২০ হাজার টাকা বেতনে মাধ্যমিক পাসে স্বাস্থ্য দপ্তরে প্রচুর গ্ৰুপ ডি ও ক্লার্ক পদে কর্মী নিয়োগ | WB Govt Job Recruitment 2022-23

 করোনা মহামারীর কারণে দীর্ঘ ২ বছর রাজ্য তথা দেশ জুড়ে সমস্ত সরকারি দপ্তর গুলিতে নিয়োগ প্রক্রিয়া বন্ধ ছিল। তবে চলতি বছরে পরিস্থিতি আগের থেকে অনেকটাই স্বাভাবিক হওয়ার পর থেকে এক এক করে শিক্ষা থেকে শুরু করে স্বাস্থ্য বিভিন্ন দপ্তরের পক্ষ থেকে বিভিন্ন শূন্যপদে কর্মী নিয়োগ করার জন্য একের পর এক বিজ্ঞপ্তি ইতিমধ্যেই প্রকাশিত হচ্ছে।  আজ ফের এমনই এক নতুন নিয়োগের বিজ্ঞপ্তি নিয়ে হাজির হয়েছি আমরা। আর তা হল রাজ্যের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের পক্ষ থেকে সারা রাজ্যের বিভিন্ন প্রান্তে গড়ে ওঠা সরকারি হাসপাতাল গুলিতে ন্যুনতম যোগ্যতা মাধ্যমিক পাসে কয়েকশো গ্ৰুপ ‘সি’ সহ আরও বিভিন্ন শূন্যপদে কর্মী নিয়োগ করার জন্য সম্প্রতি এক অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করে আবেদন পত্র জমা নেওয়া শুরু হয়েছে। সারা রাজ্যের যে কোনো জায়গা থেকে সকল বেকার ও আগ্ৰহী চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। নীচে এই নিয়োগের বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হল।

শূন্যপদের নাম:-

পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের পক্ষ থেকে রাজ্যের বেশ কিছু সরকারি হাসপাতালে যে সব শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে বলে জানানো হয়েছে তা হল-

• Attendant/Trade Helper

• Lower Division Clerk

• Nurse(Group-A, B, C)

শিক্ষাগত যোগ্যতা, বয়স ও বেতনের পরিমাণ:-

উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে যে পদের ক্ষেত্রে যে ধরনের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে সেগুলি হল-

Attendant/Trade Helper-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে অবশ্যই কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে। এবং সেই সঙ্গে সংশ্লিষ্ট পদে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এখানে চাকরির জন্য আবেদন করতে হলে একজন আবেদনকারীর বয়স হতে হবে ১০/০১/২০২৩ অনুযায়ী ১৮-২৫ বছরের মধ্যে। তবে সংরক্ষিত শ্রেনীর প্রার্থীরা সরকারি নিয়মানুযায়ী বয়সের ছাড় পাবেন। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ১৮,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

Lower Division Clerk-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে কোনো সরকারি কলেজ থেকে যে কোনো বিভাগে গ্ৰ্যাজুয়েশান পাস করে থাকতে হবে। এছাড়াও কোনো সরকারি প্রতিষ্ঠান থেকে কম্পিউটারে ডিপ্লোমা কোর্স Complete করে থাকতে হবে ‌। সেই সঙ্গে সংশ্লিষ্ট পদে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১০/০১/২০২৩ অনুযায়ী ১৮-২৭ বছরের মধ্যে। তবে সংরক্ষিত শ্রেনীর প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সের কিছুটা ছাড় পাবেন। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ১৯,৯০০ টাকা করে বেতন দেওয়া হবে।

Nurse(Group-A, B, C)-

নার্স পদে চাকরির জন্য আবেদন করতে হলে এই তিনটি গ্ৰুপ এর জন্যই আবেদনকারীকে কোনো সরকারি নার্সিং কলেজ থেকে Nursing and Midwifery কোর্স Complete করে থাকতে হবে। সাথে ৬ বছরের ক্লিনিক্যাল এক্সপিরিয়েন্স সহ Oncology Nursing এ ডিপ্লোমা করে থাকতে হবে। এছাড়াও ১০০ টি বেড সম্পন্ন কোনো হাসপাতালে চাকরি করার অভিজ্ঞতা থাকতে হবে। অথবা কোনো সরকারি নার্সিং কলেজ থেকে ৬ বছরের ক্লিনিক্যাল এক্সপিরিয়েন্স সহ B.Sc/Post Besic B.Sc কোর্স Complete করে থাকতে হবে। এছাড়াও ১০০ টি বেড সম্পন্ন কোনো হাসপাতালে চাকরি করার অভিজ্ঞতা থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১০/০১/২০২৩ অনুযায়ী গ্ৰুপ ‘এ’ এর ক্ষেত্রে সর্বোচ্চ ৩০ বছরের মধ্যে, গ্ৰুপ ‘বি’ এর ক্ষেত্রে সর্বোচ্চ ৩৫ বছরের মধ্যে এবং গ্ৰুপ ‘সি’ পদের ক্ষেত্রে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে। নার্সিং পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে গ্ৰুপ ‘এ’ দের ৪৪,৯০০, গ্ৰুপ ‘বি’ দের ৪৭,৬০০ এবং গ্ৰুপ ‘সি’ দের ৫৩,১০০ টাকা করে বেতন দেওয়া হবে।

আবেদন করার পদ্ধতি:-

এখানে উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। তার জন্য যা যা করতে হবে সেগুলি হল-

১) প্রথমে এই বিজ্ঞপ্তির নীচে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট লেখাটিতে ক্লিক করে ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

২) তারপর প্রথমে সেখানে নিজের সম্পর্কে কিছু তথ্য দিয়ে রেজিস্ট্রেশন complete করে ফেলতে হবে।

৩) রেজিস্ট্রেশন হয়ে গেলে সংশ্লিষ্ট দপ্তরের পক্ষ থেকে আবেদনকারীকে একটি User Id ও Password দেওয়া হবে সেটি দিয়ে Login করতে হবে।

৪) এরপর অনলাইন অ্যাপ্লিকেশনের ফর্ম আসবে সেখানে আপনার নিজের নাম, ঠিকানা, বয়স, জন্ম তারিখ, জেন্ডার, শিক্ষাগত যোগ্যতা, অভিভাবকের নাম, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি লিখে ফর্ম টিকে ফিলাপ করে ফেলতে হবে এবং যে পদের জন্য আবেদন করতে চান সেটিকে Select করতে হবে এবং সিগনেচারের জায়গায় একটি সিগনেচার এবং ফটোর জায়গায় একটি পাসপোর্ট সাইজের ফটোর ছবি তুলে স্ক্যান করে আপলোড করে দিয়ে Ok করতে হবে।

৫) এরপর একে একে সমস্ত শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব ডকুমেন্টস এর ছবি তুলে স্ক্যান করে আপলোড করে দিতে হবে।

৬) সবশেষে আবেদন মূল্য হিসেবে জেনারেল ক্যাটাগরির প্রার্থীরা ৩০০ টাকা করে ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, নেট ব্যাঙ্কিং ইত্যাদির মাধ্যমে জমা দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে।

৭) সবকিছু হয়ে গেলে অ্যাপ্লিকেশান ফর্মের একটি প্রিন্ট আউট বের করে নিজেদের কাছে রেখে দেবেন।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

আবেদন করার সময় আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি যুক্ত করে সাবমিট করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট বা বার্থ সার্টিফিকেট স্ক্যান করা।

২) স্থায়ী বাসিন্দার প্রমান পত্র হিসেবে আধার কার্ড এবং ভোটার কার্ড স্ক্যান করা।

৩) মাধ্যমিক থেকে শুরু করে স্নাতক ডিগ্রি পাস পর্যন্ত সমস্ত শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট এবং নার্সিং পদের ক্ষেত্রে নার্সিং কোর্সের সার্টিফিকেট স্ক্যান করা।

৪) কম্পিউটার ডিপ্লোমা কোর্সের সার্টিফিকেট স্ক্যান করা।

৫) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে স্ক্যান করা।

৬) ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট স্ক্যান করা।

৭) এক কপি পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

নির্বাচন পদ্ধতি:-

রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের তরফ থেকে প্রকাশিত উল্লেখিত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর আবেদনকারী প্রার্থীদের লিখিত পরীক্ষা ও ইন্টারভিউয়ের মাধ্যমে চাকরিতে নিয়োগ করা হবে নাকি শুধুমাত্র ইন্টারভিউ এর মাধ্যমে চাকরিতে নিয়োগ করা হবে তা আপনারা অফিসিয়াল ওয়েবসাইটে আবেদন করার সময় ই দেখতে পাবেন।

আবেদনের সময় সীমা:-

এখানে চাকরির জন্য অনলাইন আবেদনের পোর্টাল গত ২২/১২/২০২২ থেকে খুলে দেওয়া হয়েছে এবং তা আগামী ২০/০১/২০২৩ পর্যন্ত খোলা থাকবে। তাই যারা আবেদন করতে ইচ্ছুক ও যোগ্য তারা দয়া করে নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করবেন তা না হলে সময়সীমা পেরিয়ে গেলে অনলাইন অ্যাপ্লিকেশন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে। তাহলে আর অপেক্ষা না করে দ্রুত আবেদন করে ফেলুন আর এই রকমই আরও সব নতুন নতুন চাকরি ও প্রকল্পের আপডেট পেতে আমাদের চ্যানেলের সঙ্গে থাকুন।


OFFICIAL NOTICE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment