2022 পশ্চিমবঙ্গে প্রাইমারি, আপার প্রাইমারি ও হাই স্কুলের শিক্ষক নিয়োগ | WB PRIMARY TET, UPPER PRIMARY and High School Teacher Recruitment 2022

 

পশ্চিমবঙ্গে বিরাট বড় নিয়োগের বিজ্ঞপ্তি এই প্রথম। পশ্চিমবঙ্গের বিরা শূন্য পদে শিক্ষক ও শিক্ষক কর্মী নিয়োগ করা হবে 2022 সালের মধ্যেই এমনটাই জানিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। রাজ্যে বিপুল পরিমাণে শিক্ষক শিক্ষা কর্মী পদ ফাঁকা রয়েছে। এছাড়াও রাজ্যে আরো অশিক্ষক গ্রুপ সি গ্রুপ ডি পদে প্রচুর শূন্য পদ রয়েছে। দীর্ঘ চার পাঁচ বছর ধরে হাইস্কুলে কোন শিক্ষক নিয়োগ হয়নি। অন্যদিকে আপার প্রাইমারির নিয়োগ প্রক্রিয়া আইনি জটিলতায় বন্ধ রয়েছে। পশ্চিমবঙ্গের নতুন করে প্রাইমারি তেও প্রচুর নিয়োগ হবে এমনটাই জানানো হয়েছে সব মিলিয়ে রাজ্যে প্রায় ২১ হাজার শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে চলতি বছরেই এমনটাই আশ্বাস দেওয়া হয়েছে।


পশ্চিমবঙ্গের স্কুলের কোথায় কত শূন্য পদ রয়েছে:

গত 22 মার্চ 2022 বিধানসভার প্রশ্নোত্তর পর্বে শিক্ষামন্ত্রীকে প্রশ্ন করে ফালাকাটার বিধায়ক দীপক বর্মন, যার উত্তরে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানান রাজ্যে মোট- 3 লক্ষ 88 হাজার 120 শিক্ষক ও শিক্ষাকর্মী পদ ফাঁকা রয়েছে। রাজ্যের প্রাইমারি স্কুল থেকে শুরু করে আপার প্রাইমারি হাই স্কুল প্রতিটি ক্ষেত্রেই শিক্ষকের প্রয়োজন। নিচে কোন স্কুলে কত শিক্ষক প্রয়োজন সেই তথ্য-


প্রাইমারি স্কুলে –
i to iv (Primary Teacher)- 190085 জন


মাধ্যমিক স্কুলে
– v to x (Madhyamik Teacher)- 139295 জন্য


উচ্চ মাধ্যমিক স্কুলে
– xi-xii (Higher Secondery Teacher)- 23711 জন


প্রধান শিক্ষক
(Head Master) – 5824 জন


অ- শিক্ষক
(Non Teaching Staff)- 23205 

মনে রাখতে হবে এই হিসেবটি দেওয়া হয়েছিল 22 শে মার্চ 2022 তারিখে।

তবে এটি কোন ক্ষেত্রে এবং কিভাবে হিসাব দিয়েছিল তা আজও কেউ বুঝতে পারেনি। হাইকোর্টের নির্দেশে জানানো হয়েছে প্রাইমারি  হাই স্কুলের সব মিলিয়ে ২১ হাজার শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে।


High School – SLST 2022 নিয়োগের বিজ্ঞপ্তি:

ইতিমধ্যেই জানা গিয়েছে পশ্চিমবঙ্গে এ বছরের নতুন করে SLST নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হবে। সেখানে প্রায় ১৫ থেকে ২০ হাজার চাকরিপ্রার্থীকে নিয়োগ করা হবে। রাজ্যে প্রায় পাঁচ বছর ধরে হাইস্কুলের শিক্ষক নিয়োগ প্রক্রিয়া বন্ধ রয়েছে এবার নতুন করে পাঁচ বছরে প্রায় প্রচুর পরিমাণ শূন্য পদ তৈরি হয়েছে এবং যেখানে চাকরিপ্রার্থীকে একসঙ্গে নিয়োগ করা হবে। জানা গিয়েছে 2022 সালে SLST নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হবে।


নতুন করে প্রাইমারি টেট 2022:

পশ্চিমবঙ্গের 2017 প্রাইমারি টেট এর নিয়োগ প্রক্রিয়া এ বছরের মধ্যেই সম্পন্ন হয়ে আবারো 2022 এর নতুন করে প্রাইমারি টেটের বিজ্ঞপ্তি প্রকাশিত হবে। শিক্ষামন্ত্রী জানিয়েছেন রাজ্যে বছর বছর এই প্রাথমিক টেট পরীক্ষা নেওয়া হবে। পশ্চিমবঙ্গের প্রাইমারি স্কুলের প্রচুর পরিমাণে শূন্যপদ ফাঁকা রয়েছে যার মধ্যে তিন হাজার শিক্ষক শূন্যপদ নিয়োগ হবে এ বছরের মধ্যেই এবং প্রতিবছর টেট পরীক্ষা হলে আস্তে আস্তে সমস্ত শূন্য পদের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করে দেবে রাজ্য সরকার।


অশিক্ষক কর্মী নিয়োগ (Group-C, Group-D
Recruitment):
দীর্ঘদিন আগে রাজ্যে WBSSC মাধ্যমে প্রচুর পরিমানের গ্রুপ সি ও গ্রুপ ডি কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার কথা বলা হয়েছিল এবং খুব শীঘ্রই এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হবে এমনটাই জানানো হয়েছে। ইতিমধ্যে বিভিন্ন স্কুলের ও রাজ্যের শিক্ষা দপ্তরের প্রচুর পরিমাণে গ্রুপ সি গ্রুপ ডি কর্মীর প্রয়োজন রয়েছে। পশ্চিমবঙ্গের স্কুলগুলোতে ক্লার্ক থেকে শুরু করে গ্রুপ ডি পিয়ন নিয়োগ করা হবে এ বছরের মধ্যেই।

সব মিলিয়ে পশ্চিমবঙ্গের অনেক শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে এমনটাই আশ্বাস দেওয়া হয়েছে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু তরফ থেকে।

PRIMARY Recruitment: CLICK HERE
High School Recruitment: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

Leave a Comment