৫১,০০০ টাকা বেতনে কেন্দ্রীয় সরকার অধীনস্থ দপ্তরে হাজার হাজার শূন্যপদে গ্ৰুপ সি কর্মী নিয়োগ | GOVT Job Recruitment

 

বেকার চাকরিপ্রার্থীদের জন্য বিরাট সুখবর। আজ আমরা কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সারা দেশ জুড়ে হাজার হাজার গ্ৰুপ ‘সি’ সহ অন্যান্য শূন্যপদে কর্মী নিয়োগের জন্য প্রকাশিত হওয়া এক বিজ্ঞপ্তি নিয়ে হাজির হয়েছি। করোনা মহামারী চলাকালীন দীর্ঘ দু-বছর যাবৎ সারা দেশ জুড়ে সকল প্রকার সরকারি ও বেসরকারি দপ্তর গুলিতে নিয়োগ প্রক্রিয়ার কাজ বন্ধ থাকায় বেকারত্বের হার ক্রমশ উর্ধ্বগামী হচ্ছিল। তাই বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসতেই দেশ তথা রাজ্যের উর্ধ্বগামী বেকারত্বকে যত শীঘ্র সম্ভব হ্রাস করতে রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকার উভয়েই তৎপর হয়ে উঠেছে। তাই প্রায় প্রতি দিনই কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকার অধীনস্থ বিভিন্ন ছোটো বড়ো দপ্তরে কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হচ্ছে। আর আজ এমনই এক কেন্দ্রীয় সরকার অধীনস্থ দপ্তরে নিয়োগের বিষয়ে আমরা আপনাদের সঙ্গে আলোচনা করতে চলেছি। যেখানে হাজার হাজার শূন্যপদে বিনামূল্যে প্রশিক্ষণের মাধ্যমে স্থায়ী পদে মাসিক মোটা বেতনে গ্ৰুপ ‘সি’ সহ অন্যান্য ধরনের কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে। সারা দেশের যে কোনো রাজ্যের যে কোনো জেলা থেকে নারী পুরুষ নির্বিশেষে সকল নির্ধারিত শিক্ষাগত যোগ্যতার বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। সুতরাং কিভাবে আবেদন করতে হবে, আবেদনের ক্ষেত্রে কি ধরনের  যোগ্যতা থাকতে হবে, কত দিন পর্যন্ত আবেদন করা যাবে এই সব কিছুর সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে আমাদের সঙ্গে থাকুন।

আবেদন প্রক্রিয়া:-

কেন্দ্রীয় সরকার অধীনস্থ সংশ্লিষ্ট সংস্থার পক্ষ থেকে প্রকাশিত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হলে। তার জন্য প্রথমে সংশ্লিষ্ট সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট https://barconlineexam.com এ প্রবেশ করতে হবে। তারপর সেখানে প্রয়োজন মতো তথ্য দিয়ে সবার আগে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর সংশ্লিষ্ট সংস্থার পক্ষ থেকে দেওয়া User Id ও Password দিয়ে Login করলে অনলাইন অ্যাপ্লিকেশান ফর্ম আসবে। সেখানে নির্দিষ্ট স্থান অনুযায়ী যথাযথ তথ্য দিয়ে ফর্মটিকে ফিলাপ করে তার সঙ্গে সকল প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করতে হবে। সবশেষে নির্ধারিত আবেদন মূল্য অনলাইনের মাধ্যমে জমা দিয়ে সাবমিট করে দিলেই অ্যাপ্লিকেশান প্রক্রিয়া শেষ।

নিয়োগ প্রক্রিয়া:-

এক্ষেত্রে সংশ্লিষ্ট তিনটি শূন্যপদে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদেরকে সরাসরি এবং ট্রেনি অর্থাৎ শিক্ষানবিশ পদ গুলির জন্য আবেদনকারী প্রার্থীদের ২ বছরের প্রশিক্ষণের মাধ্যমে চাকরিতে নিয়োগ করা হবে। সেক্ষেত্রে আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর কোনো কোনো পদের ক্ষেত্রে শুধুমাত্র ইন্টারভিউ আবার কোনো কোনো পদের ক্ষেত্রে প্রিলিমিনারী পরীক্ষা, মেইন পরীক্ষা ও স্কিল টেস্টের মাধ্যমে সরাসরি বা ২ বছরের প্রশিক্ষনের মাধ্যমে চাকরিতে নিয়োগ করা হবে। সুতরাং কোন পদের ক্ষেত্রে ঠিক কি পদ্ধতিতে নিয়োগ করা হবে সেই বিষয়ে বিশদে জানতে চাইলে আপনারা অফিসিয়াল নোটিফিকেশন থেকে পড়ে জেনে নেবেন।

নিয়োগকারী সংস্থা ও শূন্যপদ গুলির নাম:-

কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রনাধীন সংস্থা Bhabha Automatic Research Center এর পক্ষ থেকে ওই সংস্থার অধীনেই তিন ধরনের কর্মী এবং একাধিক ট্রেডে ট্রেনি বা শিক্ষানবিশ নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এক্ষেত্রে কর্মী ও শিক্ষানবিশ মিলিয়ে মোট শূন্যপদের সংখ্যা হল কয়েক হাজার। 

শূন্যপদ গুলির নাম-

এখানে যে তিন ধরনের শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে সেগুলি হল-

• Technical Officer/C

• Scientific Assistant/B

• Technician/B

ট্রেড গুলির নাম-

অন্যদিকে ট্রেনি বিভাগে রয়েছে মোট দুটি ক্যাটাগরি। এই দুটি ক্যাটাগরির মধ্যে প্রথমটিতে যেসব ট্রেডে নিয়োগ করা হবে সেগুলি হল-

• Physics

• Chemistry

• Computer Science

• Chemical

• Electronics

• Mechanical সহ আরও অনেক।

দ্বিতীয় ক্যাটাগরির যেসব ট্রেডে নিয়োগ করা হবে সেগুলি হল-

• Electrical

• Automobile

• Agriculture

• Horticulture

• Fitter

• Turner

• Welder সহ আরও অনেক।

শিক্ষাগত যোগ্যতা:-

কোন পদের ক্ষেত্রে কি ধরনের শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ করা হয়েছে তা সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে চাইলে অফিসিয়াল নোটিফিকেশন থেকে জেনে নেবেন।

নির্ধারিত বয়সসীমা:-

এক্ষেত্রে প্রতিটি পদে আবেদনের ক্ষেত্রে বয়সসীমা আলাদা আলাদা নির্ধারন করা হয়েছে। তবে মোটামুটি ১৮-৩৫ বছরের মধ্যে বয়স হলেই আবেদন করা যাবে। তবে কোন পদের ক্ষেত্রে নির্ধারিত বয়সসীমা কত সেই বিষয়ে বিস্তারিত ভাবে জানতে চাইলে অফিসিয়াল নোটিফিকেশন থেকে জেনে নেবেন।

বেতনের ও স্টিপেন্ডের পরিমাণ:-

এখানে প্রতিটি পদের ক্ষেত্রেই কর্মীদের বেতন ও ট্রেনিদের স্টিপেন্ডের পরিমাণ আলাদা আলাদা। এখানে সর্বনিম্ন বেতন পরিমাণ হল ২১,৭০০ টাকা এবং সর্বোচ্চ বেতনের পরিমাণ হল ৪৪,৯০০ টাকা।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

অনলাইনের মাধ্যমে আবেদন করার সময় যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে আপলোড করতে হবে সেগুলি হল-

১) মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট।

২) আধার কার্ড বা ভোটার কার্ড।

৩) সমস্ত প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার প্রমান পত্র।

৪) এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো।

৫) আবেদনকারীর নিজের সিগনেচার।

আবেদন মূল্যের পরিমাণ:-

আবেদন মূল্য হিসেবে কর্মী পদ গুলির জন্য আবেদনকারী জেনারেল ক্যাটাগরি ও OBC ক্যাটাগরির প্রার্থীরা ৫০০ ও SC, ST, PwBD প্রার্থীরা ১৫০ টাকা করে অন্যদিকে ট্রেনি পদ গুলির জন্য আবেদনকারী জেনারেল ক্যাটাগরি ও OBC ক্যাটাগরির প্রার্থীরা ১৫০ ও  SC, ST, PwBD প্রার্থীরা ১০০ টাকা করে  জমা দেবেন।

আবেদনের সময়সীমা:-

এক্ষেত্রে অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবং এই প্রক্রিয়া চলবে আগামী ২২/০৫/২০২৩ পর্যন্ত।

OFFICIAL NOTICE: CLICK HERE

MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment