পশ্চিমবঙ্গে নিজের ব্লকে ও নিজের গ্রামে 1.13 লক্ষ VRP কর্মী নিয়োগ | WB VRP Recruitment 2022

 

পশ্চিমবঙ্গের বেকার যুবক যুবতীদের জন্য পশ্চিমবঙ্গ সরকার নিয়ে এলো বিরাট বড় একটি খুশির খবর। ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ রাজ্য প্রশাসনের তরফ থেকে ঘোষণা করা হয়েছে সমগ্র পশ্চিমবঙ্গের 1.13 লক্ষ VRP (ভেক্টর কন্ট্রোল) সমতুল্য কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করল রাজ্য সরকার। মূলত ভিআরপি সমতুল্য কাজ অর্থাৎ ডেঙ্গু নিয়ন্ত্রণে এদের নিয়োগ করা হবে। সমগ্র পশ্চিমবঙ্গের প্রত্যেকটি জেলার ব্লকে ব্লকে ও গ্রামে গ্রামে এই কর্মী নিয়োগ করা হবে। ইতিমধ্যেই রাজ্য সরকার উদ্যোগ নিয়েছেন এবং খুব তাড়াতাড়ি এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে রাজ্যের প্রতিটি ব্লকে ব্লকে। এখানে চাকরি প্রার্থীদের অস্থায়ী ও চুক্তিভিত্তিক নিয়োগ করা হবে। তবে রাজ্য সরকারের যে কোন চাকরি অস্থায়ীভাবে নিয়োগ করা হলেও তার 60 বছর পর্যন্ত পরবর্তীকালে স্থায়ী করে দেওয়া হয়।


1.13 লক্ষ কর্মী নিয়োগ

সমগ্র পশ্চিমবঙ্গের প্রত্যেকটি জেলায় জেলায় ও ব্লকে ব্লকে এমনকি প্রত্যেকটি গ্রাম পঞ্চায়েতে এই কর্মী নিয়োগ করা হবে। পশ্চিমবঙ্গের পৌরসভা ও গ্রাম পঞ্চায়েত মিলিয়ে 1.13 লক্ষ কর্মী নিয়োগ করা হবে। যার মধ্যে শহরের নিয়োগ করা হবে 55 হাজার 822 জন কর্মী এবং গ্রামে নিয়োগ করা হবে 57 হাজার 457 জন কর্মী। এখানে বিপুল সংখ্যক কর্মী নিয়োগ করা হবে তাই আবেদন করলেই চাকরির সম্ভাবনা।


কাজের ধরন

রাজ্য প্রশাসনের তরফ থেকে যে নির্দেশ প্রকাশ করা হয়েছে সেখানে বলা হয়েছে মাঝারি ডেঙ্গু প্রবণ এলাকা ও প্রবল ডেঙ্গু প্রবণ এলাকা এই দুটি ভাগে পৌরসভাকে ভাগ করা হবে। প্রতি 300 বাড়ি পিছু 3 জন করে এই কর্মী নিয়োগ করা হবে। মার্চ থেকে এই কর্মীরা বাড়ির আশেপাশে তদারকি শুরু করে দিবে সপ্তাহে 5 দিন। আর জুলাই আগস্ট থেকে মাসে 30 দিন এই কাজ করতে হবে।

ইতিমধ্যেই রাজ্য প্রশাসনের তরফ থেকে এই কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে যেটি সংবাদ প্রতিদিন সংবাদপত্র প্রথম প্রকাশিত হয়েছে 04.03.2022 এর পাতায়।


আবেদন পদ্ধতি:
এখানে মূলত রাজ্যের প্রতিটি বিডিও অফিসের তরফ থেকে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে এবং সেই অনুযায়ী দরখাস্ত গ্রহণ করা হবে। প্রত্যেকটি বিডিও অফিসে গিয়ে অর্থাৎ আপনার নিজের বিডিও অফিসে গিয়ে আপনাকে দরখাস্ত জমা দিয়ে আসতে হবে।


নিয়োগ পদ্ধতি:
আবেদনের কিছুদিন পর আপনাকে আপনার বিডিও অফিসের তরফ থেকে সরাসরি ইন্টারভিউ এর জন্য ডাকা হবে এবং ইন্টারভিউ দিয়ে আপনাকে এখানে নিয়োগ করা হবে।


শিক্ষাগত যোগ্যতা:
এখানে আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে অবশ্যই মাধ্যমিক পাস হতে হবে। শুধুমাত্র মাধ্যমিক যোগ্যতায় নিজের বিডিও অফিসে, এমনকি নিজের গ্রাম পঞ্চায়েতে বা নিজের পৌরসভায় ও নিজের গ্রামে চাকরি করার সুযোগ রয়েছে এখানে।

কারা কারা আবেদন করতে পারবেন: এখানে পুরুষ ও মহিলা প্রত্যেকটি চাকরি প্রার্থী আবেদন করতে পারবেন। এখানে আবেদন করতে হবে বিডিও অফিসে গিয়ে।
বয়স: এখানে চাকরি করতে হলে চাকরি প্রাপ্ত বয়স হতে হবে 18 থেকে 40 বছরের মধ্যে।
আবেদনের সময়সীমা: ইতিমধ্যে এখনো আবেদন প্রক্রিয়া শুরু হয়নি শুধুমাত্র এই খবরটি প্রকাশ করা হয়েছে রাজ্য প্রশাসনের তরফ থেকে। খুব শীঘ্রই প্রত্যেকটি ব্লকে ব্লকে এই কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে আগামী কিছুদিনের মধ্যেই।
এখানে প্রত্যেকটি এ বিডিও অফিসে এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এখনও নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়নি। খুব শীঘ্রই এখানে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হবে এবং বিজ্ঞপ্তি প্রকাশ হওয়ার সঙ্গে সঙ্গে আপনারা আমাদের এই ওয়েবসাইটে সঙ্গে সঙ্গে আপডেট পেয়ে যাবেন। প্রতিদিন আপনারা নতুন নতুন চাকরির আপডেট পেতে অবশ্যই www.bengalpravakar.com এই ওয়েবসাইটে ভিজিট করবেন। 

MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন:CLICK HERE

Leave a Comment