১৫ হাজার টাকা স্টাইপেন্ড সহ প্রশিক্ষণের মাধ্যমে ভারতীয় বিমান বন্দরে কর্মী নিয়োগ | Airport Authority Govt Job Recruitment

 

এতদিন ধরে আমরা কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারের অধীনস্থ বিভিন্ন দপ্তরে কর্মী নিয়োগের বিষয়ে খুঁটিনাটি তথ্য আপনাদের জানিয়েছি।আর আজ আবারও আমরা এমনই এক নিয়োগের বিষয়ে আপনাদের সঙ্গে আলোচনা করব আর সেটি হল কেন্দ্রীয় সরকারের অধীনস্থ India Airport Authority র তরফে কয়েক হাজার শূন্যপদে সম্পূর্ণ বিনামূল্যে প্রশিক্ষণের মাধ্যমে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই দপ্তরে নিয়োগের ক্ষেত্রে সবচেয়ে বড় বিশেষত্ব হল এইটাই যে এখানে চাকরিতে নিয়োগ করার জন্য প্রশিক্ষণ দেওয়া কালীন প্রত্যেক ট্রেনি কে প্রতি মাসে ১৫ হাজার টাকা করে স্টাইপেন্ড দেওয়া হবে। এর ফলে একদিকে যেমন আমাদের দেশের বেকার যুবক যুবতীরা সম্পূর্ণ বিনামূল্যে ট্রেনিং এর মাধ্যমে ভারতীয় বিমান বন্দরের মতো বড়ো দপ্তরে চাকরি করার সুযোগ পাবেন তেমনি অন্যদিকে ট্রেনিং চলাকালীন প্রতি মাসে তাদের যে ১৫ হাজার টাকা করে স্টাইপেন্ড দেওয়া হবে তার থেকে কিছু পরিমাণ অর্থ তারা তাদের বাবা মায়ের হাতে তুলে দিতে পারবেন, যার ফলে তাদের সংসারে বেশ কিছুটা সুরাহা হবে। তাই আমাদের দেশের সকল বেকার যুবক যুবতীদের উদ্দেশ্য বলছি বর্তমানে সরকারি চাকরির যা বাজার তাতে করে কেন্দ্রীয় সরকারের অধীনস্থ ভারতীয় বিমান বন্দরের মতো এতো বড়ো একটা দপ্তরে এতো সহজে চাকরি পাওয়ার এই সুযোগ কোনোভাবেই হাতছাড়া না করে যত তাড়াতাড়ি সম্ভব আবেদন করে ফেলুন। আর কিভাবে কত দিনের মধ্যে আবেদন করতে হবে সেই সব কিছু বিস্তারিত ভাবে জানতে চাইলে আমাদের প্রতিবেদনটি একটু ধৈর্য ধরে শেষ পর্যন্ত পড়ুন। নীচে এই নিয়োগের ব্যাপারে খুঁটিনাটি তথ্য আলোচনা করা হল।

নিয়োগকারী প্রতিষ্ঠান ও শূন্যপদ গুলির নাম:-

কেন্দ্রীয় সরকারের অধীনস্থ India Airport Authority তে কয়েক হাজার শূন্যপদে কর্মী নিয়োগের জন্য প্রকাশিত হওয়া বিজ্ঞপ্তি অনুযায়ী আবেদনকারী প্রার্থীদের National Apprenticeship Training Scheme এর অধীনে ট্রেনিং করিয়ে চাকরিতে নিয়োগ করা হবে। এবং ট্রেনিং চলাকালীন প্রতি মাসে তাদেরকে পদ অনুযায়ী ৯০০০-১৫০০০ টাকা করে স্টাইপেন্ড দেওয়া হবে। আবেদন প্রার্থীদের যে সব বিষয়ে ট্রেনিং করিয়ে চাকরিতে নিয়োগ করা হবে সেগুলি হল-

• Civil (Graduate)

• Electrical (Graduate)

• Electronics (Graduate)

• Computer Science/Information Technology (Graduate)

• Mechanical/Automobile (Graduate)

• Civil (Diploma)

• Electrical(Diploma)

•Electronics(Diploma)

• Computer Science/Information Technology(Diploma)

• Mechanical/Automobile(Diploma)

• ITI Trade

আবেদন করার পদ্ধতি:-

India Airport Authority র তরফে প্রকাশিত উল্লেখিত পদ গুলিতে প্রশিক্ষণের মাধ্যমে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে অবশ্যই অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। এবং তার জন্য যা যা করতে হবে সেগুলি হল-

১) প্রথমে আপনাকে আমাদের বিজ্ঞপ্তির নীচে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট লেখাটিতে ক্লিক করে অথবা আপনার নিজের মোবাইল বা ল্যাপটপ থেকে Crome খুলে সেখানে search box এ India Airport Authority র অফিসিয়াল ওয়েবসাইট www.mhrdnats.gov.in/www.apprenticeshipindia.org টাইপ করে এন্টার দিন।

২) এরপর ওয়েবসাইট খুলে গেলে সেখানে enrollment option এ ক্লিক করে আপনার নিজের যাবতীয় তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করে ফেলুন।

৩) রেজিস্ট্রেশন হয়ে গেলে একটি অনলাইন অ্যাপ্লিকেশনের ফর্ম আসবে সেখানে আপনার নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, বয়স, ঠিকানা, আধার নম্বর, ব্যাঙ্ক ডিটেইলস, একটি বৈধ ইমেল আইডি, ফোন নাম্বার ইত্যাদি লিখে ফর্ম টিকে ফিলাপ করে ফেলুন।

৪) এরপর আপনার নিজের একটি পাসপোর্ট সাইজের ফটো, আগে থেকে সাদা কাগজে করে রাখা একটি সিগনেচার, আধার কার্ড, যাবতীয় শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট এবং ITI কোর্সের সার্টিফিকেট স্ক্যান করে ফর্মের নির্দিষ্ট স্থানে আপলোড করে দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলেই আপনার অ্যাপ্লিকেশন হয়ে যাবে।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

আবেদন করার সময় আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি যুক্ত করে সাবমিট করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট

২) দেশের নাগরিকত্বের প্রমান হিসেবে আধার কার্ড

৩) সমস্ত শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট

৪) ITI কোর্সের সার্টিফিকেট

৫) এক কপি পাসপোর্ট সাইজের ফটো

৬) ব্যাঙ্কের পাস বুকের ফার্স্ট পেজ

নির্বাচন পদ্ধতি:-

India Airport Authority তে প্রশিক্ষণের মাধ্যমে চাকরির জন্য আবেদন পত্র জমা নেওয়া শেষ হলে আবেদনকারী প্রার্থীদের ইঞ্জিনিয়ারিং ডিপ্লোমা কোর্স ও ITI কোর্সে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি মেরিট লিস্ট তৈরী করা হবে। এই লিস্টে যাদের নাম থাকবে তাদের ই-মেইল করে ইন্টারভিউ লেটার পাঠিয়ে ইন্টারভিউ ও ডকুমেন্টস ভেরিফিকেশন করা হবে। শেষ পর্যন্ত এই সব কিছুতে যারা উত্তীর্ণ হবেন তাদের সরাসরি প্রশিক্ষণ দিয়ে প্রশিক্ষণ শেষে চাকরিতে নিয়োগ করা হবে।

শিক্ষাগত যোগ্যতা ও বয়স সীমা:-

উপরিউক্ত পদ গুলিতে ট্রেনিং নেওয়ার জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে অবশ্যই AICTE/GOI অনুমোদিত ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে ইঞ্জিনিয়ারিং এ ডিপ্লোমা কোর্স Complete করে থাকতে হবে। সেই সঙ্গে AICTE/GOI স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ITI কোর্স Complete করে থাকতে হবে। এই প্রতিটি পদের জন্যই আবেদনকারীর বয়স হতে হবে ৩১/০৮/২০২২ অনুযায়ী ২৬ বছরের মধ্যে।



আবেদনের সময় সীমা:-

এই দপ্তরে প্রশিক্ষণের মাধ্যমে চাকরিতে নিয়োগ করার জন্য অনলাইন আবেদন পত্র জমা নেওয়ার অনলাইন পোর্টাল ইতিমধ্যেই খুলে গিয়েছে এবং এই আবেদন প্রক্রিয়া চলবে আগামী ৪/১২/২০২২ পর্যন্ত।

bengalpravakar.com

Recent Posts

নতুন করে শুরু হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন, আবেদন করলে টাকা

SVM Scholarship 2024 : দিনের পর দিন রাজ্যে কমছে শিক্ষিত পড়ুয়াদের হার। আমাদের পশ্চিমবঙ্গে এমন…

2 days ago

পশ্চিমবঙ্গের রূপশ্রী প্রকল্পে ডাটা এন্ট্রি অপারেটর ও অ্যাকাউন্টেন্ট পদে কর্মী নিয়োগ | Ruposhree prakalpa recruitment

রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য নতুন করে একটি চাকরির সুখবর। যে সমস্ত চাকরিপ্রার্থীরা দীর্ঘদিন ধরে চাকরির সন্ধান…

2 days ago

ভারতের সাধারণ জ্ঞানের প্রশ্ন পর্ব – 5। WB India General knowledge question Answer Practice set – 5

আজ আমরা আপনাদের সামনে তুলে ধরতে চলেছি ভারতের কিছু অজানা তথ্য বা ভারতের কিছু সাধারণ…

2 weeks ago

উচ্চ মাধ্যমিক পাশেই রাজ্য দূরদর্শন কেন্দ্রে প্রচুর কর্মী নিয়োগ | Kolkata Doordarshan Kendra Job Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। এবার নিয়োগ বিজ্ঞপ্তি…

1 year ago

৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী নিয়োগ | WB Health Recruitment

 চাকরিপ্রার্থীদের জন্য দারুণ সুখবর, রাজ্যে পুনরায় ৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী ( WB…

1 year ago

পশ্চিমবঙ্গের গ্রুপ সি পদে প্রচুর কর্মী নিয়োগ | WB Group-C Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। পশ্চিমবঙ্গ সরকারের তরফে…

1 year ago