শুধুমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে রাজ্যের জেলায় জেলায় DM অফিসে গ্ৰুপ-সি কর্মী নিয়োগ | WB Govt Job Recruitment

রাজ্যের বেকার যুবক যুবতীদের জন্য ফের একটি নতুন নিয়োগের ঘোষণা। রাজ্য সরকার অধীনস্থ এক দপ্তরে জেলা ভিত্তিক গ্ৰুপ ‘সি’ পদে কর্মী নিয়োগ করার জন্য অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই নিয়োগ প্রক্রিয়ার ক্ষেত্রে সবচেয়ে বড় বিশেষত্ব হল এইটাই যে, এখানে চাকরি পেতে হলে আপনাকে কোনো লিখিত পরীক্ষা দিতে হবে না। এক্ষেত্রে অ্যাকাডেমিক এক্সামিনেশন ও ইন্টারভিউয়ে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে যোগ্য প্রার্থীকে বেছে নিয়ে চাকরিতে নিয়োগ করা হবে। সুতরাং আপনারা যারা কোনো লিখিত পরীক্ষার চাপ ছাড়াই কেবলমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে একটা ভালো সরকারি চাকরির সন্ধানে রয়েছেন তাদের জন্য এটি একটি সুবর্ন সুযোগ। তাই এই সুযোগকে কোনোভাবেই হাতছাড়া না করে যত দ্রুত সম্ভব আবেদন করে ফেলুন। আর আবেদন করার আগে আবেদন প্রক্রিয়া সহ অন্যান্য সব বিষয়ে বিস্তারিত ভাবে জানতে আমাদের এই প্রতিবেদনটি একটু ধৈর্য ধরে শেষ পর্যন্ত পড়ে জেনে নিন। 

নিয়োগকারী সংস্থা:-

পশ্চিমবঙ্গ সরকারের সমাজ কল্যাণ বিভাগের অধীনে গ্ৰুপ ‘সি’ লেভেলে কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশন মারফত জানা গিয়েছে। 

আবেদন পত্র জমা দেওয়ার পদ্ধতি:-

এক্ষেত্রে অনলাইন আবেদনের কোনো ব্যাবস্থা নেই তাই প্রার্থীদেরকে অফলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা করতে হবে। তার জন্য যে যে ধাপ গুলি অনুসরণ করতে হবে তা হল-

১) সবার আগে একেবারে শেষে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন লিঙ্কে ক্লিক করে নোটিফিকেশন টিকে ডাউনলোড করে নিতে হবে।

২) তারপর সেই নোটিফিকেশানের ৩ নং পৃষ্ঠায় যে অ্যাপ্লিকেশান ফরম্যাটটি দেওয়া হয়েছে সাদা A4 সাইজ পেপারে তার একটি প্রিন্ট আউট বের করে নিতে হবে।

৩) তারপর সেখানে নির্দিষ্ট স্থান অনুযায়ী এক এক করে নিজের নাম, বাবার নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, বয়স, ঠিকানা, জন্ম তারিখ, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি লিখে ফর্ম ফিলাপ সম্পন্ন করতে হবে।

৪) তারপর ফর্মের একেবারে উপরে ডানদিকে ফটো লাগানোর জন্য যে জায়গা দেওয়া হয়েছে সেখানে রিসেন্ট তোলা এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো পেস্ট করে দিতে হবে।

৫) এরপর একে একে যাবতীয় প্রয়োজনীয় ডকুমেন্টসের এক কপি করে জেরক্স বের করে নিয়ে সেগুলিকে সেলফ অ্যাটেস্টেড করে ফেলতে হবে।

৬) সবশেষে এই সবকিছু একসাথে একটি খামে ভরে খামের উপর নির্দিষ্ট ঠিকানা লিখে পোস্ট অফিসের মাধ্যমে বা সরাসরি নিজে গিয়ে নির্দিষ্ট স্থানের Drop Box এ জমা করে আসতে হবে।

নিয়োগ পদ্ধতি:-

প্রতিবেদনের একেবারে শুরুতেই আমরা আপনাদের জানিয়েছি যে এক্ষেত্রে কোনো লিখিত পরীক্ষা নেওয়া হবে না। আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর নিম্নলিখিত তিনটি ধাপের মধ্যে দিয়ে যোগ্য প্রার্থীকে বেছে নেওয়া হবে। প্রার্থী বাছাইয়ের ধাপ গুলি হল-

১) এক্ষেত্রে আবেদনকারীদের অ্যাকাডেমিক এক্সামিনেশনে প্রাপ্ত নম্বরের উপর ৩০ নম্বর নির্ধারণ করা হয়েছে।

২) কম্পিউটার স্কিল টেস্টের উপর ১৫ নম্বর নির্ধারণ করা হয়েছে।

৩) এবং ইন্টারভিউয়ের উপর ৫ নম্বর নির্ধারণ করা হয়েছে। 

      এই তিনটি ধাপ মিলিয়ে মোট ৫০ নম্বরের মধ্যে পাওয়া নম্বরের ভিত্তিতে একটি চূড়ান্ত মেধাতালিকা প্রকাশ করে সেই অনুযায়ী যারা যোগ্য বলে বিবেচিত হবেন তাদেরকে চাকরিতে নিয়োগ করা হবে।

শূন্যপদের নাম:-

পশ্চিমবঙ্গ সরকারের তত্ত্বাবধানে পরিচালিত রাজ্যের ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট অফিসের পক্ষ থেকে জেলা সমাজ কল্যাণ বিভাগের অধীনে Case Worker পদে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। 

প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা:-

এক্ষেত্রে সংশ্লিষ্ট শূন্যপদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে যে কোনো স্বীকৃত ইউনিভার্সিটি থেকে যে কোনো বিভাগে গ্ৰ্যাজুয়েশান বা সমমানের কোনো ডিগ্ৰি Complete করে থাকতে হবে। সেইসঙ্গে কম্পিউটারের বিষয়ে জ্ঞান থাকাটা আবশ্যিক ‌‌। এছাড়াও বাংলা ভাষায় লিখতে, পড়তে ও কথা বলতে এবং ইংরেজি ভাষায় পড়তে ও লিখতে পারদর্শী হতে হবে। এছাড়াও সংশ্লিষ্ট ক্ষেত্রে কমকরে ৩ বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে।

বয়সসীমা ও বেতনের পরিমাণ:-

এখানে উল্লেখিত পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীর বয়স হতে হবে ১/০৪/২০২৩ অনুযায়ী ৩৫ বছরের মধ্যে। এবং সংশ্লিষ্ট পদে নিযুক্ত কর্মীদের প্রতি মাসে ১৫,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

প্রয়োজনীয় তথ্যাবলী:-

আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় তথ্য গুলি যুক্ত করে জমা দিতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

২) মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও স্নাতক ডিগ্রি সহ আরও যদি কোনো উচ্চ শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে সেই সব কিছুর মার্কসীট ও সার্টিফিকেটের এক কপি করে জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৩) আধার কার্ড/ভোটার কার্ড/পাসপোর্ট/প্যান কার্ড এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৪) কম্পিউটার কোর্সের সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৫) ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৬) দুই কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো সেলফ অ্যাটেস্টেড করা।

আবেদনের সময়সীমা:-

এক্ষেত্রে আবেদন পত্র জমা নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে গত ১২ ই এপ্রিল ২০২৩ থেকে এবং তা শেষ হবে আগামী ৪ ঠা মে ২০২৩ এ। 

আবেদন পত্র জমা দেওয়ার ঠিকানা:-

যেসব চাকরিপ্রার্থীরা উল্লেখিত শূন্যপদে চাকরির জন্য আবেদন করতে চান তারা নির্ধারিত সময়ের মধ্যে পোস্ট অফিসের দ্বারা বা নিজের হাতে গিয়ে নিম্নলিখিত ঠিকানায় আবেদন পত্র জমা দিন। আবেদন পত্র জমা দেওয়ার ঠিকানা হল-

        To,

        The District Magistrate,

        SW Section Collaborate Office,

        Paschim Medinipur.


OFFICIAL NOTICE: CLICK HERE
OFFICIAL WEBSTE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment