.isro.gov.in লিখে অথবা এই বিজ্ঞপ্তির নীচে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট লেখাটিতে সরাসরি ক্লিক করে ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। 

২) এরপর সেখানে নিজের সম্পর্কে কিছু তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে।

৩) রেজিস্ট্রেশন হয়ে গেলে আপনাকে একটি User Id ও Password দেওয়া হবে সেটি দিয়ে Login করতে হবে।

৪) এরপর একটি অনলাইন অ্যাপ্লিকেশনের ফর্ম আসবে সেখানে আপনার নিজের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, বয়স, ঠিকানা, আধার নম্বর, জন্ম তারিখ, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি দিয়ে ফর্ম টিকে ফিলাপ করে ফেলতে হবে।

৫) এরপর একে একে আপনার recent তোলা এক কপি পাসপোর্ট সাইজের ফটো, আগে থেকে করে রাখা একটি সিগনেচার, সমস্ত শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব ডকুমেন্টস এর ছবি তুলে স্ক্যান করে আপলোড করে দিন।

৬) এরপর আবেদন মূল্য হিসেবে জেনারেল ক্যাটাগরির প্রার্থীরা ১০০ টাকা করে ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, নেট ব্যাঙ্কিং এর মাধ্যমে বা সরাসরি SBI শাখায় গিয়ে অফলাইনে জমা দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলেই আপনার অ্যাপ্লিকেশন হয়ে যাবে।

৭) সবশেষে এই অ্যাপ্লিকেশান ফর্মের একটি প্রিন্ট আউট বের করে নিজেদের কাছে রেখে দিন।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

অনলাইনের মাধ্যমে আবেদন করার সময় আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে আপলোড করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট স্ক্যান করা।

২) দেশের স্থায়ী নাগরিকত্বের প্রমান পত্র হিসেবে আধার কার্ড স্ক্যান করা।

৩) মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও গ্ৰ্যাজুয়েশান পাসের মার্কসীট ও সার্টিফিকেট স্ক্যান করা।

৪) কম্পিউটার কোর্সের সার্টিফিকেট স্ক্যান করা।

৫) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে স্ক্যান করা।

৬) স্টেনোগ্ৰাফার পদের ক্ষেত্রে ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট স্ক্যান করা।

৭) নিজের যাবতীয় তথ্য দিয়ে বানানো একটি বায়োডাটা স্ক্যান করা।

৮) এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

নির্বাচন পদ্ধতি:-

এখানে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের আবেদন পত্র জমা পড়ার পর আবেদনকারী প্রার্থীদের প্রথমে একটি লিখিত পরীক্ষার জন্য ডাকা হবে। এই পরীক্ষায় যারা উত্তীর্ণ হবেন তাদের প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি শর্টলিস্ট তৈরি করে সেই অনুযায়ী যারা যোগ্য বলে বিবেচিত হবেন তাদের ইন্টারভিউ লেটার পাঠিয়ে ইন্টারভিউ, ডকুমেন্টস ভেরিফিকেশন এবং স্কিল টেস্টের জন্য ডাকা হবে। শেষ পর্যন্ত এই সব কিছুতে যারা উত্তীর্ণ হবেন তাদেরকে বাছাই করে জয়েনিং লেটার পাঠিয়ে চাকরিতে নিয়োগ করবে Indian Space Research Organization (ISRO)।

পরীক্ষা কেন্দ্র:-

লিখিত পরীক্ষার সেন্টার দেশের কোন কোন জায়গায় রয়েছে তা এই বিজ্ঞাপ্তির নীচে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন লেখাটিতে ক্লিক করে নোটিফিকেশন টিকে ডাউনলোড করে সেখান থেকে জেনে নিয়ে তারপর আবেদন করুন।

আবেদন করার শেষ তারিখ:-

এখানে চাকরির জন্য আবেদন করার অনলাইন পোর্টাল আজ অর্থাৎ ২০/১২/২০২২ তারিখ থেকে শুরু হয়েছে এবং এই পোর্টাল খোলা থাকবে আগামী ৯/০১/২০২৩ তারিখ পর্যন্ত। তাই ইচ্ছুক ও যোগ্য প্রার্থীরা যত শীঘ্র সম্ভব আবেদন করে ফেলুন। কারন সময় সীমা পেরিয়ে গেলে অনলাইন অ্যাপ্লিকেশন পোর্টাল বন্ধ হয়ে যাবে।


OFFICIAL NOTICE: CLICK HERE
OFFICIAL WEBSTE: CLICK HERE
APPLY NOW: CLICK HERE
bengalpravakar.com

Recent Posts

নতুন করে শুরু হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন, আবেদন করলে টাকা

SVM Scholarship 2024 : দিনের পর দিন রাজ্যে কমছে শিক্ষিত পড়ুয়াদের হার। আমাদের পশ্চিমবঙ্গে এমন…

2 days ago

পশ্চিমবঙ্গের রূপশ্রী প্রকল্পে ডাটা এন্ট্রি অপারেটর ও অ্যাকাউন্টেন্ট পদে কর্মী নিয়োগ | Ruposhree prakalpa recruitment

রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য নতুন করে একটি চাকরির সুখবর। যে সমস্ত চাকরিপ্রার্থীরা দীর্ঘদিন ধরে চাকরির সন্ধান…

2 days ago

ভারতের সাধারণ জ্ঞানের প্রশ্ন পর্ব – 5। WB India General knowledge question Answer Practice set – 5

আজ আমরা আপনাদের সামনে তুলে ধরতে চলেছি ভারতের কিছু অজানা তথ্য বা ভারতের কিছু সাধারণ…

2 weeks ago

উচ্চ মাধ্যমিক পাশেই রাজ্য দূরদর্শন কেন্দ্রে প্রচুর কর্মী নিয়োগ | Kolkata Doordarshan Kendra Job Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। এবার নিয়োগ বিজ্ঞপ্তি…

1 year ago

৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী নিয়োগ | WB Health Recruitment

 চাকরিপ্রার্থীদের জন্য দারুণ সুখবর, রাজ্যে পুনরায় ৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী ( WB…

1 year ago

পশ্চিমবঙ্গের গ্রুপ সি পদে প্রচুর কর্মী নিয়োগ | WB Group-C Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। পশ্চিমবঙ্গ সরকারের তরফে…

1 year ago