6500 শিক্ষক ও 15227 গ্রুপ সি, গ্রুপ ডি, ক্লার্ক ও পিয়ন পদে কর্মী নিয়োগ | Teacher and Non-teaching Group-C, Group-D Recruitment 2022

 

সরকারি চাকরি প্রার্থীদের জন্য বিরাট বড় সুখবর। অসংখ্য শূন্যপদে শিক্ষক ও নন টিচিং স্টাফ অর্থাৎ গ্রুপ সি, গ্রুপ ডি, ক্লার্ক, পিয়ন ইত্যাদি বিভিন্ন পদে প্রায় 20 হাজারেরও বেশি শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে। ইতিমধ্যেই আমরা পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় জেলায় এমন কি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় ও স্কুলে স্কুলে এই নিয়োগের বিজ্ঞপ্তি দেখতে পেয়েছি। শুধুমাত্র পশ্চিমবঙ্গ নয় এর সঙ্গে পশ্চিমবঙ্গের বাইরের আরো বিভিন্ন রাজ্যের যে সমস্ত কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় রয়েছে সেগুলোতেও কর্মী নিয়োগ করা হবে। এছাড়াও রাজ্যের প্রত্যেকটি জেলায় ও রাজ্যের বাইরে বিভিন্ন স্কুলের শিক্ষক ও নন টিচিং স্টাফ পদে কর্মী নিয়োগ করা হবে। ইতিমধ্যেই এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার কেন্দ্রীয় বিদ্যালয়গুলিতে এছাড়াও পশ্চিমবঙ্গের বাইরে বেশকিছু স্কুলে বিশেষ করে সমগ্র ভারতের প্রত্যেকটি কেন্দ্রীয় বিদ্যালয় গুলোতে এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হবে।

ইতিমধ্যেই কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানিয়েছেন প্রত্যেকটি রাজ্যের বিপুলসংখ্যক শূন্যপদ তৈরি হয়েছে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলোতে যেখানে প্রচুর পরিমাণে শিক্ষক ও নন টিচিং অর্থাৎ গ্রুপ সি গ্রুপ ডি সহ আরও বিভিন্ন পদে কর্মী প্রয়োজন। এদিন আরও জানানো হয়েছে 6500 শিক্ষক এবং 15227 শূন্যপদে গ্রুপ সি, গ্রুপ ডি, ক্লার্ক সহ আরও বিভিন্ন পদে কর্মী নিয়োগ করা হবে।

ইতিমধ্যেই সমস্ত রাজ্যে প্রায় 4000 শূন্যপদের টিচিং ও নন টিচিং স্টাফ পদে কর্মী নিয়োগ হয়েছে এবং আরো প্রায় 20,000 শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে আগামী কিছুদিনের মধ্যেই। ইতিমধ্যেই অন্যান্য রাজ্যের সঙ্গে তাল মিলিয়ে পশ্চিমবঙ্গের বেশকিছু কেন্দ্রীয় বিদ্যালয় একের পর এক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হচ্ছে সঙ্গে গ্রুপ সি গ্রুপ ডি নিয়োগ করা হচ্ছে। এখানে চাকরি প্রার্থীদের সরাসরি ইন্টারভিউর মাধ্যমে নিয়োগ করা হয়।


শিক্ষাগত যোগ্যতা:
এখানে যে সমস্ত চাকরিপ্রার্থী চাকরি করবেন তাদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা হতে হবে মাধ্যমিক পাস অথবা উচ্চ মাধ্যমিক পাস।

প্রাইমারি স্কুলের শিক্ষক পদে চাকরি করতে হলে চাকরি প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা হতে হবে শুধুমাত্র উচ্চমাধ্যমিক পাশ সঙ্গে অবশ্যই চাকরিপ্রার্থীদের d.el.ed পাস করা থাকতে হবে। এছাড়াও হাইস্কুলে চাকরি করতে গেলে চাকরিপ্রার্থীকে অবশ্যই উক্ত বিষয়ে গ্রাজুয়েশন পাস থাকতে হবে এবং বিএড ডিগ্রী থাকতে হবে। বিশ্ববিদ্যালয় চাকরি করতে গেলে চাকরি প্রার্থীর যে সমস্ত ডিগ্রী থাকতে হবে সমস্ত কিছুই প্রয়োজন।

গ্রুপ ডি পদে চাকরি করতে গেলে চাকরি প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা হতে হবে শুধুমাত্র মাধ্যমিক পাস এবং গ্রুপ ডি পদে চাকরি করতে হলে চাকরি প্রার্থীর বয়স হতে হবে শুধুমাত্র উচ্চ মাধ্যমিক পাস।


বয়স:
পদ অনুযায়ী এখানে চাকরি প্রার্থীদের বয়স হতে হবে 18 থেকে 40 বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণির চাকরি প্রার্থীরা এখানে সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবেন।


আবেদন পদ্ধতি:
এখানে আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে সরাসরি অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। অনেক সময় এখানে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয় এবং আবেদন প্রক্রিয়া ছাড়াই সরাসরি ইন্টারভিউ স্থানে উপস্থিত হয়েও নিয়োগ করা হয়।


আবেদনপত্রের সময় যে সমস্ত ডকুমেন্টস এর প্রয়োজন:



1.সমস্ত শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট

2. মাধ্যমিকের এডমিট কার্ড

3. আধার কার্ড বা ভোটার কার্ড

4. পাসপোর্ট সাইজের ফটোকপি

5. অন্যান্য

এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়নি এটি কেবলমাত্র ঘোষণা করা হয়েছিল এবং জানানো হয়েছিল 6 থেকে 8 মাসের মধ্যে নিয়োগ প্রক্রিয়া শুরু করা হবে।

চাকরি সম্বন্ধে আরও বিস্তারিত তথ্য আপনারা নিচের অফিশিয়াল ওয়েবসাইট থেকে জেনে নিতে পারবেন।

Main Article: CLICK HERE
OFFICIAL WEBSITE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন:CLICK HERE

Leave a Comment