আধার কার্ড থাকলেই আপনার জন্য বিরাট বড় আপডেট, না জানলে বিপদে পড়বেন আপনি | Aadhaar Card New Update

 

আজকাল ছোট থেকে বড়, বয়স্ক থেকে কম বয়সী, পুরুষ মহিলা, সকলেই আধার কার্ড ব্যবহার করে থাকেন। যেকোনো কাজের ক্ষেত্রেই আমাদের আধার কার্ডের প্রয়োজন হয়। তবে যারা যারা আধার কার্ড ব্যবহার করেন অর্থাৎ যাদের আধার কার্ড আছে তাদের সকলের জন্যই নতুন করে একটি বিশাল বড় আপডেট উঠে এসেছে। এই আপডেটটি না জানা থাকলে আপনি পরবর্তীকালে মহা বিপদে পড়তে পারেন। আমরা সকলেই জানি আধার কার্ড হলো আমাদের জাতীয় পরিচয় পত্র এর সঙ্গে সরকারি ও আরো অন্যান্য যাবতীয় কাজে আধার কার্ড ব্যবহার করা হয়। তাই আধার কার্ডের এই আপডেটটি আপনার একান্তই জানা প্রয়োজন। আধার কার্ডের এই আপডেটটি আপনি যদি না জানেন তাহলে আপনি পরবর্তীকালে কোন কাজে আধার কার্ড ব্যবহার করতে পারবেন না এবং আপনি বড় ঝামেলায় পড়তে পারেন। তাহলে চলুন দেরি না করে বিস্তারিত আপডেট জেনে নেওয়া যাক।

আমরা সকলেই জানি প্রতিটি মানুষের দৈনন্দিন আবহাওয়ার পরিবর্তন ও ছোট থেকে বড় হওয়ার পাশাপাশি নানান ধরনের শারীরিক পরিবর্তন ও অন্যান্য পরিবর্তন ঘটে, তাই প্রতিনিয়ত পরিবর্তনশীল জীবন যাপনের সঙ্গে সঙ্গে মানুষের আধার কার্ডেরও পরিবর্তন ও আপডেট করে রাখা জরুরী। অনেক ক্ষেত্রে দেখা গিয়েছে যারা দীর্ঘদিন আগে আধার কার্ড তৈরি করেছিলেন এবং আধার কার্ডের কোন পরিবর্তন ও পরিমার্জন করেননি তারা পরবর্তীকালে বড় ধরনের ঝামেলায় পড়েছেন এবং আধার কার্ড অনেক ক্ষেত্রে সাপোর্ট করে নিবা ফিঙ্গারপ্রিন্ট অনেক ক্ষেত্রে সাপোর্ট করছিল না। অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছিল আধার কার্ডের সঙ্গে রেশন কার্ড বারবার লিংক করার পরেও রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক বাতিল হয়ে যাচ্ছিল এই প্রসঙ্গেও আধার কার্ডের আপডেট জরুরী। আধার কার্ড আপডেট না থাকলে রেশন পাওয়া যাবে না। এছাড়াও আরো অনেক ধরনের সমস্যা রয়েছে।



সাম্প্রতিক এই সমস্যার কথা মাথায় রেখে কেন্দ্র সরকার নতুন একটি ঘোষণা করেছেন যার মাধ্যমে প্রত্যেকটি মানুষের আধার কার্ডের সুরক্ষিত থাকবে এবং সমস্ত জায়গায় এবং সমস্ত ধরনের সরকারি কাজে ব্যবহার করতে পারবেন এই আধার কার্ড। ইতিমধ্যেই জানানো হয়েছে প্রত্যেকটি মানুষেরই আধার কার্ড পরিবর্তন ও আপডেট করতে হবে এক্ষেত্রে আপনাকে কোন রকম ঝামেলা পোহাতে হবে না আপনি নিজে নিজেই বাড়িতে বসে মোবাইল দিয়েই আধার কার্ডের আপডেট করতে পারবেন। এক্ষেত্রে আপনাকে কোন রকম বাধ্য করা হবেনা তবে সাম্প্রতিক পরিস্থিতির কথা মাথায় রেখে পরবর্তীকালে এটি করা বাধ্যতামূলক হলেও হতে পারে তাই আগেভাগেই আপনি এই কাজটি করে রাখুন।


কিভাবে আপডেট করবেন আধার কার্ড:



আধার কার্ড আপডেট করার জন্য প্রথমেই আপনাকে আধার কার্ডের অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে। অফিসিয়াল ওয়েবসাইটটি হলো- https://myaadhaar.uidai.gov.in । এই সাইটে গিয়েই আপনার আধার কার্ডটি আপডেট করতে হবে। এক্ষেত্রে প্রথমেই আপনাকে আধার কার্ডের অফিসিয়াল সাইডে ঢুকে আপনার আধার নাম্বার দিয়ে লগইন করতে হবে। এরপর আপডেট বাটনে ক্লিক করে ধাপে ধাপে আপনার সমস্ত তথ্য পুনরায় আপডেট করবেন। সমস্ত কিছু আপডেট হয়ে যাওয়ার পরে আপনি সেটি প্রিন্ট আউট করে নিজের কাছে রেখে দিতে পারেন, পরবর্তীকালে সেই প্রিন্ট আউট কাজে লাগতে পারে।


এই ধরনের নিত্য নতুন আপডেট পাওয়ার জন্য সর্বদাই আমাদের ওয়েবসাইট ভিজিট করুন www.bengalpravakar.com

এছাড়াও এই ধরনের আপডেট সবার প্রথমে পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হন-


TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment