শিশুর বিকাশ। শিশু বিকাশ ধারণা ( concept of child development )

  শিশু বিকাশ ধারণা ( concept of child development )

 বৃদ্ধি কাকে বলে?

 বৃদ্ধি হল শিশুর এক ধরনের পরিমাণ যোগ্য পরিবর্তন যা বংশগতির নির্দিষ্ট পরিণমনের সংকেত অনুযায়ী শুরু হয় এবং সমাপ্তি ঘটে। উদাহরণ স্বরূপ বলা যায় শিশু লম্বায় বড় হওয়া স্বাভাবিক ওজন বৃদ্ধি হওয়া প্রভৃতি।

বিকাশ কাকে বলে ?

বিকাশ হল জীবনব্যাপী উন্নতিশীল সামগ্রিক পরিবর্তনের প্রক্রিয়া। উদাহরণ স্বরূপ বলা যায় শব্দভাণ্ডার বৃদ্ধি পাওয়ার ফলে শিশুর মনোভাব প্রকাশ এর দক্ষতা বাড়ে ।শরীরের পেশী গুলি যথাযথ শক্তি বৃদ্ধির ফলে শিশুর আচরণ থেকে ক্রমশ অসভ্য আচরণ করতে পারে প্রভৃতি।

শিশুরা হলো আমাদের দেশের ভবিষ্যৎ । তাদের সঠিক বিকাশ খুবই প্রয়ােজন। ভারতে  গ্রায় 34 শতাংশ শিশু । যাদের বয়স 6 বছরের নীচে তারা রয়েছে প্রায় 15 শতাংশ । এবং 6-14 বছর বয়সের শিশুরা দখল করেছে প্রায় 19 শতাংশ । মানব জীবনের সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ এবং সঙ্কটজনক পর্যায় এটি । বিশিষ্ট অর্থনীতিবিদ অমর্ত্য সেন বলেছেন , আগামী দিনে ভারতকে প্রগতির দিকে নিয়ে যেতে হলে , এখনই শিশুদের যথাযথ বিকাশের জন্য পিতামাতা , অভিভাবক – অভিভাবিকাসহ সংশ্লিষ্ট সবাইকে সচেষ্ট হতে হবে ।

শিশু বিকাশের গুরুত্ব উপলদ্ধি

শিশু বিকাশের গুরুত্ব উপলদ্ধি করে UNO 1989 খ্রিস্টাব্দের 20 নভেম্বর শিশু অধিকার বিষয়ে এক কনভেনশন আহ্বান করে । ভারতেও 1992 খ্রিস্টাব্দে এই জাতীয় একটি কনভেনশন অনুষ্ঠিত হয় । কনভেনশনে ‘ প্রতিটি শিশুর পরিপূর্ণ এবং যথাযথ বিকাশের জন্য পারিবারিক পরিবেশে সস্নেহে লালন পালনের বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয় | CRC ( Convention on the Rights of the Child ) – এর 28 নং এবং 29 নং ধারায় শিশুর শিক্ষার অধিকার সম্পর্কে কয়েকটি নির্দেশও দেওয়া হয় ৷

শিশু বিকাশ ’ – এর অর্থ ( Meaning of child develop ment ) :

  ‘ শিশু বিকাশ ’ — কথাটির মধ্যে দুটি শব্দ রয়েছে । একটি ‘ শিশু ’ এবং অপরটি ‘ বিকাশ ’ । সুতরাং , আমাদের জানা প্রয়ােজন শিশুর অর্থ কী এবং বিকাশের অর্থ কী ? যদিও শিশুর সঠিক কোনাে সংজ্ঞা এখনও নিরূপণ করা হয়নি , তবুও CRC- এর মতে 18 বছর বয়সের নীচেথাকা সকল মানুষকেই শিশু হিসেবে গণ্য করা হয় । আমাদের দেশের সংবিধানের 45 নং ধারা অনুযায়ী 14 বছর বয়সের নীচে থাকা প্রত্যেকটি মানুষকেই শিশু বলেছেন।


Leave a Comment