রেশনে বিরাট বড় পরিবর্তন এসেছে! না মানলে ভয়ঙ্কর বিপদে পড়তে পারেন! এটি না মানলে আপনি আর রেশন পাবেন না

 

রাজ্য সরকারের তরফ থেকে ঘোষণা করা হয়েছিল সরকার 2021 সালের জুন মাস পর্যন্ত বিনামূল্যে রেশন দেবেন সমস্ত গরিব ও মধ্যবিত্ত মানুষদের । কিন্তু যাদের রেশন কার্ড নেই তাদের সরকার এই আওতার মধ্যে নিয়ে এসেছিলেন এবং তাদের একটি ফুড কুপন দিয়েছিলেন এবং যার মাধ্যমে তারা রেশন তুলতে পারত এছাড়াও সরকারের তরফ থেকে বলা হয়েছিল এই ফুট কুপনটি ততদিন পর্যন্ত সক্রিয় থাকবে যতদিন না তারা ডিজিটাল রেশন কার্ড পাচ্ছে। কিন্তু এবার সরকার নিয়ে এলো রেশনে বিরাট বড় পরিবর্তন।

তবে সরকারের তরফ থেকে এবার বিরাট বড় পরিবর্তন আনা হয়েছে। এতদিন পর্যন্ত ফুড কুপনে একটি নির্দিষ্ট সংখ্যা থাকত এবং তার মাধ্যমেই রেশন দেওয়া হতো । কিন্তু সরকার সিদ্ধান্ত নিয়েছে এর মাধ্যমে প্রচুর দুর্নীতি হচ্ছে তাই সরকার এই সংখ্যাটি পরিবর্তন করে এবার দিতে যাচ্ছে বারকোড এবং বারকোড স্ক্যান এর মাধ্যমে তাকে দেওয়া হবে এবার থেকে রেশন।বারকোড ছাড়াও ফুড কুপনে থাকতে হবে সরকারি পদাধিকারী আধিকারিকদের ছাপানো সই। আর এই বারকোড অথবা ছাপানো সই না থাকলে অর্থাত্‍ এই নতুন নিয়ম না মানলে মিলবে না বিনামূল্যে রেশন সামগ্রী।

এক্ষেত্রে রাজ্য সরকার মুলত দুটি সুবিধার কথা মাথায় রেখে এমন বড় সিদ্ধান্ত নিয়েছে । এমন সিদ্ধান্তের ফলে ঠেকানো যাবে অনেক বড় অনিয়ম সঙ্গে এফপিএস মেশিনে বারকোড লাগানো ফুড কুপন রাখলেই গ্রাহকদের সম্পর্কে সমস্ত তথ্য সহজেই জেনে নিতে পারবেন রেশন ডিলাররা এবং তারা ভুল-ত্রুটি খুব সহজেই পরিমার্জন করতে পারবেন। দ্বিতীয়ত ছাপানো সই থাকলে বারবার সইয়ের দরকার পড়বে না। ফলে ইচ্ছা মতন ফুড ইন্সপেক্টররা ওই কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে তবেই ফুড কুপন ছাপিয়ে নিতে পারবেন।

Leave a Comment