সর্বনাশ! এই নিয়ম না মানলেই সরকারি কর্মীদের চাকরি চলে যাওয়ার সম্ভাবনা, কী হবে এখন? WB Govt Job Employee

 

আমাদের সারা রাজ্য তথা সারা দেশের সকল সরকারি কর্মচারীরা যারা মনে মনে এখন পর্যন্ত এই ধারণা পোষণ করেন যে সরকারি চাকরি খুব কষ্ট করে অর্জন করতে হলেও কোনো প্রকারে একবার পেয়ে গেলে আর কোনো সমস্যা নেই সারা জীবনের মতো নিশ্চিন্ত তাদের উদ্দেশ্যে বলছি নিজের এই অযৌক্তিক ধারণাকে মনে আর এক মূহুর্তও ঠাঁই না দিয়ে মন থেকে বরাবরের মতো ধুয়ে মুছে সাফ করে দিন। তা না হলেই সমূহ বিপদ। যে কোনো মূহুর্তে সারাজীবনের মতো চাকরি চলে যেতে পারে। তাই বলছি এই মূহুর্তে সতর্ক হয়ে যান। কারন এবার থেকে কেন্দ্রীয় সরকারের হোক বা রাজ্য সরকারের সমস্ত চাকরির ক্ষেত্রেই প্রযোজ্য হতে চলেছে এক নতুন আইন। আর এই আইন যারা মানবেন না তারা যে যত উচ্চ বা স্থায়ী পদে কর্মরত বা কর্মরতা সরকারি চাকরিজীবী হোন না কেন তাদের সকলকে চাকরি থেকে বরখাস্ত করে দেবে সরকার।

       আর সেই দিন তাদের মনের এই যে একটা ভ্রান্ত ধারণা যে সরকারি চাকরি পাওয়াটা বেসরকারি চাকরির তুলনায় কঠিন হলেও অনেক বেশি সুবিধাজনক ও লাভজনক। কারণ বেসরকারী চাকরি সহজে পাওয়া গেলেও তা অনেক কষ্ট করে অক্লান্ত পরিশ্রম করে, সময় মতো অফিসে হাজিরা দিয়ে, কোম্পানির মালিক ও অন্যান্য সহকারীদের সঙ্গে ভালো ব্যাবহার করে টিকিয়ে রাখতে হয়। আর অন্যদিকে সরকারি চাকরি পেতে যতই দিন রাত খেটে বারবার চাকরির পরীক্ষা দিয়ে বারবার অসফল হতে হোক না কেন শেষ পর্যন্ত যদি বেড়ালের ভাগ্যে শিকে ছেঁড়ে অর্থাৎ একবার যদি কপালের জোরে কেউ একটা সরকারি চাকরি পেয়ে যায় তাহলেই ব্যাস একেবারে সোনায় সোহাগা সারা জীবনের মতো নিশ্চিন্ত আর পিছু ফিরে তাকাতে হবে না, তাদের এই ভুল ধারণা বরাবরের মতো দূর হয়ে যাবে।

       কারন খুব শীঘ্রই সেই সব মানুষদের এই ভুল ধারণা সম্পূর্ণ ভাবে মিথ্যে প্রমাণিত করতে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে লেবার কোড নামে একটি নতুন আইন চালু করা হয় হবে। এমন বহু কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারের অধীনস্থ কর্মচারী আছেন যারা সময় মতো অফিসে গিয়ে পৌঁছান না, ছুটি হওয়ার আগেই অফিস থেকে বেড়িয়ে যান, বা নিজেদের ডিউটি ঠিকঠাক মতো করেন না অর্থাৎ নিজেদের কর্তব্যে অবহেলা করেন। এমনকি সাধারণ মানুষকে সরকারি পরিষেবা দেওয়ার নামে তাদের থেকে বেআইনি ভাবে ঘুষ নেন। তারা হয়তো মনে মনে ভাবেন যে সরকার এই সবের কোনো খবর রাখে না কিন্তু এমনটা একেবারেই সত্য নয়। সেই সব সরকারি কর্মীদের গতিবিধি যাতে নজরে রাখা যায় সেই জন্যই কেন্দ্রীয় সরকার লেবার কোড নামে এই নতুন আইন চালু করতে চলেছেন।

       এই লেবার কোড নামক নতুন আইনের দ্বারা সারা রাজ্য তথা সারা দেশের প্রতিটি কেন্দ্রীয় ও রাজ্য সরকারি কর্মচারী কে কখন অফিসে আসছেন, কখন অফিস থেকে বেড়িয়ে যাচ্ছেন, নিজেদের কর্তব্য ঠিকঠাক মতো দায়িত্ব সহকারে পালন করেছেন কিনা, বা সাধারণ মানুষরা যারা তাদের অফিসে এসে তাদের থেকে সাহায্য চাইছেন তাদেরকে সরকারি পরিষেবা দেওয়ার নাম করে তাদের থেকে ঘুষ নিচ্ছেন কিনা এই সব কিছুর করায় গন্ডায় হিসেব রাখবে সরকার। আর পান থেকে চুন খসলেই যে কর্মচারী এই ধরনের অপরাধ মূলক কাজ করবেন তাদের তৎক্ষণাৎ চাকরি থেকে বরখাস্ত করে দেবে সরকার।

       ইতিমধ্যেই আমাদের দেশের বেশ কয়েকটি রাজ্যে এই লেবার কোড আইন কার্যকর করা হয়েছে। এবং তার ফলে প্রতিটি সরকারি কর্মচারী বাধ্য হচ্ছেন নিয়ম মেনে কাজ করতে। কিন্তু এখনও পর্যন্ত এমন বহু রাজ্য আছে যেখানে এই আইন কার্যকর করা হয়নি। আর তাই কেন্দ্রীয় সরকার অত্যন্ত দৃঢ়তার সঙ্গে আগামী বছরের শুরু থেকেই সারা দেশের প্রতিটি রাজ্যে যাতে এই আইন কার্যকর করা হয় সেই বিষয়ে সাফ জানিয়ে দিয়েছেন। আর এই খবর শোনা মাত্রই প্রতিটি সরকারি কর্মচারীর আত্মারাম মে খাঁচা ছাড়া অবস্থা হবে সে কথা বলাই বাহুল্য।


MORE JOB NEWS: CLICK HERE
চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL: CLICK HERE
bengalpravakar.com

Recent Posts

নতুন করে শুরু হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন, আবেদন করলে টাকা

SVM Scholarship 2024 : দিনের পর দিন রাজ্যে কমছে শিক্ষিত পড়ুয়াদের হার। আমাদের পশ্চিমবঙ্গে এমন…

2 days ago

পশ্চিমবঙ্গের রূপশ্রী প্রকল্পে ডাটা এন্ট্রি অপারেটর ও অ্যাকাউন্টেন্ট পদে কর্মী নিয়োগ | Ruposhree prakalpa recruitment

রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য নতুন করে একটি চাকরির সুখবর। যে সমস্ত চাকরিপ্রার্থীরা দীর্ঘদিন ধরে চাকরির সন্ধান…

2 days ago

ভারতের সাধারণ জ্ঞানের প্রশ্ন পর্ব – 5। WB India General knowledge question Answer Practice set – 5

আজ আমরা আপনাদের সামনে তুলে ধরতে চলেছি ভারতের কিছু অজানা তথ্য বা ভারতের কিছু সাধারণ…

2 weeks ago

উচ্চ মাধ্যমিক পাশেই রাজ্য দূরদর্শন কেন্দ্রে প্রচুর কর্মী নিয়োগ | Kolkata Doordarshan Kendra Job Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। এবার নিয়োগ বিজ্ঞপ্তি…

1 year ago

৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী নিয়োগ | WB Health Recruitment

 চাকরিপ্রার্থীদের জন্য দারুণ সুখবর, রাজ্যে পুনরায় ৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী ( WB…

1 year ago

পশ্চিমবঙ্গের গ্রুপ সি পদে প্রচুর কর্মী নিয়োগ | WB Group-C Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। পশ্চিমবঙ্গ সরকারের তরফে…

1 year ago