২২,০০০ টাকা বেতনে অষ্টম শ্রেণী পাসে রাজ্য জুড়ে গ্ৰুপ D ও LDC পদে কর্মী নিয়োগ | WB Group-D and LDC Recruitment 2022-23

 

সমগ্ৰ রাজ্যের প্রতিটি বেকার চাকরিপ্রার্থীর জন্য রাজ্য সরকারের তরফ থেকে এমন এক দপ্তরে কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে যেখানে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা এতটাই কম নির্ধারণ করা হয়েছে যেটি শোনা মাত্রই প্রথমে আপনাদের বিশ্বাস করতে একটু অসুবিধা হবে। আপনারা হয়তো ভাববেন যে আজকের দিনে দাঁড়িয়ে এতো কম শিক্ষাগত যোগ্যতায় কিভাবে সরকারি চাকরি পাওয়া সম্ভব? কিন্তু বিশ্বাস করতে অসুবিধে হলেও এটাই সত্যি যে রাজ্য সরকারের অধীনস্থ Cantonment Board Office এর পক্ষ থেকে ন্যুনতম অষ্টম শ্রেণী পাস যোগ্যতায় বিভিন্ন প্রকার গ্ৰুপ ‘ডি’ ও মাধ্যমিক পাস যোগ্যতায় গ্ৰুপ ‘সি’ কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সারা রাজ্যের যে কোনো জায়গা থেকে সকল স্বল্প শিক্ষিত ও উচ্চশিক্ষিত সকল বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। নীচে এই নিয়োগের বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হল।

কোন কোন শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে?

পশ্চিমবঙ্গ Cantonment Board Office এর তরফ থেকে রাজ্য জুড়ে যে সব গ্ৰুপ ডি ও সি শূন্যপদ গুলিতে কর্মী নিয়োগ করা হবে সেগুলি হল-

১) সাফাইওয়ালা

২) মজদুর

৩) ফরেস্ট মেল

৪) লোয়ার ডিভিশন ক্লার্ক

৫) ফার্মাসিস্ট

৬) অ্যাসিস্ট্যান্ট টিচার

আবেদনের ক্ষেত্রে কী ধরনের শিক্ষাগত যোগ্যতা ও বয়স সীমা থাকা দরকার?

উপরিউক্ত পদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে যে পদের ক্ষেত্রে যে ধরনের শিক্ষাগত যোগ্যতা সহ অন্যান্য যোগ্যতা থাকতে হবে সেগুলি হল-

সাফাইওয়ালা, মজদুর ও ফরেস্ট মেল:-

এই পদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে অবশ্যই যে কোনো সরকারি স্কুল থেকে অষ্টম শ্রেণী পাস করে থাকতে হবে। সেই সঙ্গে সংশ্লিষ্ট পদ গুলিতে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। তবেই তারা আবেদন করতে পারবেন। এই পদ গুলিতে আবেদনের ক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ২১-৩০ বছরের মধ্যে। তবে SC, ST প্রার্থীরা ৩৫ বছর এবং OBC প্রার্থীরা ৩৩ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন।

লোয়ার ডিভিশন ক্লার্ক:-

এই পদের জন্য আবেদন করতে হলে আপনাকে যে কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে। সেই সঙ্গে কম্পিউটারে বেসিক নলেজ ও সংশ্লিষ্ট পদে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এক্ষেত্রেও আবেদনকারীর বয়স হতে হবে ওই ২১-৩০ বছরের মধ্যেই। এক্ষেত্রেও SC, ST প্রার্থীরা ৩৫ বছর এবং OBC প্রার্থীরা ৩৩ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন।

ফার্মাসিস্ট:-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে যে কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে উচ্চমাধ্যমিক পাস করে হতে হবে। সেই সঙ্গে ফার্মাসিউটিক্যালস এ ডিপ্লোমা/ ব্যাচেলর ডিগ্ৰি/মাস্টার ডিগ্ৰি Complete করে থাকতে হবে। এবং সংশ্লিষ্ট পদে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এক্ষেত্রেও আবেদনকারীর বয়স সীমা ধার্য্য করা হয়েছে ওই ২১-৩০ বছর পর্যন্ত ই। তবে SC, ST প্রার্থীরা ৩৫ বছর এবং OBC প্রার্থীরা ৩৩ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন।

অ্যাসিস্ট্যান্ট টিচার:-

এই পদের জন্য আবেদন করার ক্ষেত্রে আবেদনকারীকে যে কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে উচ্চমাধ্যমিক পাস সহ B.El.Ed, D.El.Ed, B.Edবা D.Ed ট্রেনিং complete করে থাকতে হবে। সেই সঙ্গে সংশ্লিষ্ট পদে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এক্ষেত্রেও আবেদনকারীর বয়স উপরিউক্ত পদ গুলির মতোই ২১-৩০ বছরের মধ্যে হতে হবে। তবে SC,ST রা ৩৫ বছর এবং OBC প্রার্থীরা ৩৩ বছর বয়স পর্যন্ত আবেদন করতে পারবেন।

কোন পদের কর্মীদের কত টাকা করে বেতন দেওয়া হবে?

এখানে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের মধ্যে থেকে যারা শেষ পর্যন্ত সফলভাবে চাকরিতে নিযুক্ত হবেন তাদের মধ্যে সাফাইওয়ালা, মজদুর, ফরেস্ট মেল এই পদ গুলির জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ১৭,০০০-৪৩,৬০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে। লোয়ার ডিভিশন ক্লার্ক পদের জন্য নির্বাচিত প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ২২,৭০০-৫৮,৫০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে। ফার্মাসিস্ট পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ২৮,৯০০-৭৪,৫০০ টাকা অবধি বেতন দেওয়া হবে। এবং অ্যাসিস্ট্যান্ট টিচার পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ২৭,৭০০-৫৮,৫০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

অনলাইন না অফলাইন কিভাবে আবেদন পত্র পাঠাতে হবে?

উপরে আলোচিত শূন্যপদ গুলির মধ্যে যে কোনো একটি পদে চাকরির জন্য আবেদন করার ক্ষেত্রে আপনাকে সম্পূর্ণ ভাবে অফলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। কারন এখানে অনলাইন আবেদনের কোনো রকম ব্যাবস্থা নেই। অফলাইনে আবেদন করতে হলে যেভাবে আবেদন করতে হবে তা হল-

১) প্রথমে আপনাকে আমাদের বিজ্ঞপ্তির নীচে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট লেখাটিতে সরাসরি ক্লিক করে সেখান থেকে অথবা google search box এ এই সংশ্লিষ্ট দপ্তরের  অফিসিয়াল ওয়েবসাইট lebong.cantt.gov.in/recruitment টাইপ করে search করুন।

২) এরপর ওয়েবসাইটে প্রবেশ করে সেখান থেকে আবেদন পত্র ডাউনলোড করে একটি সাদা A4 সাইজ পেপারে একটি প্রিন্ট আউট বের করে নিতে হবে।

২) এরপর একে একে সেই আবেদন পত্রে আপনার নিজের সম্পর্কে যাবতীয় তথ্য অর্থাৎ নাম, বাবার নাম, মায়ের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, জন্ম তারিখ, ঠিকানা, আধার নম্বর, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি লিখে আবেদন পত্র টিকে পূরণ করে ফেলুন।

৩) এরপর আপনার নিজের এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো আবেদন পত্রের নির্দিষ্ট স্থানে চিটিয়ে দিন এবং সিগনেচারের জায়গায় একটি সিগনেচার করে দিন।

৪) এরপর আপনার যাবতীয় শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট সহ অন্যান্য সব ডকুমেন্টস এর এক কপি করে জেরক্স বের করে নিয়ে সেগুলিকে সেলফ অ্যাটেস্টেড করে ফেলুন।

৫) সবশেষে এই সব সেলফ অ্যাটেস্টেড করা প্রমান পত্র গুলি সহ পূরণ করা আবেদন পত্র একসঙ্গে করে একটি খামে ভরে খামের উপর ঠিকানা ও আপনি যে পদের জন্য আবেদন করছেন সেই পদের নাম লিখে নির্দিষ্ট সময়ের মধ্যে স্পীড পোস্টের মাধ্যমে নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে দিতে পারলেই আপনার কাজ শেষ।

আবেদন পত্র জমা দেওয়ার সময় তার সঙ্গে কি কি প্রয়োজনীয় প্রমান পত্র জমা দিতে হবে?

পোস্টের মাধ্যমে আবেদন পত্র জমা পাঠানোর সময় আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় নথীপত্র গুলি যুক্ত করে জমা দিতে হবে সেগুলি হল-

১) মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

২) অষ্টম শ্রেণী থেকে শুরু করে উচ্চমাধ্যমিক পাস পর্যন্ত যাবতীয় শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট এর এক কপি করে জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৩) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে তার এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৪) কম্পিউটার কোর্সের সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৫) যে যেই পদের জন্য আবেদন করছেন সেই পদের ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৬) দুই কপি পাসপোর্ট সাইজের ফটো সেলফ অ্যাটেস্টেড করা।

৭) একটি খালি খাম ও একটি ৫০ টাকা দামের পোস্টাল স্ট্যাম্প।

৮) এবং আবেদন মূল্য হিসেবে ফরেস্ট মেল, সাফাইওয়ালা ও মজদুরের ক্ষেত্রে সাধারণ, OBC ও Ex Serviceman রা ৫০০ টাকা করে এবং SC, ST রা ২৫০ টাকা করে অন্যদিকে ফার্মাসিস্ট,অ্যাসিস্ট্যান্ট টিচার ও লোয়ার ডিভিশন ক্লার্ক এর ক্ষেত্রে সাধারণ,OBC ও Ex Serviceman রা ১০০০ টাকা করে এবং SC, ST রা ৫০০ টাকা করে আবেদন পত্রের সঙ্গে জমা দেবেন।

প্রার্থী বাছাই পদ্ধতি:-

পোস্টের মাধ্যমে আবেদন জমা নেওয়ার প্রক্রিয়া শেষ হওয়ার পর আবেদনকারী প্রার্থীদের প্রথমে একটি লিখিত পরীক্ষার জন্য ডাকা হবে। এই পরীক্ষায় যারা সফল হবেন তাদের নামের একটি তালিকা তৈরি করে সেই অনুযায়ী ইন্টারভিউ লেটার পাঠিয়ে একটি ইন্টারভিউ ও ডকুমেন্টস ভেরিফিকেশন এবং স্কিল টেস্টের জন্য ডাকা হবে। শেষ পর্যন্ত এই সব বিষয়ে যারা উত্তীর্ণ হবেন তাদেরকে বাছাই করে পোস্টের মাধ্যমে জয়েনিং লেটার পাঠিয়ে চাকরিতে নিয়োগ করবে রাজ্য সরকার। এই লিখিত পরীক্ষা এবং তার পরে ইন্টারভিউ কবে, কোথায় কটা থেকে শুরু হবে সেই বিষয়ে সবকিছু আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর জানিয়ে দেওয়া হবে।

আবেদন পত্র জমা দেওয়ার শেষ তারিখ কত ও ঠিকানা কি?

এখানে পোস্টের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবং এই আবেদন চলবে আগামী আগামী ২০/০১/২০২৩ পর্যন্ত। তাই এত কম যোগ্যতায় এত টাকা বেতনে স্থায়ী পদে সরকারি চাকরির এই সুযোগ হাতছাড়া না করে দ্রুত নিম্নলিখিত ঠিকানায় আবেদন পত্র পাঠিয়ে ফেলুন। আবেদন পত্র পাঠানোর ঠিকানা হল-

          

         Cantonment Board Office,

         Lebong, Darjeeling

         West Bengal- 734105



OFFICIAL NOTICE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE
চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL: CLICK HERE
bengalpravakar.com

Recent Posts

নতুন করে শুরু হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন, আবেদন করলে টাকা

SVM Scholarship 2024 : দিনের পর দিন রাজ্যে কমছে শিক্ষিত পড়ুয়াদের হার। আমাদের পশ্চিমবঙ্গে এমন…

2 days ago

পশ্চিমবঙ্গের রূপশ্রী প্রকল্পে ডাটা এন্ট্রি অপারেটর ও অ্যাকাউন্টেন্ট পদে কর্মী নিয়োগ | Ruposhree prakalpa recruitment

রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য নতুন করে একটি চাকরির সুখবর। যে সমস্ত চাকরিপ্রার্থীরা দীর্ঘদিন ধরে চাকরির সন্ধান…

2 days ago

ভারতের সাধারণ জ্ঞানের প্রশ্ন পর্ব – 5। WB India General knowledge question Answer Practice set – 5

আজ আমরা আপনাদের সামনে তুলে ধরতে চলেছি ভারতের কিছু অজানা তথ্য বা ভারতের কিছু সাধারণ…

2 weeks ago

উচ্চ মাধ্যমিক পাশেই রাজ্য দূরদর্শন কেন্দ্রে প্রচুর কর্মী নিয়োগ | Kolkata Doordarshan Kendra Job Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। এবার নিয়োগ বিজ্ঞপ্তি…

1 year ago

৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী নিয়োগ | WB Health Recruitment

 চাকরিপ্রার্থীদের জন্য দারুণ সুখবর, রাজ্যে পুনরায় ৫,০০০ হাজারের বেশি শূন্য পদে স্বাস্থ কর্মী ( WB…

1 year ago

পশ্চিমবঙ্গের গ্রুপ সি পদে প্রচুর কর্মী নিয়োগ | WB Group-C Recruitment

 চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। পশ্চিমবঙ্গ সরকারের তরফে…

1 year ago