সরাসরি ইন্টারভিউ এর মাধ্যমে স্বাস্থ্য দপ্তরে ডেটা এন্ট্রি অপারেটর পদে প্রচুর কর্মী নিয়োগ | WB DEO Recruitment 2023

আপনি কি পশ্চিমবঙ্গে  স্থায়ীভাবে বসবাসকারী একজন শিক্ষিত বেকার চাকরিপ্রার্থী? দীর্ঘদিন ধরে লেখাপড়া শেষ করে কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারের অধীনস্থ বিভিন্ন দপ্তরে বিভিন্ন ধরনের চাকরির পরীক্ষা দিয়েও আজ পর্যন্ত সফল হতে পারেননি? তাই বেকারত্বের জ্বালায় জর্জরিত হয়ে দুঃশ্চিন্তার মধ্যে দিন কাটাচ্ছেন? তাহলে ধরে নিন আপনার দুঃশ্চিন্তার দিন শেষ। কারন পশ্চিমবঙ্গ সরকারের অধীনস্থ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের পক্ষ থেকে রাজ্য জুড়ে কোনো রকম লিখিত পরীক্ষা ছাড়াই শুধুমাত্র ইন্টারভিউ এর মাধ্যমে বিভিন্ন শূন্যপদে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি জারি করে আবেদন পত্র জমা নেওয়া শুরু হয়েছে। আর যেহেতু সারা রাজ্য জুড়ে এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে কর্মী নিয়োগ করা হবে তাই পশ্চিমবঙ্গের যে কোনো জেলা থেকে পুরুষ মহিলা উভয় বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। এখানে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের মধ্যে থেকে যারা শেষ পর্যন্ত এখানে চাকরি করার জন্য নির্বাচিত হবেন তাদেরকে স্থায়ী পদে মোটা বেতনের চাকরিতে নিয়োগ করবে রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তর। তাহলে চলুন আর সময় নষ্ট না করে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।

নিয়োগকারী দপ্তর ও শূন্যপদ গুলির নাম:-

পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অন্তর্গত ডায়মন্ড হারবার মেডিকেল কলেজ ও হাসপাতালে বেশ কিছু সংখ্যক ডেটা এন্ট্রি অপারেটর ও মলিকিউলার বায়োলজিস্ট পদে কর্মী নিয়োগ করার জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। 

প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা, বয়স ও বেতনের পরিমাণ:-

উপরিউক্ত শূন্যপদ দুটিতে চাকরির জন্য আবেদন করতে হলে যে পদের ক্ষেত্রে যে ধরনের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে তা হল-

ডেটা এন্ট্রি অপারেটর

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে অবশ্যই কোনো সরকারি কলেজ থেকে যে কোনো বিভাগে স্নাতক বা সমমানের ডিগ্ৰি পাস করে থাকতে হবে। সেই সঙ্গে রাজ্য বা কেন্দ্রীয় সরকার অনুমোদিত কোনো কম্পিউটার সেন্টার থেকে ১ বছরের কম্পিউটার ডিপ্লোমা কোর্স Complete করে থাকতে হবে। এছাড়াও সংশ্লিষ্ট পদে সরকারি অনুমোদন প্রাপ্ত যে কোনো  ইউনিভার্সিটি/ ল্যাবরেটরিতে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এই পদের জন্য আবেদনের ক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১ লা জানুয়ারি ২০২৩ অনুযায়ী সর্বনিম্ন ২১ থেকে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ১৩,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

মলিকিউলার বায়োলজিস্ট-

এই পদের জন্য আবেদনের ক্ষেত্রে আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা হতে হবে যে কোনো সরকার অনুমোদিত ইউনিভার্সিটি থেকে মলিকিউলার বায়োলজি/বায়ো কেমিস্ট্রি/মাইক্রোবায়োলজি/বায়োটেকনোলজি তে মাস্টার ডিগ্ৰি পাস। এছাড়াও সরকারি অনুমোদন প্রাপ্ত কোনো ইউনিভার্সিটি/ ল্যাবরেটরীতে সংশ্লিষ্ট পদে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১ লা জানুয়ারি ২০২৩ অনুযায়ী সর্বনিম্ন ২১ থেকে সর্বোচ্চ ৪৫ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ৪০,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

আবেদন পত্র পাঠানোর নিয়মাবলী:-

রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে পরিচালিত ডায়মন্ড হারবার মেডিকেল কলেজ ও হাসপাতালের তরফে প্রকাশিত উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরি পাওয়ার জন্য ইন্টারভিউ দিতে হলে আপনাকে আগে থেকে কোনো রকম আবেদন করতে হবে না। এক্ষেত্রে ইন্টারভিউ এর দিন নিজের যাবতীয় প্রয়োজনীয় প্রমান পত্র সহ ইন্টারভিউ স্থানে পৌঁছে ইন্টারভিউ দিলেই চলবে। তবে তার আগে আমাদের এই প্রতিবেদনের একেবারে শেষে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন লিঙ্কে ক্লিক করে নোটিফিকেশন টিকে ডাউনলোড করে নিতে হবে। এরপর এই নোটিফিকেশনের ৩ নম্বর পেজে একটি অ্যাপ্লিকেশান ফর্ম রয়েছে সেটির একটি প্রিন্ট আউট বের করে নিয়ে সেটিকে নিজের সম্পর্কে যাবতীয় তথ্য দিয়ে পূরণ করে, নির্দিষ্ট স্থানে এক কপি পাসপোর্ট সাইজের ফটো লাগিয়ে, নির্দিষ্ট স্থানে সিগনেচার করে ফর্ম টিকে ফিলাপ করে যত্ন করে রেখে দিতে হবে। ইন্টারভিউ এর দিন যাবতীয় প্রয়োজনীয় ডকুমেন্টস এর সঙ্গে এই ফিলাপ করা অ্যাপ্লিকেশান ফর্মও নিয়ে যেতে হবে। 

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

ইন্টারভিউয়ের দিন সঙ্গে করে যেসব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি নিয়ে যেতে হবে সেগুলি হল-

• বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট বা বার্থ সার্টিফিকেট এর অরিজিনাল কপি এবং এক কপি জেরক্স।

• ফটো আইডি প্রুফ হিসেবে আধার কার্ড এবং ভোটার কার্ডের অরিজিনাল কপি এবং এক কপি করে জেরক্স।

• নিজের সম্পর্কে যাবতীয় তথ্য দিয়ে বানানো একটি আপডেটেড বায়োডাটা।

• মাধ্যমিক, উচ্চমাধ্যমিক থেকে শুরু করে সংশ্লিষ্ট পদ গুলির জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেটের অরিজিনাল কপি এবং এক কপি করে জেরক্স।

• কাস্ট সার্টিফিকেট এর অরিজিনাল কপি এবং এক কপি জেরক্স।

• ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট এর অরিজিনাল কপি এবং এক কপি জেরক্স।

• পঞ্চায়েত প্রদত্ত স্থায়ী বাসিন্দার সার্টিফিকেট।

• দুই কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো।

নির্বাচন প্রক্রিয়া:-

এখানে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার জন্য কোনো রকম লিখিত পরীক্ষা নেওয়া হচ্ছে না। এক্ষেত্রে আবেদন পত্র জমা পড়ার পর প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা ও কাজের অভিজ্ঞতার ভিত্তিতে একটি মেরিট লিস্ট তৈরী করে সেই অনুযায়ী ইন্টারভিউ লেটার পাঠিয়ে ইন্টারভিউ ও ডকুমেন্টস ভেরিফিকেশন এর জন্য ডাকা হবে। এই ইন্টারভিউ তে যারা পাস করবেন তাদের নামের চূরান্ত তালিকা প্রকাশ করে সেই অনুযায়ী যারা যোগ্য বলে বিবেচিত হবেন তাদেরকে বাছাই করে জয়েনিং লেটার পাঠিয়ে চাকরিতে নিয়োগ করবে রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

ইন্টারভিউয়ের তারিখ ও ঠিকানা:-

রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে পরিচালিত ডায়মন্ড হারবার মেডিকেল কলেজ ও হাসপাতালের পক্ষ থেকে প্রকাশিত উল্লেখিত শূন্যপদ দুটির যে কোনো একটিতে চাকরি পাওয়ার জন্য ইন্টারভিউ দিতে ইচ্ছুক ও যোগ্য প্রার্থীদেরকে নিম্নলিখিত ঠিকানায় আগামী ৬/০১/২০২৩ তারিখ সকাল ১০.৩০ মিনিটের কিছুটা আগে উপরিউক্ত সমস্ত ডকুমেন্টস সহ পৌঁছে যেতে হবে। কারন ১০.৩০ মিনিট থেকে ইন্টারভিউ শুরু হবে। ইন্টারভিউ স্থানের ঠিকানাটি হল-

        Diamond Harbour Govt. Medical

        College and Hospital, Harindanga,

        New Town, Diamond Harbour,

        South 24 Parganas, West Bengal-

        743331.


OFFICIAL NOTICE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE
চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL: CLICK HERE
bengalpravakar.com

Recent Posts

নতুন করে শুরু হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন, আবেদন করলে টাকা

SVM Scholarship 2024 : দিনের পর দিন রাজ্যে কমছে শিক্ষিত পড়ুয়াদের হার। আমাদের পশ্চিমবঙ্গে এমন…

2 days ago

পশ্চিমবঙ্গের রূপশ্রী প্রকল্পে ডাটা এন্ট্রি অপারেটর ও অ্যাকাউন্টেন্ট পদে কর্মী নিয়োগ | Ruposhree prakalpa recruitment

রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য নতুন করে একটি চাকরির সুখবর। যে সমস্ত চাকরিপ্রার্থীরা দীর্ঘদিন ধরে চাকরির সন্ধান…

2 days ago

ভারতের সাধারণ জ্ঞানের প্রশ্ন পর্ব – 5। WB India General knowledge question Answer Practice set – 5

আজ আমরা আপনাদের সামনে তুলে ধরতে চলেছি ভারতের কিছু অজানা তথ্য বা ভারতের কিছু সাধারণ…

2 weeks ago

উচ্চ মাধ্যমিক পাশেই রাজ্য দূরদর্শন কেন্দ্রে প্রচুর কর্মী নিয়োগ | Kolkata Doordarshan Kendra Job Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। এবার নিয়োগ বিজ্ঞপ্তি…

1 year ago

৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী নিয়োগ | WB Health Recruitment

 চাকরিপ্রার্থীদের জন্য দারুণ সুখবর, রাজ্যে পুনরায় ৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী ( WB…

1 year ago

পশ্চিমবঙ্গের গ্রুপ সি পদে প্রচুর কর্মী নিয়োগ | WB Group-C Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। পশ্চিমবঙ্গ সরকারের তরফে…

1 year ago