৫৮,০০০ টাকা বেতনে ন্যুনতম যোগ্যতায় রাজ্যের লাইব্রেরীতে গ্ৰুপ সি পদে কর্মী নিয়োগ | WB Librarian Recruitment

রাজ্যের বেকার চাকরিপ্রার্থীদের জন্য আবারও নতুন করে একটি নিয়োগের সুখবর। এবার রাজ্যের সরকারি লাইব্রেরীতে কর্মী নিয়োগ করতে চলেছে রাজ্য সরকার। এই মর্মে কিছু দিন আগেই অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করে আবেদন পত্র জমা নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে স্থায়ী পদে গ্ৰুপ ‘সি’ ক্যাটাগরির কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশন মারফত জানা গিয়েছে। পশ্চিমবঙ্গের অন্তর্গত যে কোনো জেলা থেকেই নির্ধারিত শিক্ষাগত যোগ্যতার পুরুষ মহিলা উভয় বেকার চাকরিপ্রার্থীরাই এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। তবে তাকে অবশ্যই পশ্চিমবঙ্গের একজন স্থায়ী নাগরিক হতে হবে। নীচে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে খুঁটিনাটি তথ্য আলোচনা করা হল।

আবেদন পত্র জমা দেওয়ার পদ্ধতি:-

এক্ষেত্রে সংশ্লিষ্ট শূন্যপদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। সেক্ষেত্রে তাকে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ই-মেইল অ্যাড্রেস এ আবেদন পত্র জমা দিতে হবে। তার জন্য যা যা পদক্ষেপ অনুসরণ করতে হবে সেগুলি হল-

* সবার আগে এই প্রতিবেদনের নীচে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন টিকে ডাউনলোড করতে হবে ‌‌।

* তারপর সেটিকে ভালোভাবে পড়ে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে আরও কিছু জানার থাকলে তা জেনে নিতে হবে।

*এরপর দেখবেন নোটিফিকেশানের ৩ ও ৪ নং পৃষ্ঠা জুড়ে একটি অ্যাপ্লিকেশন ফরম্যাট দেওয়া হয়েছে। সাদা A4 সাইজ কাগজে সেটিকে প্রিন্ট করে বের করে নেবেন।

* তারপর সেখানে নির্দিষ্ট স্থান অনুযায়ী নিজের নাম, বাবার নাম, ঠিকানা, জন্ম তারিখ, জেন্ডার, বয়স, শিক্ষাগত যোগ্যতা, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি লিখে এবং একেবারে নীচে ডানপাশে সিগনেচারের জায়গায় সিগনেচার করে ফর্ম টিকে ফিলাপ করে ফেলতে হবে।

* এবং একেবারে উপরে ডানদিকে ফটো লাগানোর জন্য যে জায়গা দেওয়া হয়েছে সেখানে রিসেন্ট তোলা এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো লাগিয়ে দিতে হবে।

* সবশেষে এই পূরণ করা অ্যাপ্লিকেশন ফর্ম স্ক্যান করে একটি PDF ফাইল ও সকল প্রকার প্রয়োজনীয় ডকুমেন্টস এর অরিজিনাল কপি স্ক্যান করে একটি আলাদা PDF ফাইল তৈরি করে এই দুটি ফাইলকে নির্দিষ্ট ই-মেইল অ্যাড্রেসে নির্ধারিত সময়ের মধ্যে পাঠিয়ে দিতে পারলেই আবেদন হয়ে যাবে।

নিয়োগ পদ্ধতি:-

এখানে সংশ্লিষ্ট শূন্যপদে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদেরকে লিখিত পরীক্ষা, কম্পিউটার টেস্ট এবং ইন্টারভিউয়ের মাধ্যমে চাকরিতে নিয়োগ করা হবে। সেক্ষেত্রে আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর আরেকটি নোটিফিকেশন প্রকাশ করে লিখিত পরীক্ষার তারিখ জানিয়ে দেওয়া হবে। 

শূন্যপদের নাম:-

এই নিয়োগ প্রক্রিয়ার দ্বারা পশ্চিমবঙ্গ সরকারের তত্ত্বাবধানে পরিচালিত রাজ্যের পাবলিক লাইব্রেরীতে গ্ৰুপ ‘সি’ লেভেলের কর্মী নেওয়া হবে। সেক্ষেত্রে নির্বাচিত প্রার্থীদের লাইব্রেরিয়ান পদে নিয়োগ করা হবে। 

শিক্ষাগত যোগ্যতার মাপদন্ড:-

এক্ষেত্রে লাইব্রেরিয়ান পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে যে কোনো স্বীকৃত বোর্ড থেকে উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় পাস করে থাকতে হবে। সেইসঙ্গে Library and Information Science এ ডিগ্ৰি কোর্স Complete করার সার্টিফিকেট থাকতে হবে। এছাড়াও কম্পিউটার অ্যাপ্লিকেশনে বেসিক নলেজ থাকতে হবে এবং স্থানীয় ভাষায় কথা বলতে পারদর্শী হতে হবে।

বয়সের মাপদন্ড:-

এখানে সংশ্লিষ্ট শূন্যপদে চাকরির জন্য আবেদনের ক্ষেত্রে আবেদনকারীর বয়স হওয়া দরকার ১/০১/২০২৩ অনুযায়ী সর্বনিম্ন ১৮ বছর থেকে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে। তবে সরকারি নিয়ম মাফিক সংরক্ষিত শ্রেনীর প্রার্থীরা বয়সের ছাড় পাবেন।

বেতন কাঠামো:-

এক্ষেত্রে যেহেতু স্থায়ী পদে কর্মী নিয়োগ করা হবে তাই নিযুক্ত কর্মীদেরকে রাজ্য সরকারের গ্ৰুপ ‘সি’ লেভেলের বেতন কাঠামো অনুযায়ী শুরুতে প্রতি মাসে ২২,৭০০ টাকা করে বেতন দেওয়া হবে। তারপর ধীরে ধীরে সেই বেতনের পরিমাণ বেড়ে হবে ৫৮,৫০০ টাকা। 

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

ই-মেইল করে আবেদন পত্র জমা দেওয়ার সময় তার সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি সহ জমা দিতে হবে সেগুলি হল-

* বয়সের প্রমানপত্র হিসেবে বার্থ সার্টিফিকেট বা মাধ্যমিকের অ্যাডমিট কার্ড স্ক্যান করা।

* দেশ তথা রাজ্যের স্থায়ী বাসিন্দার প্রমান পত্র হিসেবে আধার কার্ড বা ভোটার কার্ড স্ক্যান করা।

* শিক্ষাগত যোগ্যতার প্রমাণ পত্র হিসেবে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক সহ বাকি সব প্রয়োজনীয় যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট স্ক্যান করা।

* কম্পিউটার কোর্সের সার্টিফিকেট স্ক্যান করা।

* এক কপি পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

* আবেদনকারীর নিজস্ব সিগনেচার স্ক্যান করা।

* কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে তা স্ক্যান করা। 

আবেদন করার শেষ তারিখ:-

লাইব্রেরিয়ান পদে কর্মী নিয়োগ করার জন্য ই-মেইল এর মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া গত ১৮/০৪/২০২৩ থেকে শুরু হয়ে গিয়েছে। আর তা শেষ হবে আগামী ১২/০৫/২০২৩ মধ্যরাতে।

আবেদন করার ই-মেইল আইডি:-

আবেদন করতে ইচ্ছুক চাকরিপ্রার্থীদের আবেদন পত্র সহ অন্যান্য ডকুমেন্টস নির্দিষ্ট সময়ের মধ্যে যে ই-মেইল আইডিতে পাঠাতে হবে তা হল-

Kalimpongrecdlo@gmail.com.

OFFICIAL NOTICE: CLICK HERE

MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment