Calcutta high court: WB TET case | পশ্চিমবঙ্গে প্রাইমারি টেট পাস না করেই চাকরি- নতুন মামলা কলকাতা হাইকোর্টে |

 

এসএসসি গ্রুপ ডি এর পরে এবার পশ্চিমবঙ্গ প্রাইমারি টেট এক বিরাট বড় অনিয়মের অভিযোগ সামনে এলো। প্রাইমারি টেট পরীক্ষায় পাস না করেই প্রাইমারি স্কুলে চাকরি করছে প্রচুর ক্যান্ডিডেট। এবার টেট 2014 নিয়ে কলকাতা হাইকোর্টে অস্বস্তিতে পড়েছেন পশ্চিমবঙ্গ প্রাইমারি শিক্ষা বোর্ড। রাজ্যে শুরু হয়েছে তীব্র বিশৃঙ্খল অবস্থা। একের পর এক অনিয়ম সামনে আসছে। এবার প্রাইমারি বোর্ড এর বিরুদ্ধে আদালতে ক্যাটাগরি অনিয়মের অভিযোগ উঠেছে। এখানে দেখা যাচ্ছে জেনারেল ক্যাটাগরি প্রার্থীরা সংরক্ষিত তালিকায় স্থান পেয়ে  সফল প্রার্থী হিসেবে চাকরি করছে।

প্রথমে প্রাইমারি শিক্ষা বোর্ডের কাছে জানতে চাওয়া হয় জেনারেল ক্যাটাগরিতে প্রার্থীরা কি করে সংরক্ষিত তালিকায় স্থান পেল। ক্যাটাগরি অনিয়ম সংশোধনের জন্য বোর্ডের কাছে আর্জি জানানো হয়। কিন্তু প্রাইমারি শিক্ষা বোর্ড এর তরফ থেকে কোনো সদুত্তর আসেনি কোন কাজ হয়নি বোর্ডের কাছে আবেদন জানিয়ে। এরপর পশ্চিম মেদিনীপুর জেলার বেলদার বাসিন্দা বোর্ডের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ নিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন। অভিযোগ শোনার পর কলকাতা হাইকোর্ট বিষয়টি গভীরভাবে নেন এবং প্রশ্ন করেন এত বড় অনিয়ম কি করে সম্ভব হল। আগামী চার সপ্তাহের মধ্যেই এর কিছু একটা ব্যবস্থা নিতে বলেছে কলকাতা হাইকোর্টের বিচারপতি মৌসুমী ভট্টাচার্য। পরীক্ষার্থীর আইনজীবী বলেছেন এরূপ প্রচুর ক্যান্ডিডেট রয়েছে পশ্চিমবঙ্গে যারা বর্তমানে চাকরি করছে কিন্তু তাদের নিয়োগ পদ্ধতি কোন নিয়ম মেনে হয়নি এমনকি অনেক ক্যান্ডিডেট আছেন যারা পরীক্ষা না দিয়ে বা পরীক্ষায় ফেল করেও বর্তমান চাকরি করছেন।

পরীক্ষার্থীর আইনজীবী অতরুপ বন্দ্যোপাধ্যায় এবং সমিত ভঞ্জ জানায় ক্যাটাগরি অনিয়মের আরো প্রচুর অভিযোগ আমাদের হাতে আসছে তবে পর্ষদ কী পদক্ষেপ নেয় তাঁর উপর ভিত্তি করে পরবর্তী আইনি পদক্ষেপ নেওয়া হবে। পর্ষদের হাতে 4 সপ্তাহ সময় রয়েছে এর মধ্যেই পর্ষদ কে কোন যুক্তিগ্রাহ্য একটা সমাধান বা উত্তর দিতে হবে কলকাতা হাইকোর্টের কাছে তথা বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের কাছে। পর্ষদ যদি এর কোন উত্তর দিতে না পারে তাহলে এই নিয়ে আরো বিশাল তুলকালাম হবে এবং আরো প্রচুর মামলা সামনে আসবে। আইনজীবীদের অনেকে এই টেট ক্যাটাগরি অনিয়মের অভিযোগে সম্পূর্ণ নতুন পদ্ধতিতে অনিয়ম বলে অভিহিত করেছেন।

RECENT JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন:CLICK HERE

1 thought on “Calcutta high court: WB TET case | পশ্চিমবঙ্গে প্রাইমারি টেট পাস না করেই চাকরি- নতুন মামলা কলকাতা হাইকোর্টে |”

Leave a Comment