রাজ্য সরকারি কর্মীদের জন্য দুর্দান্ত খুশির খবর! অবশেষে পশ্চিমবঙ্গের সমস্ত সরকারি কর্মীদের প্রচুর DA ও বেতন বৃদ্ধি | WB Govt Job Employee

 

অবশেষে সবুজ সংকেত মিলল রাজ্য সরকারের তরফ থেকে। দীর্ঘদিন ধরে রাজ্যের সরকারি কর্মচারীরা DA ও বেতন বৃদ্ধি নিয়ে আন্দোলন চালাচ্ছেন। অবশেষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় হয়তো রাজ্য সরকারি কর্মীদের দিকে সদয় হয়েছেন। অবশেষে তিনি ঘোষণা করেছেন DA বৃদ্ধির কথা। একে একে প্রায় সমস্ত রাজ্য সরকারি কর্মীদের ডিএ ও বেতন বৃদ্ধি করা হবে কিছুদিনের মধ্যেই।

খুব শীঘ্রই DA কাহিনীতে আসতে চলেছে নয়া মোড়। রাজ্য সরকারি কর্মী ও পেনশন ভোগীদের জন্য বিরাট সুখবর। ফের রাজ্য সরকারি কর্মীদের DA বৃদ্ধি করতে চলেছে রাজ্য সরকার। এই বিষয়ে এক চমকপ্রদ আপডেট দিলেন মুখ্যমন্ত্রী। তবে আগের বারের মতো মাত্র ৩% হারে নয় এবারে নাকি একবারে ৮% হারে DA দিতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার। এতদিন পর্যন্ত বিভিন্ন ভাবে বিক্ষোভ মিছিল, আন্দোলন চালিয়েও রাজ্য সরকারি কর্মীরা তাদের প্রাপ্য বকেয়া DA আদায় করে উঠতে পারেন নি। তাহলে হঠাৎ করে এমন কি ঘটল? যে রাজ্য সরকার আপনা হতেই একেবারে ৮% DA দেওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলল? হঠাৎই এই অধিক হারে DA বৃদ্ধির খবর কানে আসতেই এমনটাই প্রশ্ন উঠেছে রাজ্য সরকারি কর্মী মহলে। তবে শুনে আশ্চর্যজনক মনে হলেও এটাই সত্য। কিন্তু হঠাৎ করে এহেন সিদ্ধান্ত নেওয়ার কারন কি? তবে কি রাজ্য সরকার নিজেদের ক্ষমতা হারানোর ভয় পাচ্ছেন? এই সব প্রশ্নের উত্তর জলের মতো স্বচ্ছ হয়ে যাবে তবে তার জন্য এই প্রতিবেদনটি একটু ধৈর্য ধরে শেষ পর্যন্ত পড়তে হবে। 

         কেন্দ্রীয় সরকারি কর্মীদের সমান DA না পাওয়ার কারণে রাজ্য সরকারি কর্মী সংগঠনের সদস্যরা দীর্ঘ কয়েক মাস যাবৎ লাগাতার আন্দোলন করে চলেছেন। সমস্ত প্রাকৃতিক প্রতিকূলতাকে পরোয়া না করেই তারা দিনের পর দিন মাসের পর মাস ধরে কলকাতার রাস্তায় নেমে আন্দোলন করে চলেছেন। তাদের দাবি একটাই কেন্দ্রীয় সরকারের হারে DA দিতে হবে। তাদের এই ধরনের কার্যকলাপের ফলে রাজ্য সরকারকে যথেষ্ট হেনস্তাও হতে হয়েছে।

       কিন্তু তা সত্ত্বেও এই অপমান গায়ে না মেখেই এই সব কিছুর মধ্যেই পুনরায় রাজ্য সরকারি কর্মীদের ৮% DA বৃদ্ধির সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। তবে এই বর্ধিত পরিমাণ DA যে সব রাজ্য সরকারি কর্মীরা পাবেন এমনটা নয়। প্রথমে কিছু রাজ্য সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি ও DA বৃদ্ধি করা হবে এবং পরবর্তীকালে একে একে রাজ্যের সমস্ত সরকারি কর্মীরা এই সুবিধা পাবেন। প্রথম অবস্থায় শুধুমাত্র কিছু সংখ্যক স্কুল শিক্ষকদের এই ৮% DA দিতে চলেছে রাজ্য সরকার। সরকার সূত্রে জানা গিয়েছে যে, এই DA বৃদ্ধির দরুন অর্থ বরাদ্দের চিঠি ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ শিক্ষা দপ্তরের কাছে পাঠিয়েছে রাজ্য সরকার। ঠিঠিতে উল্লেখ করা হয়েছে যে, আগামী মার্চ মাস থেকে রাজ্যের বিশেষ কয়েক সংখ্যক স্কুল শিক্ষকেরা এই ৮% হারে DA পাবেন। তবে চিন্তার কোন কারণ নেই একে একে রাজ্যের সমস্ত সরকারি দপ্তরে DA বৃদ্ধি করতে চলেছে রাজ্য সরকার ধাপে ধাপে।

       এবারে এই খবর শোনার পর সকলের মনেই হয়তো এই প্রশ্ন জাগবে যে তাহলে কোন বিশেষ শ্রেনীর শিক্ষকরা এই DA পেতে চলেছেন? তাহলে চলুন বলা যাক। 

      নবান্নের তরফে জানানো হয়েছে যে, পশ্চিমবঙ্গ স্কুল শিক্ষা দপ্তরের তালিকায় রাজ্যের বিশেষ কয়েকটি স্কুলকে ” ডি.এ গেটিং স্কুল” হিসেবে আইডেন্টিফাই করা হয়েছে। আর এইসব স্কুল গুলিতে শিক্ষকতা করা শিক্ষক শিক্ষিকাদের কেই এই ৮% হারে DA দেবে রাজ্য সরকার। তাহলে চলুন এবারে বলা যাক যে কোন স্কুল গুলিকে “ডি.এ গেটিং স্কুল” বলে অভিহিত করেছে রাজ্য স্কুল শিক্ষা দপ্তর। 

        পশ্চিমবঙ্গের কলকাতা শহরে গড়ে ওঠা স্কটিশ চার্চ কলেজিয়েট স্কুল, কারমেল, মাতিয়া হাই স্কুল, মারোয়ারি বালিকা বিদ্যালয়, মাহেশ্বরী হাই স্কুল, জালান বালিকা বিদ্যালয় এই ছয়টি স্কুলকে  “ডি.এ গেটিং স্কুল” বলে অভিহিত করেছে রাজ্য স্কুল শিক্ষা দপ্তর। এবং আগামী মার্চ মাস থেকে এইসব স্কুলে কর্মরত সকল শিক্ষক শিক্ষিকারা এই ৮% হারে DA পাবেন।

MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় ও সরকারি কর্মচারী সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment