সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে রাজ্যে পিএম পোষন কর্মসূচির অধীনে গ্ৰুপ-সি পদে কর্মী নিয়োগ | WB PM POSHAN Recruitment

 


১৯৯৫ সালের ১৫ ই আগস্ট ভারত সরকারের উদ্যোগে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফ থেকে সারা দেশ জুড়ে চালু করা হয়েছিল “মিড ডে মিল” কর্মসূচি। আমাদের দেশের দারিদ্র্য সীমার নিচে বসবাসকারী প্রতিটি পরিবারের ৩-৫ বছর বয়সের শিশুদের পুষ্টির দিকে খেয়াল রাখতেই এই কর্মসূচি চালু করা হয়েছে। ২০২১ সালে এই মিড ডে মিল কর্মসূচির নাম বদলে রাখা হয় “পি এম পোষন” স্কিম। আর এবারে আমাদের রাজ্যে এই পি এম পোষন স্কিমের আওতায় একাধিক ধরনের পদে কর্মী নিয়োগ হতে চলেছে। আর এই নিয়োগের ক্ষেত্রে সবচাইতে গুরুত্বপূর্ণ বিষয় যেটি না বললেই নয় তা হল এখানে সংশ্লিষ্ট শূন্যপদ গুলিতে কোনো কম্পিটিটিভ পরীক্ষা ছাড়াই কেবলমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে কর্মী নিয়োগ করা হবে। সুতরাং বেকার চাকরিপ্রার্থীদের জন্য এটি একটি বিরাট সুযোগ। তাই এই সুযোগকে হাতছাড়া না করে দ্রুত আবেদন করে ফেলুন আর আবেদনের পূর্বে এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে বিস্তারিত ভাবে জেনে নিন।

আবেদন করার নিয়মাবলী:-

এক্ষেত্রে সংশ্লিষ্ট শূন্যপদ গুলির মধ্যে যে কোনো একটিতে চাকরির জন্য ইন্টারভিউ দিতে হলে আগে থেকে কোনো আবেদন পত্র জমা দিতে হবে না। একেবারে ইন্টারভিউয়ের দিন যাবতীয় প্রয়োজনীয় ডকুমেন্টস সহ ইন্টারভিউ স্থানে পৌঁছে যেতে হবে। তার আগে অবশ্য কয়েকটি কাজ সেরে রাখতে হবে। যেমন-
• নিজের সন্বন্ধে যাবতীয় কারেন্ট তথ্য দিয়ে একটি বায়োডাটা তৈরি করে ভালো কোয়ালিটির সাদা A4 সাইজ পেপারে তার প্রিন্ট আউট বের করে নিতে হবে।
• তারপর সমস্ত প্রয়োজনীয় কাগজপত্রের এক কপি করে জেরক্স বের করে সেগুলিকে সেলফ অ্যাটেস্টেড করে ফেলতে হবে। 
• তারপর এই সবকিছু একসাথে যুক্ত করে একটি মুখবন্ধ খামে ভরে নিজের কাছে যত্ন করে রেখে দিতে হবে। 
• ইন্টারভিউয়ের দিন সঙ্গে করে এই খামটি নিয়ে যেতে হবে।
প্রয়োজনীয় ডকুমেন্টস:-
ইন্টারভিউয়ের দিন যেসব প্রয়োজনীয় ডকুমেন্টস এর অরিজিনাল কপি ও এক কপি করে সেলফ অ্যাটেস্টেড জেরক্স সাথে করে নিয়ে গিয়ে জমা দিতে হবে সেগুলি হল-
• আগে থেকে বানিয়ে রাখা বায়োডাটা।
• যে কোনো বয়সের প্রমানপত্র যেমন মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা আধার কার্ড।
• স্থায়ী বাসিন্দার প্রমান পত্র হিসেবে ভোটার কার্ড।
• কাস্ট সার্টিফিকেট যদি থাকে।
• ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে।
• রঙিন পাসপোর্ট সাইজের ফটো।
• ও আরোও অন্যান্য সব।
ইন্টারভিউয়ের তারিখ:-

“পি এম পোষন” কর্মসূচির আওতায় সংশ্লিষ্ট শূন্যপদ গুলিতে কর্মী নিয়োগ করার জন্য আগামী ২২/০৬/২০২৩ তারিখ বেলা ১১ টা থেকে ইন্টারভিউ নেওয়া হবে। 
ইন্টারভিউ স্থানের ঠিকানা:-

যে সকল চাকরিপ্রার্থীরা এখানে ইন্টারভিউ দিতে চান তারা উল্লেখিত সকল ডকুমেন্টস সহ নির্দিষ্ট দিনে সকাল ১০ টার মধ্যে নিমোক্ত ঠিকানায় পৌঁছে যাবেন। ঠিকানাটি হল-
         To,
         The Office in Charge,
         Mid Day Meal, North 24 Parganas,
         At 4th Floor Administrative Building,
         Barasat, Kolkata-700124.
শূন্যপদ গুলির নাম:-
          
“পি এম পোষন” কর্মসূচির অধীনে পশ্চিমবঙ্গে মূলত দুই ধরনের শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে। আর সেই পদ গুলির নাম হল-
• Accounts Officer
• Accountant
বেতনের পরিমাণ:-

উপরিউক্ত শূন্যপদ দুটির মধ্যে প্রথমটিতে যেসব কর্মীদের নিয়োগ করা হবে তাদেরকে প্রতি মাসে ১৮,০০০ টাকা করে বেতন দেওয়া হবে এবং দ্বিতীয়টিতে যেসব কর্মীদের নিয়োগ করা হবে তাদেরকে প্রতি মাসে ১২,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।
শিক্ষাগত যোগ্যতা ও বয়সসীমা:-

Accounts Officer পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে রাজ্য সরকারের Audit & Account ডিপার্টমেন্টের কাজ জানতে হবে।
      অন্যদিকে, Accountant পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে অন্তত পক্ষে ৫ বছরের Accounts এর কাজের বিষয়ে অভিজ্ঞতা দরকার।
         উভয় পদের ক্ষেত্রেই আবেদনকারীর বয়স হতে হবে সর্বাধিক ৬৫ বছরের মধ্যে। অর্থাৎ উপযুক্ত যোগ্যতা থাকলে ৬৫ বছর বয়সের মধ্যে যে কেউ এখানে চাকরির জন্য আবেদন জানাতে পারবেন।
       আমাদের চ্যানেলের তরফ থেকে পরিবেশিত এই প্রতিবেদনটি পড়ার পরেও কারোর যদি এই নিয়োগের বিষয়ে আরও বিস্তারিত ভাবে কিছু জানার থাকে তাহলে অফিসিয়াল নোটিফিকেশন থেকে পড়ে জেনে নেবেন।

OFFICIAL NOTICE: CLICK HERE

MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment