রাজ্য জুড়ে ৬০৯২ শূন্যপদে কর্মী নিয়োগ প্রক্রিয়া শুরু, শীঘ্রই আবেদন করুন | WB Govt Job Recruitment 2022-23

 

কিছুদিন আগেই নবান্নে সংঘটিত এক বৈঠকে আমাদের রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন যে আমাদের সারা রাজ্যে যেখানে আগে মোট নার্সিং স্টাফের সংখ্যা ছিল ৩৭,৩৬৬ জন এখন তা বেড়ে দাঁড়িয়েছে ৬৬,৯৮৩ তে। কিন্তু তা সত্ত্বেও এখনও আরো ৬ হাজার নার্সিং পদ খালি পড়ে আছে। এবং তিনি একথা সুনিশ্চিত করেছিলেন যে আগামী কিছুদিনের মধ্যেই এই ৬০০০ শূন্যপদ পূরনের জন্য অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করে আবেদন পত্র জমা নেওয়া শুরু হবে। আর মুখ্যমন্ত্রীর দেওয়া সেই প্রতিশ্রুতি অনুযায়ী গত ২ রা ডিসেম্বর West Bengal Health Requirement Board এর পক্ষ থেকে অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করে সারা রাজ্য জুড়ে ৬০৯২ জন স্টাফ নার্স নিয়োগ করার জন্য আবেদন পত্র জমা নেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। সুতরাং পশ্চিমবঙ্গের যেসব বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে ইচ্ছুক ও যোগ্য তারা আর দেরি না করে শীঘ্রই আবেদন করে ফেলুন। আর আবেদনের ক্ষেত্রে কি কি নিয়মাবলী অনুসরণ করতে হবে তা জানতে হলে আমাদের এই প্রতিবেদনটি একটু মন দিয়ে শেষ পর্যন্ত পড়ে জেনে নিন।

শিক্ষাগত যোগ্যতা:-

রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের তরফ থেকে প্রকাশিত ৬০৯২ জন স্টাফ নার্স পদে চাকরির জন্য আবেদন করতে চাইলে আবেদনকারীকে অবশ্যই Indian Nursing Council অনুমোদিত যে কোনো নার্সিং ট্রেনিং ইনস্টিটিউট থেকে General Nursing & Midwifery তে ডিগ্ৰি বা ডিপ্লোমা কোর্স/ Basic B.Sc Nursing/ Post Besic B.Sc Nursing কোর্স Complete করে থাকতে হবে। সেই সঙ্গে West Bengal Nursing Council প্রদত্ত Male/Female Nurse Midwifery সার্টিফিকেট থাকাটাও আবশ্যিক। এছাড়াও বাংলা ও নেপালি ভাষায় কথা বলতে পারদর্শী হতে হবে।

বয়স সীমা:-

এখানে চাকরির জন্য আবেদন করতে ইচ্ছুক পুরুষ ও মহিলা উভয় চাকরিপ্রার্থীর বয়স হতে হবে ১/০১/২০২২ অনুযায়ী ১৮-৩৯ বছরের মধ্যে।

বেতনের পরিমাণ:-

এখানে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের মধ্যে থেকে যারা শেষ পর্যন্ত সফল হবেন তাদেরকে চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ২৯,৮০০ টাকা করে বেতন দেওয়া হবে।

আবেদন করার নিয়মাবলী:-

রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের তরফ থেকে প্রকাশিত ৬০৯২ স্টাফ নার্স পদে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে সম্পূর্ণ ভাবে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। তার জন্য যা যা করতে হবে সেগুলি হল-

১) সবার প্রথমে আপনাকে West Bengal Health Requirement Board এর অফিসিয়াল ওয়েবসাইট www.wbhrb.in এ প্রবেশ করতে হবে।

২) তারপর Advertisement page এ গিয়ে Staff Nurse Grade II লিঙ্কে ক্লিক করতে হবে।

৩) এরপর এই নিয়োগ সংক্রান্ত যাবতীয় তথ্য সন্বন্ধে লেখা একটি window open হবে সেখানে একেবারে নীচের দিকে Apply now Option এ ক্লিক করতে হবে।

৪) এরপর একটি অনলাইন অ্যাপ্লিকেশনের ফর্ম আসবে সেখানে আপনার নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, জন্ম তারিখ, ঠিকানা, আধার নম্বর, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি টাইপ করে ফর্ম টিকে ফিলাপ করে ফেলতে হবে।

৫) এরপর একে একে আপনার নিজের এক কপি পাসপোর্ট সাইজ ফটো, আগে থেকে করে রাখা একটি সিগনেচার, সমস্ত শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব ডকুমেন্টস এর ছবি তুলে স্ক্যান করে আপলোড করে দিতে হবে।

৬) সবশেষে আবেদন মূল্য হিসেবে ১৬০ টাকা অনলাইনের মাধ্যমে জমা করে সাবমিট বাটনে ক্লিক করলেই আপনার অ্যাপ্লিকেশন হয়ে যাবে।

৭) সবকিছু হয়ে গেলে ফিলাপ করা অ্যাপ্লিকেশান ফর্মের একটি প্রিন্ট আউট বের করে নিজেদের কাছে রেখে দেবেন কারন ইন্টারভিউ এর দিন এটি সঙ্গে করে নিয়ে যেতে হবে।

প্রয়োজনীয় প্রমান পত্র:-

অনলাইনের মাধ্যমে Apply করার সময় যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে আপলোড করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট স্ক্যান করা।

২) রাজ্যের স্থায়ী বাসিন্দার প্রমান পত্র হিসেবে আধার কার্ড এবং ভোটার কার্ড স্ক্যান করা।

৩) সমস্ত শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস স্ক্যান করা।

৪) এক কপি পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

৫) Nursing Midwifery সার্টিফিকেট স্ক্যান করা।

নিয়োগ পদ্ধতি:-

এখানে চাকরির জন্য অনলাইন আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর আবেদনকারী প্রার্থীদের নার্সিং ট্রেনিং এ প্রাপ্ত নম্বর এর উপর ভিত্তি করে একটি মেরিট লিস্ট তৈরী করা হবে। এই লিস্ট আপনারা West Bengal Health Requirement Board এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে দেখতে পাবেন। এই লিস্টে যাদের নাম থাকবে তাদেরকে সংশ্লিষ্ট পদে কাজের অভিজ্ঞতার পরীক্ষা নেওয়ার জন্য ডাকা হবে। এতেও যারা উত্তীর্ণ হবেন তাদেরকে ইন্টারভিউ ও ডকুমেন্টস ভেরিফিকেশন এর জন্য ডাকা হবে। শেষ পর্যন্ত এই ইন্টারভিউ তে যারা পাস করবেন তাদেরকে বাছাই করে জয়েনিং লেটার পাঠিয়ে চাকরিতে নিয়োগ করবে West Bengal Health Requirement Board।

আবেদনের সময় সীমা:-

সংশ্লিষ্ট দপ্তরের পক্ষ থেকে প্রকাশিত হওয়া অফিসিয়াল নোটিফিকেশন অনুযায়ী অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া গত ৯/১২/২০২২ তারিখ সকাল ১০ টা থেকে শুরু হয়ে গিয়েছে এবং এই প্রক্রিয়া চলবে আগামী ২৩/১২/২০২২ দুপুর ২ টো পর্যন্ত। তাই আর দেরি না করে চটপট আবেদন করে ফেলুন আর এই রকমই আরও সব নতুন নতুন চাকরি ও প্রকল্পের আপডেট পেতে আমাদের চ্যানেলের সঙ্গে থাকুন।


OFFICIAL NOTICE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment