13404 শূন্য পদে রাজ্যের স্কুলে স্কুলে প্রচুর গ্রুপ সি, গ্রুপ ডি ও নন টিচিং স্টাফ নিয়োগ | School Group-D Group-C Non Teaching Staff Recruitment

দীর্ঘ দিনের দীর্ঘ প্রতীক্ষা ও দুর্নীতির অবসান ঘটিয়ে অবশেষে সবেমাত্র গত ১১ ই ডিসেম্বর সারা রাজ্য জুড়ে প্রাইমারী টেট পরীক্ষা সুসম্পন্ন হয়েছে। আর তারই মধ্যে সরকারের তরফ থেকে সারা রাজ্য তথা সারা দেশের সকল ন্যুনতম উচ্চমাধ্যমিক পাস বেকার চাকরিপ্রার্থীদের জন্য একটি বিশাল বড় সুসংবাদ রয়েছে। আর সেটি হল কেন্দ্রীয় সরকারের অধীনস্থ দেশের বিভিন্ন প্রান্তে গড়ে ওঠা প্রতিটি কেন্দ্রীয় বিদ্যালয় গুলিতে বিভিন্ন ধরনের গ্ৰুপ ‘সি’ সহ বিভিন্ন বিষয়ে শিক্ষক পদে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এখানে সব মিলিয়ে মোট ১০ হাজারেরও বেশি শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে। আর যেহেতু সারা দেশ জুড়ে এই নিয়োগ প্রক্রিয়া চলবে তাই সারা দেশের যে কোনো জায়গা থেকে ন্যুনতম উচ্চমাধ্যমিক পাস যোগ্যতার ছেলে মেয়ে উভয় বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে এই নিয়োগ প্রক্রিয়ার নিয়ম কানুনের বিষয়ে খুঁটিনাটি তথ্য ভালো করে জেনে নেওয়া যাক। নিম্নে এই বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হল।

নিয়োগকারী সংস্থা ও শূন্যপদ গুলির নাম:-

কেন্দ্রীয় সরকারের অধীনস্থ কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠন এর তরফ থেকে দেশের কেন্দ্রীয় বিদ্যালয় গুলিতে যে যে শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে সেগুলি হল-
• Stenographer Grade II
• Junior Secretariat Assistant
• Senior Secretariat Assistant
• Assistant Section Officer
• Assistant Engineer (Civil)
• Finance Officer
• Librarian
• Primary Teacher (Music)
• Trained Graduate Teacher
• Post Graduate Teacher
• Principal
• Vice Principal
• Assistant Commissioner

শিক্ষাগত যোগ্যতা, বয়স ও বেতনের পরিমাণ:-

উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে যে ক্ষেত্রে যে ধরনের শিক্ষাগত যোগ্যতা থাকা প্রয়োজন সেগুলি হল-

Stenographer Grade II-
এক্ষেত্রে আবেদনকারী প্রার্থীকে অবশ্যই কোনো সরকার অনুমোদিত বোর্ড থেকে উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে। এছাড়াও কম্পিউটারে মিনিটে ৫০ টি ইংরেজি শব্দ ও ৬৫ টি হিন্দি শব্দ টাইপ করার দক্ষতা থাকতে হবে। এই পদের ক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১৮-২৭ বছরের মধ্যে। তবে সরকারি নিয়ম অনুযায়ী SC, ST প্রার্থীরা ৫ বছর, OBC প্রার্থীরা ৩ বছর, শারীরিক ভাবে অক্ষম প্রার্থীরা ১০-১৫ বছর পর্যন্ত এবং Ex-Serviceman এ রা ৩-১০ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ২৫,৫০০-৮১,১০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

Junior Secretariat Assistant-
এই পদে চাকরির জন্য আবেদন করতে হলেও আপনাকে কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় পাস করে থাকতে হবে। এছাড়াও কম্পিউটারে বেসিক নলেজ থাকতে হবে এবং কম্পিউটারে মিনিটে ৩৫ টি ইংরেজি শব্দ এবং ৩০ টি বাংলা শব্দ টাইপ করার দক্ষতা থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১৮-২৭ বছরের মধ্যে। তবে সরকারি নিয়ম অনুযায়ী SC, ST প্রার্থীরা ৫ বছর, OBC প্রার্থীরা ৩ বছর, শারীরিক ভাবে অক্ষম প্রার্থীরা ১০-১৫ বছর পর্যন্ত এবং Ex-Serviceman এ রা ৩-১০ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ২৫,৫০০-৮১,১০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ১৯,৯০০-৬৩,২০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

Librarian-
এই পদে চাকরির জন্য আবেদন করার ক্ষেত্রে আবেদনকারীকে অবশ্যই কোনো সরকারি কলেজ থেকে Library Science এ ব্যাচেলার ডিগ্ৰি Complete করে থাকতে হবে সঙ্গে Library Science এ ১ বছরের ডিপ্লোমা কোর্স ও Complete করে থাকতে হবে। এছাড়াও ইংরেজি ও হিন্দি ভাষায় কাজ করার জ্ঞান থাকতে হবে এবং কম্পিউটারের বিষয়েও জ্ঞান থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১৮-৩৫ বছরের মধ্যে। তবে সরকারি নিয়ম অনুযায়ী SC, ST প্রার্থীরা ৫ বছর, OBC প্রার্থীরা ৩ বছর, শারীরিক ভাবে অক্ষম প্রার্থীরা ১০-১৫ বছর পর্যন্ত এবং Ex-Serviceman এ রা ৩-১০ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ৪৪,৯০০-১,৪২,৪০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

Primary Teacher(Music)-
এই পদের জন্য আবেদন করার ক্ষেত্রে আবেদনকারীকে অবশ্যই কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে কমপক্ষে ৫০% নম্বর পেয়ে উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় পাস করে থাকতে হবে। এছাড়াও কোনো সরকারি কলেজ থেকে Music নিয়ে ব্যাচেলর ডিগ্ৰি Complete করে থাকতে হবে। সেই সঙ্গে কম্পিউটার নলেজ ও হিন্দি ও ইংরেজি ভাষায় কাজ করার জ্ঞান থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হওয়া দরকার ১৮-৩০ বছরের মধ্যে। তবে সংরক্ষিত শ্রেনীর প্রার্থীরা উপরিউক্ত পদ গুলি অনুযায়ী বয়সের ছাড় পাবেন। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ৩৫,৪০০-১,১২,৪০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

Principal-
এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে কোনো সরকার অনুমোদিত ইউনিভার্সিটি থেকে ৪৫% নম্বর পেয়ে মাস্টার ডিগ্ৰি পাস করে থাকতে হবে। সেই সঙ্গে B.Ed কোর্স Complete করে থাকতে হবে। কম্পিউটারে বেসিক নলেজ থাকতে হবে। এবং সংশ্লিষ্ট পদে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ৩৫-৫০ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ৭৮,৮০০-২,০৯২০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

      এছাড়াও উল্লেখিত বাকি যে সব শূন্যপদ গুলিতে কর্মী নিয়োগ করা হবে সেগুলির সন্বন্ধে বিশদে জানতে চাইলে আমাদের এই বিজ্ঞপ্তির নীচে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন লিঙ্কে ক্লিক করে নোটিফিকেশন টিকে ডাউনলোড করে সেখান থেকে পড়ে জেনে নেবেন।

আবেদন পদ্ধতি:-
কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের Department Of Education and Literacy এর পক্ষ থেকে কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠন গুলিতে গ্ৰুপ সি ও শিক্ষক সহ আরও অন্যান্য যে সব শূন্যপদ গুলিতে কর্মী নিয়োগ করা হবে সেগুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারী প্রার্থীদের অবশ্যই অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। আর তার জন্য যা যা করতে হবে সেগুলি হল-

১) সর্বপ্রথম এই বিজ্ঞপ্তির নীচে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট লেখাটিতে ক্লিক করে অথবা মোবাইল বা ল্যাপটপ থেকে browser open করে search box এ এই দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট www.kvsangathan.nic.in লিখে search করতে হবে।
২) এরপর অফিসিয়াল ওয়েবসাইট Open হলে সেখান আগে নিজের নাম, ঠিকানা, মোবাইল নাম্বার ইত্যাদি দিয়ে রেজিস্ট্রেশন Complete করতে হবে।
৩) রেজিস্ট্রেশন হয়ে গেলে আপনাকে একটি বৈধ ইমেল আইডি ও পাসওয়ার্ড দেওয়া হবে সেটি দিয়ে Login করতে হবে।
৪) এরপর এই দপ্তরে চাকরির জন্য আবেদন করার অ্যাপ্লিকেশান ফর্ম টি আসবে সেখানে আপনার নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, বয়স, ঠিকানা, আধার নম্বর, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি লিখে ফর্ম টিকে ফিলাপ করে ফেলতে হবে।
৫) এবং এরপর আপনার recent তোলা এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো ও আপনার নিজের করা একটি সিগনেচারের ছবি তুলে স্ক্যান করে ফর্মের মধ্যে সঠিক স্থান অনুযায়ী আপলোড করে দিতে হবে।
৬) এরপর আপনার নিজের যাবতীয় শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব ডকুমেন্টস গুলির ছবি তুলে স্ক্যান করে ফর্মের নির্দিষ্ট স্থানে আপলোড করে দিন।
৭) এরপর আবেদন মূল্য হিসেবে জেনারেল ক্যাটাগরির প্রার্থীরা যে যে পদের জন্য আবেদন করবেন সেই পদ অনুযায়ী কত টাকা করে আবেদন মূল্য দিতে হবে তা আবেদন করার আগে অফিসিয়াল নোটিফিকেশন থেকে জেনে নিয়ে অনলাইনের মাধ্যমে জমা করে সাবমিট বাটনে ক্লিক করলেই আপনার অনলাইন আবেদন প্রক্রিয়া শেষ। তবে সংরক্ষিত শ্রেনীর প্রার্থী ও মহিলা প্রার্থীদের কোনো রকম আবেদন মূল্য দিতে হবে না।
৭) সবশেষে এই অ্যাপ্লিকেশান ফর্মের সাদা A4 সাইজ পেপারে একটি প্রিন্ট আউট বের করে নিজের কাছে যত্ন করে রেখে দেবেন।

প্রয়োজনীয় প্রমান পত্র:-
অনলাইনে আবেদন পত্র জমা দেওয়ার সময় আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় প্রমান পত্র যুক্ত করে সাবমিট করতে হবে সেগুলি হল-
১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট স্ক্যান করা।
২) দেশের এবং রাজ্যের স্থায়ী নাগরিকত্বের প্রমান হিসেবে আধার কার্ড এবং ভোটার কার্ড স্ক্যান করা।
৩) সমস্ত শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট স্ক্যান করা।
৪) এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।
৫) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে স্ক্যান করা।
৬) ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট স্ক্যান করা।

নির্বাচন পদ্ধতি:-
এখানে চাকরির জন্য অনলাইন আবেদন পত্র জমা নেওয়ার প্রক্রিয়া শেষ হলে আবেদনকারী প্রার্থীদের প্রথমে একটি কম্পিউটার বেসড পরীক্ষার জন্য ডাকা হবে। এই পরীক্ষায় উত্তীর্ণ হওয়া প্রার্থীদের নাম একটি শর্টলিস্ট করে সেই অনুযায়ী ইন্টারভিউ লেটার পাঠিয়ে ইন্টারভিউ ও ডকুমেন্টস ভেরিফিকেশন এর জন্য ডাকা হবে। শেষ পর্যন্ত এই ইন্টারভিউ তে যারা পাস করবেন তাদের জয়েনিং লেটার পাঠিয়ে চাকরিতে নিয়োগ করবে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক।

আবেদন করার সময় সীমা:-
কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের Department Of Education and Literacy এর পক্ষ থেকে কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠন গুলিতে যে সব শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে তার জন্য অনলাইনে আবেদন পত্র জমা নেওয়া গত  ৫/১২/২০২২ তারিখ সকাল ১০ টা থেকে শুরু হয়েছে এবং এই প্রক্রিয়া চলবে আগামী ২৬/১২/২০২২ রাত ১১ টা বেজে ৫৯ মিনিট পর্যন্ত। তাই যারা আবেদন করতে ইচ্ছুক তারা এই নির্ধারিত সময়ের মধ্যেই আবেদন পত্র জমা করবেন। কারন সময় সীমা পেরিয়ে গেলে অনলাইন অ্যাপ্লিকেশন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে।


OFFICIAL NOTICE: CLICK HERE
OFFICIAL WEBSITE: CLICK HERE
APPLY NOW: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment