রাজ্যে DM অফিসে ডেটা এন্ট্রি অপারেটর পদে কর্মী নিয়োগ | WB DM Office DEO Recruitment 2023

পশ্চিমবঙ্গের সকল বেকার চাকরিপ্রার্থীদের জন্য আবারও নতুন করে একটি সরকারি চাকরির খবর নিয়ে হাজির হয়েছি আমরা। দীর্ঘ ২ বছর যাবৎ করোনা মহামারীর তান্ডবের কারনে সারা রাজ্য তথা সারা দেশের বিভিন্ন রাজ্য ও কেন্দ্রীয় সরকারের অধীনস্থ দপ্তর গুলিতে কর্মী নিয়োগ প্রক্রিয়া পুরোপুরি ভাবে বন্ধ ছিল। দীর্ঘদিন ধরে নিয়োগ প্রক্রিয়া বন্ধ থাকার কারণে বিভিন্ন সরকারি দপ্তর গুলিতে বিপুল সংখ্যক শূন্যপদ তৈরি হয়েছে। এর ফলে একদিকে যেমন পর্যাপ্ত পরিমাণ লোকবলের অভাবে সরকারি কাজকর্মে চরম সমস্যার সৃষ্টি হচ্ছিল অন্যদিকে দেশে বেকারত্বের গ্ৰাফও দিনকে দিন উর্ধ্বগামী হচ্ছিল। আর সেই কারণেই গত বছর অর্থাৎ ২০২২ সালের প্রায় মাঝামাঝি থেকে পরিস্থিতি বেশ কিছুটা উন্নতি হতে না হতেই এক এক করে রাজ্য ও কেন্দ্রীয় সরকারের অধীনস্থ বিভিন্ন দপ্তর গুলির তরফ থেকে বিভিন্ন শূন্যপদে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হচ্ছে। আর সেই সব কটি নিয়োগের বিষয়ে খুঁটিনাটি তথ্য আমরা আমাদের প্রতিবেদনের মাধ্যমে ইতিমধ্যেই আপনাদের জানিয়েছি। আজ আবারও এমনই এক নিয়োগের বিষয়ে আমরা আপনাদের জানাতে চলেছি। আর তা হল রাজ্য সরকারের তরফ থেকে Data Entry Operator পদে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পশ্চিমবঙ্গের যে কোনো জেলা থেকে সকল বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। নীচে এই নিয়োগের বিষয়ে আরও বিস্তারিত ভাবে আলোচনা করা হল।

শূন্যপদ গুলির নাম:- 

রাজ্যের ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট অফিসে MPLADS সেকশনের অধীনে কিছু সংখ্যক শূন্যপদে গ্ৰুপ ‘সি’ সহ অন্যান্য ধরনের কর্মী নিয়োগ করার জন্য অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এখানে যে যে শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে তা হল-

• Data Entry Operator

• Accountant cum Data Entry Operator

• Sub Assistant Engineer

শিক্ষাগত যোগ্যতা, বয়সসীমা ও বেতনের পরিমাণ:-

উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে যে পদের ক্ষেত্রে যে ধরনের যোগ্যতা থাকতে হবে তা হল-

Data Entry Operator-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে যে কোনো স্বীকৃত ইউনিভার্সিটি থেকে যে কোনো বিভাগে গ্ৰ্যাজুয়েশান পাস করে থাকতে হবে। সেইসঙ্গে যে কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে কম্পিউটার অ্যাপ্লিকেশান কোর্স Complete করার সার্টিফিকেট থাকতে হবে। এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে ১/০১/২০২৩ অনুযায়ী ৩৬ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ১১,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

Accountant cum Data Entry Operator-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে যে কোনো স্বীকৃত ইউনিভার্সিটি থেকে কমার্স বিভাগে গ্ৰ্যাজুয়েশান পাস করে থাকতে হবে। সেইসঙ্গে যে কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে কম্পিউটার অ্যাপ্লিকেশান কোর্স Complete করার সার্টিফিকেট থাকতে হবে। এছাড়াও সংশ্লিষ্ট পদে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে ১/০১/২০২৩ অনুযায়ী ৩৬ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ২৫,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

Sub Assistant Engineer-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে যে কোনো স্বীকৃত ইউনিভার্সিটি থেকে Civil Engineering এ ডিপ্লোমা কোর্স Complete করে থাকতে হবে। সেইসঙ্গে যে কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে কম্পিউটার অ্যাপ্লিকেশান কোর্স Complete করার সার্টিফিকেট থাকতে হবে। এছাড়াও সংশ্লিষ্ট পদে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে ১/০১/২০২৩ অনুযায়ী ৩৬ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ৩০,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

আবেদন করার নিয়মাবলী:-

রাজ্যের ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট অফিসে MPLADS সেকশনের অধীনে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে সম্পূর্ণ ভাবে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। তার জন্য যা যা ধাপ অনুসরন করতে হবে সেগুলি হল-

১) সবার আগে এই প্রতিবেদনের একেবারে শেষে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট লিঙ্কে সরাসরি ক্লিক করে অথবা Google Search box এ সংশ্লিষ্ট ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট অফিসিয়াল ওয়েবসাইট https://www.jalpaiguri.gov.in লিখে search করতে হবে।

২) এরপর ওয়েবসাইটে প্রবেশ করে সেখানে রেজিস্ট্রেশন এর জন্য দেওয়া লিঙ্কে ক্লিক করে প্রথমে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

৩) রেজিস্ট্রেশন হয়ে যাওয়ার পর প্রত্যেক আবেদনকারীকে আলাদা আলাদা User Id ও Password দেওয়া হবে সেটি দিয়ে Login করতে হবে।

৪) এরপর একটি অনলাইন অ্যাপ্লিকেশনের ফর্ম আসবে সেখানে নির্দিষ্ট স্থান অনুযায়ী প্রয়োজন মতো তথ্য দিয়ে ফর্মটিকে ফিলাপ করে Ok করে Next Button এ ক্লিক করতে হবে।

৫) এরপর এক এক করে সমস্ত প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করে সাবমিট বাটনে ক্লিক করলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে।

৬) সবশেষে এই পূরণ করা আবেদন পত্রের একটি প্রিন্ট আউট বের করে নিজের কাছে রেখে দেবেন।

প্রয়োজনীয় নথীপত্র:-

অনলাইনের মাধ্যমে আবেদন করার সময় আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে আপলোড করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট স্ক্যান করা।

২) ফটো আইডি প্রুফ হিসেবে আধার কার্ড বা ভোটার কার্ড স্ক্যান করা।

৩) মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক ডিগ্রি সহ অন্যান্য সব শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট স্ক্যান করা।

৪) কম্পিউটার কোর্সের সার্টিফিকেট স্ক্যান করা।

৫) ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট স্ক্যান করা।

৬) এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

৭) আবেদনকারীর নিজস্ব সিগনেচার স্ক্যান করা।

নিয়োগ পদ্ধতি:-

উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর প্রথমে একটি ৮০ নম্বরের লিখিত পরীক্ষার জন্য ডাকা হবে। এই পরীক্ষায় যারা যারা উত্তীর্ণ হবেন তাদেরকে বাছাই করে দ্বিতীয় ধাপের পরীক্ষা অর্থাৎ একটি ১০ নম্বরের কম্পিউটার টেস্টের জন্য ডাকা হবে। এতেও যারা উত্তীর্ণ হবেন তাদেরকে শর্টলিস্ট করে তৃতীয় ও অন্তিম ধাপের পরীক্ষা অর্থাৎ একটি ১০ নম্বরের ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। শেষ পর্যন্ত এই তিনটি ধাপ মিলিয়ে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি ফাইনাল মেরিট লিস্ট তৈরী করে সেই অনুযায়ী যারা যোগ্য বলে বিবেচিত হবেন তাদেরকে বাছাই করে চাকরিতে নিয়োগ করা হবে ‌‌।

আবেদনের সময়সীমা:-

এখানে অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া আগামী ৩০/০৩/২০২৩ বেলা ১১ টা  থেকে শুরু হবে এবং এই প্রক্রিয়া চলবে আগামী ১৩/০৪/২০২৩ রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত।


OFFICIAL NOTICE: CLICK HERE
OFFICIAL WEBSTE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment