৩৫,৮০০ টাকা বেতনে রাজ্যে ফুড কর্পোরেশনে প্রচুর পদে কর্মী নিয়োগ | Food Corporation Group-D Recruitment

  

রাজ্যের সকল বেকার চাকরিপ্রার্থীরা যারা দীর্ঘদিন ধরে লেখাপড়া শিখে নিজের জেলাতে থেকেই একটা ভালো ও স্থায়ী পদে উচ্চ বেতনের সরকারি চাকরির সন্ধানে রয়েছেন তাদের জন্য আজ আমাদের পত্রিকার তরফ থেকে এমনি এক প্রকার চাকরির সুখবর রয়েছে। আর তা হল পশ্চিমবঙ্গ সরকারের অধীনস্থ Health Requirment Board এর তরফ থেকে রাজ্যের বেশ কিছু জেলায় কর্মী নিয়োগ করার জন্য অফিসিয়াল নোটিফিকেশন প্রকাশ করে আবেদন পত্র জমা নেওয়া শুরু হয়েছে। আর যেহেতু এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে জেলা ভিত্তিক শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে তাই পশ্চিমবঙ্গের যে কোনো জেলা থেকেই নারী পুরুষ নির্বিশেষে সকল বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। নীচে এই নিয়োগের বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হল। 

শূন্যপদের নাম:-

রাজ্য সরকারের তত্ত্বাবধানে পরিচালিত Health Requirement Board এর তরফ থেকে সারা পশ্চিমবঙ্গ জুড়ে বেশ কিছু জেলায় এক নতুন ধরনের শূন্যপদে অর্থাৎ General Service, Food Safety Officer পদে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা:-

এখানে উল্লেখিত শূন্যপদে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে যে কোনো সরকারি কলেজ থেকে অতি অবশ্যই স্নাতক ডিগ্রি পাস করে থাকতে হবে। এছাড়াও বাংলা সহ আরও অন্যান্য ভাষায় লিখতে ও কথা বলতে জানতে হবে।

প্রার্থীর বয়স সীমা:-

এখানে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের বয়স সীমা নির্ধারণ করা হয়েছে ১/০১/২০২২ অনুযায়ী ন্যুনতম ২১ বছর থেকে সর্বোচ্চ ৩৬ বছর পর্যন্ত। তবে সরকারি নিয়ম অনুযায়ী SC, ST প্রার্থীরা ৫ বছর এবং OBC প্রার্থীরা ৩ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন।

বেতনের পরিমাণ:-

এই দপ্তরে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের মধ্যে থেকে যারা শেষ পর্যন্ত চাকরিটি অর্জন করবেন তাদেরকে চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ৩৫,৮০০-৯২,১০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

আবেদন পত্র জমা করার পদ্ধতি:-

পশ্চিমবঙ্গ Health Requirement Board এর পক্ষ থেকে প্রকাশিত General Service, Food Safety Officer পদে চাকরি পেতে ইচ্ছুক ও যোগ্য প্রার্থীদেরকে সম্পূর্ণ ভাবে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। তার জন্য যা যা পদক্ষেপ অনুসরণ করতে হবে সেগুলি হল-

১) সর্বপ্রথম আমাদের বিজ্ঞপ্তির নীচে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট লেখাটিতে সরাসরি ক্লিক করে অথবা browser open করে search box এ এই নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট www.wbhrb.in লিখে search করতে হবে।

২) এরপর ওয়েবসাইট খুললে প্রথমে সেখানে রেজিস্ট্রেশন Option এ ক্লিক করে আগে রেজিস্ট্রেশন করে নিতে হবে।

৩) রেজিস্ট্রেশন হয়ে গেলে একটি User Id ও Password দেওয়া হবে সেটি দিয়ে Login করলে অ্যাপ্লিকেশান ফর্মের আকারে একটি নতুন পেজ আসবে।

৪) এরপর সেখানে এক এক করে নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, জন্ম তারিখ, ঠিকানা, আধার নম্বর, শিক্ষাগত যোগ্যতা, প্রাপ্ত নম্বরের পার্সেন্টেজ, লিঙ্গ, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি দিয়ে ফর্ম টিকে ফিলাপ করে ফেলতে হবে।

৫) এরপর আবেদনকারীর নিজের এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো, সিগনেচার, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও স্নাতক ডিগ্রি সহ আরও যদি কোনো শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে সেই সব কিছুর প্রমান পত্র সহ অন্যান্য সব প্রমান পত্রের ছবি তুলে স্ক্যান করে দিতে হবে।

৬) সবশেষে আবেদন মূল্য হিসেবে ২১০ টাকা অনলাইনের মাধ্যমে পেমেন্ট করে সাবমিট বাটনে ক্লিক করলেই অ্যাপ্লিকেশান প্রসেস complete। তবে এক্ষেত্রে সংরক্ষিত শ্রেনীর প্রার্থী ও শারীরিক ভাবে অক্ষম প্রার্থীদের কোনো আবেদন মূল্য জমা দিতে হবে না।

৭) সবকিছু হয়ে গেলে এই ফিলাপ করা অ্যাপ্লিকেশান ফর্মের একটি প্রিন্ট আউট বের করে নিজেদের কাছে রেখে দেবেন।

প্রয়োজনীয় প্রমান পত্র:-

আবেদন পত্র সাবমিট করার সময় আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় প্রমান পত্র গুলিও সাবমিট করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট বা বার্থ সার্টিফিকেট স্ক্যান করা।

২) স্থায়ী নাগরিকের প্রমানপত্র হিসেবে আধার কার্ড এবং ভোটার কার্ড স্ক্যান করা ‌।

৩) মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও স্নাতক ডিগ্রি সহ আরও যদি কোনো শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে সেই সব কিছুর মার্কসীট ও সার্টিফিকেট স্ক্যান করা।

৪) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে স্ক্যান করা।

৫) কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে তাহলে স্ক্যান করা।

৬) এক কপি পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

৭) আবেদন মূল্য হিসেবে জেনারেল ক্যাটাগরির প্রার্থীদের ক্ষেত্রে ২১০ টাকা। সংরক্ষিত শ্রেনীর প্রার্থী ও শারীরিক ভাবে অক্ষম প্রার্থীদের কোনো আবেদন মূল্য দিতে হবে না।

নিয়োগ পদ্ধতি:-

রাজ্য সরকার অধীনস্থ Health Requirement Board এর তরফ থেকে প্রকাশিত উপরিউক্ত শূন্যপদ পূরণের জন্য অনলাইনে আবেদন পত্র জমা নেওয়ার প্রক্রিয়া শেষ হলে আবেদনকারী প্রার্থীদের আবেদন পত্র সহ যাবতীয় ডকুমেন্টস ভালো করে খতিয়ে দেখে তাদের অ্যাকাডেমিক এক্সামিনেশনে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি মেরিট লিস্ট প্রকাশ করা হবে। এই অ্যাকাডেমিক কোয়ালিফিকেশন এর উপর রাখা হয়েছে ৮৫ নম্বর। অর্থাৎ যার অ্যাকাডেমিক এক্সামিনেশনে প্রাপ্ত নম্বর যত ভালো সে এই ৮৫ নম্বরের মধ্যে তত বেশি নম্বর পাবে। এই প্রকাশিত মেরিট লিস্ট আপনারা এই দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে দেখতে পাবেন। এই লিস্টে যাদের নাম থাকবে তাদেরকে ইন্টারভিউ লেটার পাঠিয়ে একটি ইন্টারভিউ ও ডকুমেন্টস ভেরিফিকেশন এর জন্য ডাকা হবে। এই ইন্টারভিউ তে থাকছে ১৫ নম্বর। অর্থাৎ অ্যাকাডেমিক এক্সামিনেশনে প্রাপ্ত নম্বরে ৮৫ নম্বর ও ইন্টারভিউয়ের ১৫ নম্বর এই মোট ১০০ নম্বরের মধ্যে যারা যত বেশি নম্বর পাবে সেই অনুযায়ী ফাইনাল সিলেকসান লিস্ট তৈরী করে জয়েনিং লেটার পাঠিয়ে চাকরিতে নিয়োগ করা হবে।

 আবেদন করার শেষ তারিখ:-

এখানে অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়ার পোর্টাল দু এক দিনের মধ্যেই অর্থাৎ আগামী ১৬/১২/২০২২ সকাল ১০ টা থেকে খোলা হবে এবং এই প্রক্রিয়া চলবে আগামী ৩০/১২/২০২২ দুপুর ২ টো পর্যন্ত। তাই যারা আবেদন করার জন্য ইচ্ছুক ও যোগ্য তারা নির্ধারিত সময়ের মধ্যে আবেদন পত্র জমা করে দেবেন। তা না হলে নির্ধারিত সময় সীমা পেরিয়ে গেলে আর আবেদন পত্র জমা নেওয়া হবে না অর্থাৎ অনলাইন অ্যাপ্লিকেশন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে।


OFFICIAL NOTICE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment