সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে রাজ্যের স্বাস্থ্য দপ্তরে গ্ৰুপ-সি কর্মী নিয়োগ, মাসিক বেতন ৩৫,০০০ টাকা | WB Group-C Recruitment

কথায় আছে স্বাস্থ্যই সম্পদ। তাই আমাদের সকলেরই উচিত নিজেদের ও পরিবারের অন্যান্য সদস্যদের স্বাস্থ্যের খেয়াল রাখা। কিন্তু এখনও পর্যন্ত এমন অনেক দরিদ্র মানুষ রয়েছে যারা অর্থের অভাবে চিকিৎসা করাতে পারেন না। সেই সকল দরিদ্র মানুষদের সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসা পরিষেবা দেওয়ার জন্যই আমাদের রাজ্য সরকারের তরফ থেকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগ গঠন করা হয়েছে। আর যেহেতু চিকিৎসার মতো একটি গুরুত্বপূর্ণ বিষয় তাই পর্যাপ্ত পরিমাণ কর্মীর অভাবে যাতে পরিষেবা ব্যাহত না হয় সেই কারণে মাঝে মাঝেই এই বিভাগের অধীনে কর্মী নিয়োগ করা হয়। আর সেই ভাবেই আবারও নতুন করে রাজ্যের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের অধীনে একাধিক ধরনের গ্ৰুপ ‘সি’ কর্মী নিয়োগ হতে চলেছে। পশ্চিমবঙ্গের অন্তর্গত যে কোনো জেলার বেকার চাকরিপ্রার্থীরা এক্ষেত্রে আবেদনের যোগ্য। নীচে এই নিয়োগের শূন্যপদ, আবেদন পদ্ধতি, শিক্ষাগত যোগ্যতা, নিয়োগ পদ্ধতি, আবেদনের সময়সীমা ইত্যাদির বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হল।

কীভাবে আবেদন করতে হবে?

পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের সংশ্লিষ্ট পদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে আগ্ৰহী চাকরিপ্রার্থীদের অফলাইনের মাধ্যমে আবেদন জানাতে হবে। তার জন্য যা যা করতে হবে সেগুলি হল-

• এই প্রতিবেদনের একেবারে শেষে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন টিকে ডাউনলোড করতে হবে।

• তারপর সেই নোটিফিকেশানের ৯ ও ১০ নম্বর পৃষ্ঠায় দেওয়া অ্যাপ্লিকেশন ফরম্যাটের অথবা ওই নোটিফিকেশনে উল্লেখিত অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে সেখান থেকে আবেদন পত্র ডাউনলোড করে সাদা A4 সাইজ কাগজে প্রিন্ট আউট বের করে নিতে হবে।

• তারপর আবেদন পত্রের যথাযথ স্থানে সঠিক তথ্য দিয়ে নির্ভুলভাবে পূরণ করতে হবে এবং ফটো লাগানোর জায়গায় রঙিন পাসপোর্ট সাইজের এক কপি ফটো লাগিয়ে দিতে হবে।

• এরপর এই পূরন করা আবেদন পত্রের সঙ্গে সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টস এর এক কপি করে সেলফ অ্যাটেস্টেড জেরক্স ও নির্দিষ্ট আবেদন মূল্যের একটি ডিমান্ড ড্রাফ্ট একসাথে যুক্ত করে একটি খামের ভেতর ঢুকিয়ে নির্দিষ্ট ঠিকানায় স্পীড পোস্ট/রেজিস্ট্রার্ড পোস্ট/ক্যুরিয়ার সার্ভিসের মাধ্যমে পাঠিয়ে দিতে হবে।

কি পদ্ধতিতে যোগ্য প্রার্থীদের বেছে নেওয়া হবে?

আবেদন পত্র জমা নেওয়ার প্রক্রিয়া শেষ হলে আবেদনকারীদের মধ্যে থেকে যারা সংশ্লিষ্ট পদ গুলিতে কাজ করার যোগ্য তাদেরকে শিক্ষাগত যোগ্যতা, কম্পিউটার টেস্ট ও ইন্টারভিউয়ের মাধ্যমে বাছাই করে সংশ্লিষ্ট পদ গুলিতে নিয়োগ করা হবে। 

কত টাকা করে আবেদন মূল্য জমা দিতে হবে?

প্রতিটি পদের ক্ষেত্রেই আবেদন মূল্য হিসেবে সাধারণ শ্রেনীর প্রার্থীদের ১০০ টাকার এবং সংরক্ষিত শ্রেনীর প্রার্থীদের ৫০ টাকার একটি অরিজিনাল ডিমান্ড ড্রাফ্ট জমা দিতে হবে।

আবেদন পত্রের সঙ্গে কোন কোন ডকুমেন্টস জমা দিতে হবে?

আবেদন পত্রের সঙ্গে যে যে ডকুমেন্টস এর সেলফ অ্যাটেস্টেড জেরক্স কপি জমা দিতে হবে সেগুলি হল-

• বয়সের প্রমানপত্র।

• সচিত্র পরিচয় পত্রের প্রমান পত্র।

• শিক্ষাগত যোগ্যতার প্রমাণ পত্র।

• কাস্ট সার্টিফিকেট (যদি থাকে)।

• কালার পাসপোর্ট সাইজ ফটোগ্রাফ।

• এছাড়াও আরও অন্যান্য সব।

কোন কোন পদে নিয়োগ করা হবে?

রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের অধীনে এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে নিম্নলিখিত চার ধরনের পদে কর্মী নেওয়া হবে। যেমন-

• Block Epidemiologist

• Block Public Health Manager

• Block Data Manager

• Laboratory Technician

কোন পদে আবেদনের ক্ষেত্রে কি যোগ্যতা থাকতে হবে?

Block Epidemiologist পদে চাকরির জন্য আবেদনের ক্ষেত্রে চাকরিপ্রার্থীকে Life Science/Epidemiology তে M.Sc পাস করে থাকতে হবে। সেইসঙ্গে অ্যাডভান্স MS Office এ দক্ষতা থাকতে হবে।

Block Public Health Manager পদের ক্ষেত্রে চাকরিপ্রার্থীকে Life Science এ B.Sc এবং Management এ পোস্ট গ্ৰ্যাজুয়েশান ডিগ্ৰি বা ডিপ্লোমা কোর্স Complete করে থাকতে হবে। সেইসঙ্গে অ্যাডভান্স MS Office এ দক্ষতা থাকতে হবে।

      বাকি দুটি পদের ক্ষেত্রে কি ধরনের যোগ্যতা থাকতে হবে তা জানতে অফিসিয়াল নোটিফিকেশন দেখুন।

কোন পদে কত বয়স পর্যন্ত আবেদন করা যাবে এবং কত টাকা করে বেতন দেওয়া হবে?

১ লা জানুয়ারি ২০২৩ অনুযায়ী Block Epidemiologist, Block Public Health Manager ও Block Data Manager পদ গুলির ক্ষেত্রে আবেদনকারীর বয়স ২১-৪০ বছর এবং Laboratory Technician পদের ক্ষেত্রে ১৯-৪০ বছরের মধ্যে হতে হবে। প্রতিটি পদের ক্ষেত্রেই সংরক্ষিত শ্রেনীর প্রার্থীরা সরকারি নিয়ম মাফিক বয়সের ছাড় পাবেন।

Block Epidemiologist ও Block Public Health Manager পদে নিযুক্ত কর্মীদের প্রতি মাসে ৩৫,০০০ টাকা করে বেতন দেওয়া হবে। অন্যদিকে, Block Data Manager ও Laboratory Technician পদে নিযুক্ত কর্মীদের প্রতি মাসে ২২,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

আবেদনের শেষ তারিখ ও আবেদন পত্র পাঠানোর ঠিকানা কি?

এক্ষেত্রে আবেদন পত্র জমা নেওয়ার শেষ তারিখ হল আগামী ২৬/০৬/২০২৩ বিকেল ৫ টা পর্যন্ত। আবেদন পত্র নির্ধারিত সময়ের মধ্যে নিম্নলিখিত ঠিকানায় পাঠাতে হবে-

        Office of the Chief Medical Officer

        of Health and Member Secretary,

        DH & FSW, Babupara, New 

        Alipurduar, Ward No-XII, Dist-

        Alipurduar, Pin-763121.


OFFICIAL NOTICE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment