রাজ্যে মাধ্যমিক পাস যোগ্যতায় পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকে 11 হাজার কর্মী নিয়োগ | 10 Pass PNB Bank Recruitment 2023

 আপনি কি একজন মাধ্যমিক পাস বেকার চাকরিপ্রার্থী? ছেলেবেলা থেকেই সরকারি ব্যাঙ্কে চাকরি করার স্বপ্ন দেখেন? পরিবারের আর্থিক দুরাবস্থার কারনে মাধ্যমিক লেভেলের পর আর লেখাপড়া করতে পারেননি? তাই প্রতি বছর IBPS পরীক্ষার মাধ্যমে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক গুলিতে কর্মী নিয়োগের জন্য যে বিজ্ঞপ্তি প্রকাশিত হয় সেখানে শিক্ষাগত যোগ্যতার মানদন্ড স্নাতক ডিগ্রি পাস হওয়ার কারণে আবেদন করতে পারেন না? তাহলে আজকের এই প্রতিবেদনটি আপনার জন্য অত্যন্ত আনন্দদায়ক হতে চলেছে। কারন আজ আমরা ভারতের দ্বিতীয় বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের তরফ থেকে প্রকাশিত হওয়া এমন এক নিয়োগের বিজ্ঞপ্তির বিষয়ে আলোচনা করব যার মাধ্যমে ন্যুনতম মাধ্যমিক পাস যোগ্যতায় দেশ জুড়ে ১১ হাজারেরও অধিক শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে। এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে গ্ৰুপ ‘সি’ ও গ্ৰুপ ‘ডি’ লেভেলে কর্মী নিয়োগ করা হবে বলে সংশ্লিষ্ট ব্যাঙ্কের তরফ থেকে জানানো হয়েছে। সারা দেশের যে কোনো জায়গা থেকে মাধ্যমিক পাস থেকে শুরু করে উচ্চশিক্ষিত পর্যন্ত সকল বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। নীচে এই নিয়োগের আবেদন পদ্ধতি ও শূন্যপদের বিষয়ে আলোচনা করা হল।

শূন্যপদ গুলির নাম:-

ভারতের দ্বিতীয় বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের পক্ষ থেকে সারা দেশে গড়ে ওঠা বিভিন্ন ব্রাঞ্চ মিলিয়ে মোট ১১ হাজার ৬৬২ টি শূন্যপদে যে যে ধরনের কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে সেগুলি হল-

• পিওন

• ক্লার্ক

আবেদন করার নিয়মাবলী:-

পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের তরফ থেকে প্রকাশিত হওয়া সংশ্লিষ্ট শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। সেক্ষেত্রে সবার আগে সংশ্লিষ্ট ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইট www.pnb.india.in এ প্রবেশ করতে হবে। তারপর সেখানে নিজের নাম, ঠিকানা, জন্ম তারিখ, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। রেজিস্ট্রেশন হয়ে যাওয়ার পর অনলাইন অ্যাপ্লিকেশন ফর্মটিকে ফিলাপ করে প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করে সাবমিট করে দিলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে।

প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা:-

এখানে সংশ্লিষ্ট শূন্যপদ দুটির মধ্যে পিওন পদে চাকরির জন্য আবেদন জানাতে হলে চাকরিপ্রার্থীকে যে কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে। এবং ক্লার্ক পদের জন্য আবেদনের ক্ষেত্রে চাকরিপ্রার্থীকে যে কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে। এছাড়াও উচ্চশিক্ষিতরাও এক্ষেত্রে সমান ভাবে আবেদনের যোগ্য।

নির্ধারিত বয়সসীমা:-

এখানে সংশ্লিষ্ট দুটি শূন্যপদেই চাকরির জন্য আবেদন করার ক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে অবশ্যই ১৮ বছরের উর্ধ্বে। তবে সরকারি নিয়ম অনুযায়ী সংরক্ষিত শ্রেনীর প্রার্থীরা বয়সের কিছুটা ছাড় পাবেন।

অন্যান্য যোগ্যতা:-

পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কে পিওন ও ক্লার্ক পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীর উপরিউক্ত শিক্ষাগত যোগ্যতা গুলি ছাড়াও কম্পিউটারে বেসিক নলেজ থাকতে হবে।

নিয়োগ পদ্ধতি:-

এক্ষেত্রে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর কোনো রকম কোনো কম্পিটিটিভ পরীক্ষা ছাড়াই সরাসরি ইন্টারভিউ ও পার্সোনালিটি টেস্টের জন্য ডেকে নেওয়া হবে। এতে যারা যারা উত্তীর্ণ হবেন তাদেরকে বাছাই করে ডকুমেন্টস ভেরিফিকেশনের জন্য ডাকা হবে। শেষ পর্যন্ত এই সব কিছুতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি ফাইনাল মেরিট লিস্ট তৈরী করে সেই অনুযায়ী যারা যোগ্য বলে বিবেচিত হবেন তাদের হাতে নিয়োগ পত্র তুলে দেওয়া হবে।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

অনলাইনের মাধ্যমে আবেদন করার সময় যে সব ডকুমেন্টস গুলি স্ক্যান করে আপলোড করতে হবে সেগুলি হল-

• মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট।

• আধার কার্ড বা ভোটার কার্ড।

• মাধ্যমিক, উচ্চমাধ্যমিক সহ আরও যদি কোনো উচ্চ শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে সেই সব কিছুর মার্কসীট ও সার্টিফিকেট।

• কম্পিউটার কোর্সের সার্টিফিকেট।

• কাস্ট সার্টিফিকেট যদি থাকে।

• কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে।

• এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো।

• আবেদনকারীর নিজের সিগনেচার ।

• লেফট থাম্ব ইমপ্রেশন।

• সেলফ ডিক্লিয়ারেন্স সার্টিফিকেট।

আবেদন শুরু ও শেষের তারিখ:-

পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের অধীনে ক্লার্ক ও পিওন নিয়োগ করার জন্য এখনও পর্যন্ত আবেদন পত্র জমা নেওয়ার প্রক্রিয়া শুরু করা হয়নি। তবে খুব শীঘ্রই ফাইনাল নোটিফিকেশন প্রকাশ করে অনলাইন আবেদন পত্র জমা নেওয়া শুরু হবে বলে আশা করা হচ্ছে।

     এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে আরও বিশদে জানতে www.pnb.india.in এই ওয়েবসাইটে  গিয়ে সেখান থেকে জেনে নিন।

MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment