শুধুমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে SBI তে বিপুল সংখ্যক শূন্যপদে কর্মী নিয়োগ | SBI Bank Job Recruitment 2023

আমাদের দেশের সেই সকল বেকার চাকরিপ্রার্থীরা যারা স্টেট ব্যাঙ্কে চাকরি পাওয়ার জন্য প্রতি বছর ই কম্পিটিটিভ পরীক্ষা দিয়ে চলেছেন কিন্তু তাতে প্রশ্নপত্রের মান অত্যন্ত কঠিন হওয়ার কারণে এবং পরীক্ষার্থীর সংখ্যা অত্যন্ত বেশি হওয়ার কারণে আজ পর্যন্ত কম্পিটিশন করে সফল হয়ে উঠতে পারেননি তাদের জন্য একটি দুর্দান্ত সুখবর। সম্প্রতি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে দেশের বিভিন্ন প্রান্তে গড়ে ওঠা বিভিন্ন শাখা অফিস গুলিতে স্নাতক পাস যোগ্যতায় বেশ কিছু সংখ্যক শূন্যপদে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। স্টেট ব্যাঙ্ক এর তরফ থেকে প্রকাশিত হওয়া অফিসিয়াল বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে এখানে কর্মী নিয়োগের কোনো রকম লিখিত পরীক্ষা নেওয়া হবে না শুধুমাত্র ইন্টারভিউ এর মাধ্যমে এখানে কর্মী নিয়োগ করা হবে। যেহেতু সারা দেশ জুড়ে এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে কর্মী নিয়োগ করা হবে তাই ভারতের যে কোনো জায়গা থেকে নারী পুরুষ নির্বিশেষে সকল স্নাতক পাস বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। তাহলে আর দেরি কিসের? কোনো কম্পিটিটিভ পরীক্ষার চাপ ছাড়াই কেবলমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে স্টেট ব্যাঙ্কের স্থায়ী পদে মোটা বেতনের চাকরি পাওয়ার এই সুবর্ন সুযোগ হাতছাড়া না করে দ্রুত আবেদন করে ফেলুন। আর আবেদন প্রক্রিয়ার বিষয়ে বিস্তারিত ভাবে জানতে এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ে জেনে নিন। নীচে এই নিয়োগ প্রক্রিয়ার সন্বন্ধে বিস্তারিত ভাবে আলোচনা করা হল।

কোন কোন শূন্যপদে নিয়োগ করা হবে?

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে যে যে শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে সেগুলি হল-

১) Manager (Retail Products)

২) Faculty (Executive Education)

৩) Senior Executive (Statistics)

পদ বিশেষে কি ধরনের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে এবং বয়সসীমা কত হতে হবে?

উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে যে পদের ক্ষেত্রে যে ধরনের যোগ্যতা থাকতে হবে সেগুলি হল-

Manager (Retail Products)-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে ৩০/০৯/২০২২ অনুযায়ী Govt.bodies/AICTE/UGC অনুমোদিত যে কোনো প্রতিষ্ঠান থেকে Marketing/PGDM এ Regular Basics এ MBA কোর্স Complete করে থাকতে হবে। এছাড়াও ৩১/১২/২০২২ অনুযায়ী যে কোনো কমার্সিয়াল ব্যাঙ্কে অন্তত পক্ষে ৫ বছর Supervisory/Managerial পদে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এছাড়াও Product Development, Product Management, Business Strategy, Marketing Strategy ইত্যাদি কাজের দক্ষতা থাকতে হবে। এছাড়াও কোনো আবেদনকারীর যদি অন্তত পক্ষে ২ বছর Product Development এর কাজের অভিজ্ঞতা থাকে তাহলে এক্ষেত্রে তিনি অগ্ৰাধিকার পাবেন ‌। এই পদের জন্য আবেদন করতে হলে আবেদনকারীর বয়স হতে হবে ৩১/১২/২০২২ অনুযায়ী ২৮-৩৮ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ৬৩,৮৪০-৭৮,২৩০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

Faculty (Executive Education)-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে যে কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে কমপক্ষে ৫৫% নম্বর পেয়ে পোস্ট গ্ৰ্যাজুয়েশন ডিগ্ৰি Complete করে থাকতে হবে। এছাড়াও সংশ্লিষ্ট পদে কমকরে ৩ বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে এবং Good Communication Skill থাকতে হবে। এছাড়াও কোনো আবেদনকারীর যদি Executive Education এ MBA এবং Ph.D সহ শিক্ষকতার অভিজ্ঞতা থাকে তাহলে তিনি এক্ষেত্রে অগ্ৰাধিকার পাবেন। এই পদের ক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ৩১/১২/২০২২ অনুযায়ী ২৮-৫৫ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর বছরে ২৫-৪০ লক্ষ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে। 

Senior Executive (Statistics)-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে যে কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে Statistics/Mathematics/Economics এ ৬০% নম্বর সহ ফার্স্ট ক্লাস পেয়ে পোস্ট গ্ৰ্যাজুয়েশন ডিগ্ৰি Complete করে থাকতে হবে। এছাড়াও সংশ্লিষ্ট পদে কমকরে ৫ বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এছাড়াও কোনো আবেদনকারীর যদি B.Tech/computer এ পোস্ট গ্ৰ্যাজুয়েশান ডিপ্লোমা করা থাকে তাহলে তিনি অগ্ৰাধিকার পাবেন। এই পদের ক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ৩১/১২/২০২২ অনুযায়ী ২৫-৩৫ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর বছরে ১৫-২০ লক্ষ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া:-

স্টেট ব্যাঙ্কের পক্ষ থেকে প্রকাশিত উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীদের সম্পূর্ণ ভাবে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। তার জন্য যা যা করতে হবে সেগুলি হল-

১) প্রথমে আমাদের প্রতিবেদনের একেবারে শেষে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট লিঙ্ক টিতে সরাসরি ক্লিক করে অথবা google search box এ স্টেট ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইট https://bank.sbi/Careers অথবা https://www.sbi.co.in/careersলিখে search করতে হবে।

২) তারপর ওয়েবসাইটে প্রবেশ করে সেখান থেকে careers অপশনে ক্লিক করতে হবে।

৩) তারপর যে নতুন Window Open হবে সেখানে রেজিস্ট্রেশনের জন্য দেওয়া লিঙ্কে ক্লিক করে প্রয়োজন মতো তথ্য দিয়ে প্রথমে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। তবে যাদের আগে থেকেই রেজিস্ট্রেশন করা রয়েছে তাদেরকে আর নতুন করে রেজিস্ট্রেশন করতে হবে না।

৪) রেজিস্ট্রেশন হয়ে গেলে সংশ্লিষ্ট ব্যাঙ্কের তরফ থেকে আবেদনকারীদের User Id ও Password দেওয়া হবে সেটি দিয়ে Login করতে হবে। যাদের আগে থেকেই রেজিস্ট্রেশন করা রয়েছে তারা আগের বারের দেওয়া User Id ও Password দিয়েই Login করবেন।

৫) Login করা হয়ে গেলে অনলাইন অ্যাপ্লিকেশন ফর্ম আসবে সেখানে আপনার নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, অভিভাবকের নাম, ঠিকানা, বয়স, জন্ম তারিখ, আধার নম্বর, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি দিয়ে এবং যে পদের জন্য আবেদন করেছেন সেটিকে এবং তার জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতাকে সিলেক্ট করে ok করে next button এ ক্লিক করতে হবে।

৬) এরপর একে একে সকল শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আবারও Next Button এ ক্লিক করতে হবে।

৭) সবশেষে আবেদন মূল্য হিসেবে জেনারেল ক্যাটাগরির প্রার্থীরা ৭০০ টাকা করে ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড বা নেট ব্যাঙ্কিং এর মাধ্যমে জমা দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে। তবে সংরক্ষিত শ্রেনীর প্রার্থী ও মহিলা প্রার্থীদেরকে কোনো রকম আবেদন মূল্য দিতে হবে না।

৮) সবশেষে এই অ্যাপ্লিকেশান ফর্মের ও অ্যাপ্লিকেশান ফি এর রিসিপ্ট কপির একটি করে প্রিন্ট আউট বের করে নিজেদের কাছে রেখে দেবেন।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

অনলাইনের মাধ্যমে আবেদন করার সময় যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে আপলোড করে সাবমিট করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট বা বার্থ সার্টিফিকেট স্ক্যান করা।

২) দেশ তথা রাজ্যের স্থায়ী বাসিন্দার প্রমান পত্র হিসেবে আধার কার্ড এবং ভোটার কার্ড স্ক্যান করা।

৩) মাধ্যমিক, উচ্চমাধ্যমিক সহ যে আবেদনকারী যে পদের জন্য আবেদন করবেন তার মার্কসীট ও সার্টিফিকেট স্ক্যান করা।

৪) ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট স্ক্যান করা।

৫) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে তা স্ক্যান করা।

৬) এক কপি পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

৭) কালো ডট পেন দিয়ে করা আবেদনকারীর নিজস্ব সিগনেচার স্ক্যান করা।

৮) লেফট থাম্ব ইমপ্রেশন স্ক্যান করা।

৯) সেলফ ডিক্লিয়ারেন্স সার্টিফিকেট স্ক্যান করা।

নির্বাচন প্রক্রিয়া:-

অনলাইন আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর আবেদনকারী প্রার্থীদের এডুকেশানাল কোয়ালিফিকেশন এর ভিত্তিতে একটি মেরিট লিস্ট তৈরী করা হবে। যেটি আপনারা এই ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে দেখতে পাবেন। এই লিস্টে যাদের নাম থাকবে তাদেরকে ইন্টারভিউ লেটার পাঠিয়ে ইন্টারভিউ ও ডকুমেন্টস ভেরিফিকেশন এর জন্য ডাকা হবে। এই ইন্টারভিউতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি ফাইনাল মেরিট লিস্ট তৈরী করে সেই অনুযায়ী যারা যোগ্য বলে বিবেচিত হবেন তাদেরকে চাকরিতে নিয়োগ করবে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

আবেদনের সময়সীমা:-

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে প্রকাশিত উপরিউক্ত শূন্যপদ গুলিতে কর্মী নিয়োগের জন্য অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়ার অনলাইন পোর্টাল ইতিমধ্যেই খুলে দেওয়া হয়েছে এবং তা আগামী ১৫/০৩/২০২৩ পর্যন্ত খোলা থাকবে। তাই যারা আবেদন করতে ইচ্ছুক ও যোগ্য তারা এই নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করে ফেলবেন কারণ সময়সীমা পেরিয়ে গেলে অনলাইন অ্যাপ্লিকেশন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে।


OFFICIAL NOTICE: LINK 1 / LINK 2 / LINK 3
APPLY NOW: LINK 1 / LINK 2 / LINK 3

Leave a Comment