সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে মাধ্যমিক পাস যোগ্যতায় রাজ্যে জেলা ভিত্তিক স্বাস্থ্য কর্মী নিয়োগ | WB Govt Job Recruitment

পশ্চিমবঙ্গের ন্যুনতম মাধ্যমিক পাস বেকার চাকরিপ্রার্থীদের জন্য প্রকাশিত হওয়া একটি নতুন নিয়োগের সুখবর নিয়ে হাজির হয়েছি আমরা। আর তা হল রাজ্য সরকারের স্বাস্থ্য দপ্তরের অধীনে কিছু সংখ্যক শূন্যপদে কর্মী নিয়োগ হতে চলেছে। গত ২৩ শে মে এই মর্মে একটি অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এবং সেই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে এখানে ন্যুনতম মাধ্যমিক পাস যোগ্যতায় কর্মী নিয়োগ করা হবে। পশ্চিমবঙ্গের একজন স্থায়ী নাগরিক হলেই আর মাধ্যমিক পাস করে থাকলেই বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। নীচে এই নিয়োগ সম্পর্কিত বিষয়ে খুঁটিনাটি তথ্য আলোচনা করা হল।

নিয়োগকারী সংস্থা:-

রাজ্যের SDO অফিসের তরফ থেকে এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। সেক্ষেত্রে SDO অফিসের অধীনে থাকা ব্লক অফিস গুলিতে কর্মী নিয়োগ করা হবে। 

আবেদন প্রক্রিয়া:-

এক্ষেত্রে সংশ্লিষ্ট শূন্যপদে অফলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। কারন এখানে অনলাইন আবেদনের কোনো রুপ ব্যাবস্থা নেই। সেক্ষেত্রে আবেদন করতে হলে নিম্নলিখিত ধাপ গুলি অনুসরণ করতে হবে। যেমন-

১) সবার আগে এই প্রতিবেদনের একেবারে শেষে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন ১ ও ২ এই দুটিকে ডাউনলোড করতে হবে।

২) তারপর নোটিফিকেশন গুলি ভালোভাবে পড়ে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে আরও কিছু জানার থাকলে জেনে নিতে হবে।

৩) তারপর যে চাকরিপ্রার্থী যে ব্লকের হয়ে আবেদন করতে চান সেই অনুযায়ী অফিসিয়াল নোটিফিকেশনের ৩ নং পৃষ্ঠায় দেওয়া অ্যাপ্লিকেশান ফরম্যাটের প্রিন্ট আউট বের করে নিন।

৪) তারপর সেখানে জায়গা মতো নিজের নাম, ঠিকানা, জন্ম তারিখ, জেন্ডার, শিক্ষাগত যোগ্যতা, ই-মেইল আইডি, ফোন নাম্বার ইত্যাদি লিখে এবং জায়গা মতো এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো লাগিয়ে ফর্ম টিকে পূরণ করে ফেলুন।

৫) এরপর প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলির জেরক্স বের করে সেগুলিকে সেলফ অ্যাটেস্টেড করে ফেলুন।

৬) সবশেষে এই সবকিছু একসাথে খামে ভরে নির্দিষ্ট সময়ের মধ্যে সংশ্লিষ্ট ব্লক অফিসে গিয়ে জমা দিতে হবে।

প্রার্থী বাছাই পদ্ধতি:-

রাজ্য স্বাস্থ্য বিভাগের অধীনে সংশ্লিষ্ট শূন্যপদে কর্মী নিয়োগের ক্ষেত্রে কোনো রকম লিখিত পরীক্ষা নেওয়া হবে না। এক্ষেত্রে সরাসরি Walk-in-interview এর মাধ্যমে যোগ্য প্রার্থীদের বেছে নিয়ে চাকরিতে নিয়োগ করা হবে।

শূন্যপদের নাম:-

রাজ্যের SDO অফিসের অধীনে থাকা বেশ কয়েকটি ব্লকে আশা কর্মী নিয়োগ করা হবে।

প্রয়োজনীয় যোগ্যতা:-

আশা কর্মী পদে চাকরির জন্য আবেদনের ক্ষেত্রে আবেদনকারীর নিম্নলিখিত যোগ্যতা গুলি থাকতে হবে-

১) আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হতে হবে।

২) আবেদনকারীকে অবশ্যই একজন মহিলা হতে হবে।

৩) আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা হতে হবে মাধ্যমিক পাস। তবে কেউ যদি মাধ্যমিকে উত্তীর্ণ নাও হতে পারেন তাহলেও শুধুমাত্র মাধ্যমিকে অংশগ্রহণ করে থাকলেও এক্ষেত্রে চাকরির জন্য আবেদন করা যাবে।

৪) আবেদনকারী মহিলাকে অবশ্যই বিবাহিতা/স্বামী পরিত্যক্তা/বিধবা হতে হবে।

৫) আবেদনকারীর বয়স ১/০১/২০২৩ অনুযায়ী ৩০-৪০ বছরের মধ্যে হতে হবে। তবে তপশিলী জাতি ও উপজাতির মহিলারা ২২-৪০ বছর বয়স পর্যন্ত আবেদন করতে পারবেন।

বেতনের পরিমাণ:-

এই পদে নিযুক্ত কর্মীদের প্রতি মাসে ৪,৫০০ টাকা করে বেতন ও তার সঙ্গে বাকি সব অ্যালয়েন্স দেওয়া হবে।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি জমা দিতে হবে সেগুলি হল-

১) মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

২) আধার কার্ড বা ভোটার কার্ড এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৩) মাধ্যমিকের মার্কসীট ও সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৪) পঞ্চায়েত প্রদত্ত স্থায়ী বাসিন্দার সার্টিফিকেট।

৫) বিধবা মহিলাদের ক্ষেত্রে স্বামীর ডেথ সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা এবং স্বামী পরিত্যক্তা মহিলাদের ক্ষেত্রে ডিভোর্স সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৬) কাস্ট সার্টিফিকেট যাদের আছে তারা এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করে জমা দেবেন।

৭) স্বনির্ভর গোষ্ঠীর সদস্যা/লিঙ্ক ওয়ার্কার ও প্রশিক্ষণ পাওয়া রাই পদের সার্টিফিকেটের এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৮) দুই কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো সেলফ অ্যাটেস্টেড করা।

আবেদনের সময়সীমা ও আবেদন পত্র জমা দেওয়ার ঠিকানা:-

আশা কর্মী পদের জন্য আবেদন পত্র জমা নেওয়া গত ২৪/০৫/২০২৩ থেকে শুরু হয়েছে এবং তা চলবে আগামী ২০/০৬/২০২৩ বিকেল ৫ টা পর্যন্ত। তাই আবেদন করতে আগ্ৰহী ও যোগ্য প্রার্থীরা এই নির্ধারিত সময়ের মধ্যে যে যেই ব্লকের হয়ে আবেদন করবেন সেই ব্লক অফিসে রবিবার ও অন্যান্য ছুটির দিন বাদ দিয়ে যে কোনো দিন বিকেল ৫ কার মধ্যে গিয়ে আবেদন পত্র জমা দেবেন।

OFFICIAL NOTICE 1 : CLICK HERE

OFFICIAL NOTICE 2: CLICK HERE

MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment