সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে রাজ্যের শ্রম ও রোজগার দপ্তরে প্রচুর সংখ্যক কর্মী নিয়োগ, মাসিক বেতন ১,৩৩,০০০ টাকা | labour Department Group c recruitment

আপনি কি পশ্চিমবঙ্গে স্থায়ীভাবে বসবাসকারী একজন বেকার চাকরিপ্রার্থী? বহুবার বহু সরকারি চাকরির পরীক্ষা দিয়েছেন কিন্তু আজ পর্যন্ত চাকরি মেলেনি? তাই কোনো কম্পিটিটিভ পরীক্ষা ছাড়াই সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে একটা সরকারি নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার অপেক্ষায় রয়েছেন? তাহলে এই প্রতিবেদনটি পড়ুন। কেন্দ্রীয় সরকারের কর্মচারী রাজ্য বীমা নিগমের অধীনে কর্মী নিয়োগ করা হবে। এই মর্মে গত ২২/০৬/২০২৩ তারিখে সংশ্লিষ্ট সংস্থার পক্ষ থেকে অফিসিয়াল নোটিশ জারি করা হয়েছে। কেন্দ্রীয় সরকার অধীনস্থ এই সংস্থাটি পশ্চিমবঙ্গের কলকাতা শহরে অবস্থিত। তাই নিয়োগও এ রাজ্যেই করা হবে। পশ্চিমবঙ্গের যে কোনো জেলা থেকে বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। সবচেয়ে বড়ো বিশেষত্ব হল এক্ষেত্রে কোনো কম্পিটিটিভ পরীক্ষা ছাড়াই সরাসরি ইন্টারভিউয়ের ভিত্তিতে কর্মী নিয়োগ করা হবে। নীচে এই নিয়োগের বিষয়ে বিস্তারিত বর্ণনা করা হল। 

নিয়োগকারী সংস্থা:-

ভারত সরকারের শ্রম ও রোজগার মন্ত্রালয়ের নিয়ন্ত্রনাধীন সংস্থা কর্মচারী রাজ্য বীমা নিগম (ESIC) এর তরফে প্রকাশিত হয়েছে এই বিজ্ঞপ্তি। এক্ষেত্রে সংশ্লিষ্ট সংস্থার অধীনেই একাধিক ধরনের পদে বহু সংখ্যক কর্মী নিয়োগ করা হবে।

আবেদন করার নিয়মাবলী:-  

এক্ষেত্রে যেহেতু লিখিত পরীক্ষা ছাড়াই সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ করা হবে তাই ইন্টারভিউ দেওয়ার জন্য আগে থেকে কোনো রকম আবেদনের প্রয়োজন নেই। নীচে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন লিঙ্কে ক্লিক করে নোটিফিকেশন টিকে ডাউনলোড করে সেখানকার ৫-৬ নং পৃষ্ঠা জুড়ে দেওয়া আবেদন পত্রের ফরম্যাটের প্রিন্ট আউট বের করে নিতে হবে। তারপর সেখানে সঠিক স্থানে সঠিক তথ্য দিয়ে ভালোভাবে পূরণ করে তার সঙ্গে শিক্ষাগত যোগ্যতার নথীপত্র সহ বাকি সব প্রয়োজনীয় নথীপত্রের এক কপি করে সেলফ অ্যাটেস্টেড জেরক্স কপি যুক্ত করে একটি খামের ভেতর ঢুকিয়ে ইন্টারভিউয়ের দিন সঙ্গে করে নিয়ে গিয়ে জমা দিয়ে আবেদন করতে হবে। তবে সেলফ অ্যাটেস্টেড জেরক্স কপি ছাড়াও সকল প্রয়োজনীয় নথীপত্রের অরিজিনাল কপিও ইন্টারভিউয়ের দিন নিয়ে যেতে হবে।

নিয়োগ পদ্ধতি:-

ইন্টারভিউয়ের দিন ইন্টারভিউ স্থানে পৌঁছে আবেদন জানানোর পর আবেদনকারী প্রার্থীদের আবেদন পত্র সহ সকল প্রয়োজনীয় নথীপত্র ভালো করে যাচাই করে দেখে যাদেরকে যোগ্য বলে মনে করা হবে কেবলমাত্র তাদেরকেই ইন্টারভিউ রুমে প্রবেশের অনুমতি দেওয়া হবে। তারপর ইন্টারভিউয়ের পারফরম্যান্সের ভিত্তিতে মেধাতালিকা তৈরি করা হবে। এই তালিকায় যাদের নাম থাকবে তাদের হাতে নিয়োগ পত্র তুলে দেওয়া হবে।

দরকারি নথীপত্র:-

ইন্টারভিউয়ের দিন পূরন করা আবেদন পত্রের সঙ্গে যে যে দরকারি নথীপত্রের সেলফ অ্যাটেস্টেড জেরক্স কপি ও অরিজিনাল কপি নিয়ে যেতে হবে সেগুলি হল-

* বয়সের প্রমান পত্রের নথী হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা পাস সার্টিফিকেট।

* সচিত্র পরিচয় পত্রের নথী হিসেবে আধার কার্ড বা ভোটার কার্ড।

* সকল প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট।

* কাস্ট সার্টিফিকেট যদি থাকে।

* ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে।

* কালার পাসপোর্ট সাইজ ফটো।

ইন্টারভিউয়ের তারিখ ও সময়:-

কর্মচারী রাজ্য বীমা নিগমের অধীনে সংশ্লিষ্ট পদ গুলিতে কর্মী নিয়োগের জন্য ইন্টারভিউ অনুষ্ঠিত হবে আগামী ৫ ই জুলাই থেকে ৭ ই জুলাই এবং ১০ ই জুলাই থেকে ১১ ই জুলাই পর্যন্ত। এই পাঁচ দিনই ইন্টারভিউ শুরু হবে বেলা ১০.৩০ মিনিট থেকে। তাই ইন্টারভিউ দিতে ইচ্ছুক ও যোগ্য প্রার্থীদের নির্দিষ্ট দিন গুলির মধ্যে যে কোনো একদিন সকাল ৯.৩০-১০.৩০ এর মধ্যে উপরিউক্ত সকল ডকুমেন্টস ও আবেদন পত্র সহ পৌঁছে যেতে হবে। 

শূন্যপদ সম্পর্কিত বিবরণ

পদ গুলির নাম:-

সংশ্লিষ্ট সংস্থার অধীনে মূলত Senior Recident বিভাগে এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে কর্মী নেওয়া হবে। সেক্ষেত্রে নির্বাচিত কর্মীদের নিম্নলিখিত পদ গুলিতে নিয়োগ করা হবে-

* General Medicine

* Opthalmology

* Anastasia

* Pathology

* Anatomy

* General Surgery সহ আরও অনেক।

বয়সসীমা ও বেতনের পরিমাণ:-

উক্ত পদ গুলিতে চাকরি পাওয়ার জন্য ইন্টারভিউ দিতে হলে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে সর্বোচ্চ ৪৫ বছরের মধ্যে। এবং এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ১,৩৩,৬৪০ টাকা করে বেতন দেওয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা:-

উক্ত পদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে MCI/NMS অনুমোদিত যে কোনো প্রতিষ্ঠান থেকে MD/MS/DNB সংশ্লিষ্ট বিষয়ে Medical Post Graduation ডিগ্ৰি Complete করে থাকতে হবে।

ইন্টারভিউ স্থানের ঠিকানা:-

ইন্টারভিউ স্থানের ঠিকানাটি হল-

        ESI-PGIMSR, ESIC Medical College 

        and ESIC Hospital & ODC(EZ), Joka,

        Diamond Harbour Road, Kolkata-

        700104.

OFFICIAL NOTICE: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

Leave a Comment