রাজ্যে মেট্রো রেলে শুধুমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে কর্মী নিয়োগ | RRB Job Recruitment

আপনি কি পশ্চিমবঙ্গে স্থায়ীভাবে বসবাসকারী একজন শিক্ষিত বেকার চাকরিপ্রার্থী? বেশ কিছু বছর ধরেই বিভিন্ন সরকারি দপ্তরে চাকরির জন্য কম্পিটিটিভ পরীক্ষা দিয়ে চলেছেন কিন্তু আজ পর্যন্ত সফল হতে পারেননি? তাই কোনো কম্পিটিটিভ পরীক্ষার চাপ ছাড়াই কেবলমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে একটি স্থায়ী পদে সরকারি চাকরির খোঁজ করছেন? তাহলে আপনার অপেক্ষার দিন শেষ। কারন আজ আমরা রাজ্য সরকার অধীনস্থ এমন এক  দপ্তরের কর্মী নিয়োগ করার খবর নিয়ে হাজির হয়েছি যেখানে চাকরি পেতে হলে আপনাকে কোনো লিখিত পরীক্ষা দিতে হবে না। কেবলমাত্র অ্যাকাডেমিক এক্সামিনেশনে প্রাপ্ত নম্বর ও ইন্টারভিউয়ে প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই  আপনি খুব সহজেই এখানে চাকরি পেয়ে যাবেন। এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে মাসিক মোটা অংকের বেতনে কর্মী নিয়োগ করা হবে। রাজ্যের যে কোনো জায়গা থেকে নারী পুরুষ নির্বিশেষে সকল বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। নীচে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হল।

নিয়োগকারী সংস্থা ও শূন্যপদ গুলির নাম:-

BMRCL এর তরফ থেকে রাজ্যে মেট্রো রেলে বেশ কিছু সংখ্যক শূন্যপদে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এখানে যে যে শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে সেগুলি হল-

১) Deputy Chief Engineer

২) Executive Engineer

৩) Assistant Executive Engineer

৪) Assistant Engineer

শিক্ষাগত যোগ্যতা, বয়সসীমা ও বেতনের পরিমাণ:-

উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে যে পদের ক্ষেত্রে যে ধরনের যোগ্যতা থাকতে হবে তা হল-

Deputy Chief Engineer-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে যে কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে Electrical/Electronics and Communications/Mechanical/Civil/Computer Science এ BE/B.Tech কোর্স Complete করে থাকতে হবে। এছাড়াও সংশ্লিষ্ট পদে অন্তত পক্ষে ১৫ বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীর বয়স হতে হবে সর্বোচ্চ ৫৫ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ১,৪০,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

Executive Engineer-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে যে কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে Electrical/Electronics and Communications/Mechanical/Civil/Computer Science এ BE/B.Tech/ Diploma কোর্স Complete করে থাকতে হবে। এছাড়াও সংশ্লিষ্ট পদে অন্তত পক্ষে ১০ বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীর বয়স হতে হবে সর্বোচ্চ ৫০ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ৮৫,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

Assistant Executive Engineer-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলেও চাকরিপ্রার্থীকে যে কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে Electrical/Electronics and Communications/Mechanical/Civil/Computer Science এ BE/B.Tech/ Diploma কোর্স Complete করে থাকতে হবে। এছাড়াও সংশ্লিষ্ট পদে অন্তত পক্ষে ৫ বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীর বয়স হতে হবে সর্বোচ্চ ৪৫ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ৬৫,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

Assistant Engineer-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলেও চাকরিপ্রার্থীকে যে কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে Electrical/Electronics and Communications/Mechanical/Civil/Computer Science এ BE/B.Tech/ Diploma কোর্স Complete করে থাকতে হবে। এছাড়াও সংশ্লিষ্ট পদে অন্তত পক্ষে ৪ বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীর বয়স হতে হবে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ৫০,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া:-

উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। এবং তা যেভাবে করতে হবে তা হল-

১) প্রথমে সংশ্লিষ্ট সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট www.bmrc.co.in এ প্রবেশ করতে হবে।

২) এরপর সেখানে Career অপশনে ক্লিক করতে হবে।

৩) এরপর রেজিস্ট্রেশনের জন্য দেওয়া লিঙ্কে ক্লিক করে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

৪) রেজিস্ট্রেশন হয়ে গেলে সংশ্লিষ্ট সংস্থার তরফ থেকে একটি User Id ও Password দেওয়া হবে সেটি দিয়ে Login করতে হবে।

৪) এরপর একটি অনলাইন অ্যাপ্লিকেশনের ফর্ম আসবে সেখানে নির্দিষ্ট স্থান অনুযায়ী প্রয়োজন মতো তথ্য দিয়ে ফর্মটিকে ফিলাপ করে Ok করে Next Button এ ক্লিক করতে হবে।

৫) এরপর সমস্ত শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করে সাবমিট বাটনে ক্লিক করলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে।

৬) সবশেষে আবেদন পত্রের একটি প্রিন্ট আউট বের করে নিজেদের কাছে রেখে দিতে হবে।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

অনলাইনের মাধ্যমে আবেদন করার সময় আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে আপলোড করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট স্ক্যান করা।

২) ফটো আইডি প্রুফ হিসেবে আধার কার্ড বা ভোটার কার্ড স্ক্যান করা।

৩) মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক ডিগ্রি ও ডিপ্লোমা কোর্সের মার্কসীট ও সার্টিফিকেট স্ক্যান করা।

৪) ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট স্ক্যান করা।

৫) এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

৬) আবেদনকারীর নিজস্ব সিগনেচার স্ক্যান করা।

নির্বাচন প্রক্রিয়া:-

এখানে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর তাদের অ্যাকাডেমিক এক্সামিনেশনে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি শর্টলিস্ট প্রকাশ করা হবে যা এই সংস্থার উপরিউক্ত অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে দেখতে পাবেন। এই শর্টলিস্ট অনুযায়ী যারা যোগ্য বলে বিবেচিত হবেন তাদেরকে ইন্টারভিউ লেটার পাঠিয়ে ইন্টারভিউ এর জন্য ডাকা হবে। এতে যারা উত্তীর্ণ হবেন তাদেরকে বাছাই করে জয়েনিং লেটার পাঠিয়ে চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদন করার শেষ তারিখ:-

BMRCL এর তরফ থেকে রাজ্যে মেট্রো রেলে উপরিউক্ত শূন্যপদ গুলিতে কর্মী নিয়োগ করার জন্য অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবং এই প্রক্রিয়া চলবে আগামী ১৭/০৪/২০২৩ পর্যন্ত।


OFFICIAL NOTICE: CLICK HERE
APPLY NOW: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment