লক্ষীর ভান্ডারের টাকা বাড়ানো নিয়ে বিরাট আপডেট দিলেন মুখ্যমন্ত্রী, প্রতি মাসে 2000 টাকা- কি জানালেন তিনি? | WB Govt Scheme 2023

সুখবর সুখবর সুখবর! রাজ্যের মহিলাদের জন্য বিরাট সুখবর। সম্প্রতি লক্ষীর ভান্ডার প্রকল্পের মাধ্যমে দেওয়া ভাতার পরিমাণ বৃদ্ধি করা নিয়ে এক বিশাল বড় খবর শোনা যাচ্ছে। রাজ্যের মা বোনেদের আর্থিক সাহায্যার্থে চালু করা নিজের স্বপ্নের প্রকল্প লক্ষীর ভান্ডার এর টাকা বৃদ্ধি করা নিয়ে কি মতামত প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী? লক্ষীর ভান্ডার প্রকল্পের ভাতার পরিমাণ কতখানি বাড়তে চলেছে? কবে থেকে রাজ্যের মহিলাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে এই বর্ধিত পরিমাণ টাকা ঢুকতে চলেছে? এই সব প্রশ্নের উত্তর বিস্তারিত ভাবে জানাতেই রইল আমাদের আজকের এই প্রতিবেদন। 

        ২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগেই আমাদের রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের প্রতিটি বেকার মহিলাকে আর্থিক দিক থেকে কিছুটা হলেও সাবলম্বী করে তুলতে তার স্বপ্নের প্রকল্প লক্ষীর ভান্ডার চালু করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। এবং সেই অনুযায়ী ২০২১ এর বিধানসভা নির্বাচনে জয়যুক্ত হয়ে তৃতীয় বারের মতো মুখ্যমন্ত্রীর পদ লাভ করার পর মমতা বন্দ্যোপাধ্যায় তার পূর্ব প্রতিশ্রুতি অনুযায়ী লক্ষীর ভান্ডার প্রকল্প চালু করেন। বর্তমানে আমাদের রাজ্যের প্রায় ১ কোটি ৯০ লক্ষ মহিলা এই প্রকল্পের মাধ্যমে প্রতি মাসে ভাতা পাচ্ছেন। এর আওতায় সাধারন শ্রেনীর মহিলাদের মাসিক ৫০০ টাকা করে এবং তপশিলী জাতি ও উপজাতির মহিলাদের মাসিক ১,০০০ টাকা করে ভাতা দেওয়া হয়। তবে এবার শোনা যাচ্ছে, লক্ষী ভান্ডার প্রকল্পের টাকা বৃদ্ধি করা হবে এবং 2000 করে টাকা দেওয়া হবে।

       কিছুদিন আগেই আমাদের রাজ্যের হুগলী জেলায় অনুষ্ঠিত হওয়া এক সন্মেলনে রাজ্য বিজেপির নেতা সুকান্ত মজুমদার লক্ষীর ভান্ডার প্রকল্পের অনুকরণে নারায়ন ভান্ডার নামে এক প্রকল্প চালু করার আশ্বাস দিয়েছেন পশ্চিমবঙ্গের বেকার মহিলাদের। তিনি জানিয়েছেন যে, লক্ষীর ভান্ডার প্রকল্পের মাধ্যমে যেখানে তাদেরকে মাসিক ৫০০ টাকা করে ভাতা দেওয়া হয় সেখানে নারায়ন ভান্ডার চালু হলে তার মাধ্যমে তাদেরকে মাসিক ২,০০০ টাকা করে ভাতা দেওয়া হবে। এর পাশাপাশি তিনি এও বলেছেন যে, নারায়ন ভান্ডার চালু হলে যে লক্ষীর ভান্ডার বন্ধ হয়ে যাবে এমনটা কিন্তু একেবারেই নয়। লক্ষীর ভান্ডার যেমন চলছে তেমনই চলবে। উপরন্তু রাজ্যের বেকার মহিলারা নারায়ন ভান্ডারের মাধ্যমেও প্রতি মাসে ২,০০০ টাকা করে পাবেন।

      লক্ষীর ভান্ডার ও নারায়ন ভান্ডার এই দুটি প্রকল্প নিয়ে ক্রমাগত প্রতিযোগিতা চলায় লক্ষীর ভান্ডারের টাকা বৃদ্ধি পাওয়া নিয়ে রাজ্যের মহিলাদের মনে কৌতুহল দিন দিন বাড়ছে। এর আগেও একবার লক্ষীর ভান্ডার প্রকল্পের টাকা বৃদ্ধি পাওয়া নিয়ে সরকারের তরফে এক তথ্য উঠে এসেছিল। তখন রব উঠেছিল যে লক্ষীর ভান্ডার প্রকল্পের মাধ্যমে দেওয়া ভাতার পরিমাণ ২৫০ টাকা করে বৃদ্ধি করা হবে। তার ফলে সাধারন শ্রেনীর মহিলারা ৭৫০ টাকা করে এবং তপশিলী জাতি ও উপজাতির মহিলারা ১,২৫০ টাকা করে পাবেন ‌‌। 

        পরবর্তীকালে অবশ্য খোঁজ নিয়ে জানা গিয়েছে যে, এই মূহুর্তে লক্ষীর ভান্ডারের ভাতার পরিমাণ বৃদ্ধি পাওয়ার ব্যাপারে নবান্ন থেকে মুখ্যমন্ত্রীর তরফে অফিসিয়ালি ভাবে তেমন কোন ঘোষণা করা। লক্ষীর ভান্ডার প্রকল্পের টাকা বৃদ্ধি পাওয়া নিয়ে রাজ্যের মহিলারা নিজেদের মধ্যে প্রতিনিয়ত সমালোচনা ও নানান জল্পনা করে থাকেন। রাজ্য সরকার এখনো পর্যন্ত এমন ধরনের কোনো সিদ্ধান্তের কথা জানায়নি। তবে ভবিষ্যতে টাকা বৃদ্ধি হলেও হতে পারে। তবে আগামী দিনে যদি এই ধরনের কোনো সিদ্ধান্তের কথা সত্যি সত্যিই রাজ্য সরকারের তরফ থেকে প্রকাশ করা হয় তাহলে সবার আগে আমরা আমাদের চ্যানেলের তরফ থেকে পরিবেশিত প্রতিবেদনের মাধ্যমে আপনাদের জানিয়ে দেব।


MORE NEWS: CLICK HERE

নিত্যনতুন এই ধরনের প্রকল্প সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment