দীর্ঘ 7 বছর পর আবারো WBSSC মাধ্যমে সমগ্র পশ্চিমবঙ্গে হাজার হাজার শূন্যপদে গ্ৰুপ ডি কর্মী নিয়োগ | WB Govt Job

বিরাট সুখবর! সারা পশ্চিমবঙ্গের বেকার চাকরিপ্রার্থীদের উদ্দেশ্যে রাজ্য সরকারের তরফ থেকে বিপুল সংখ্যক শূন্যপদে নিয়োগের ঘোষণা করা হল। রাজ্য সরকার অধীনস্থ সকল অফিস গুলিতে কর্মী নিয়োগের জন্যে ওয়েস্ট বেঙ্গল স্টাফ সিলেকসান কমিশন গঠন করতে চলেছে রাজ্য সরকার। এবং তার জন্য সবে মাত্র কিছুদিন আগেই গত ১৭ ই এপ্রিল রাজ্য সরকারের পক্ষ থেকে অফিসিয়াল নোটিফিকেশন প্রকাশ করা হয়েছে। নতুন এই কমিশন গঠনের কাজ শুরু হতে না হতেই এই কমিশনের মাধ্যমে বিভিন্ন রাজ্য সরকার অধীনস্থ অফিস গুলিতে কয়েক হাজার শূন্যপদে গ্ৰুপ ‘ডি’ কর্মী নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। শুধু তাই নয় এই নিয়োগ সংক্রান্ত যাবতীয় কাজের তোড়জোড় ও জোরকদমে শুরু হয়ে গিয়েছে। এবং খুব শীঘ্রই এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে আবেদন পত্র জমা নেওয়াও শুরু হবে বলে সরকার সূত্রে জানা গিয়েছে। সুতরাং দীর্ঘদিন পর রাজ্যে একসাথে এই বিপুল সংখ্যক শূন্যপদে গ্ৰুপ ‘ডি’ কর্মী নিয়োগের খবরটি যে রাজ্যের প্রতিটি বেকার যুবক যুবতীর জন্য অত্যন্ত আনন্দের একটি খবর তা আর বলার অপেক্ষা রাখে না। 

      দীর্ঘ ৭ বছর আগে সেই ২০১৬ সালের জানুয়ারি মাসে রাজ্য সরকার অধীনস্থ অফিস গুলিতে গ্ৰুপ ‘ডি’ কর্মী নিয়োগের উদ্দেশ্যে রাজ্য সরকারের তরফ থেকে একটি বিশেষ রিক্রুটমেন্ট বোর্ড গঠন করা হয়েছিল। আর তখনই এই বিশেষ রিক্রুটমেন্ট বোর্ড এর মাধ্যমে সারা রাজ্য জুড়ে বিভিন্ন সরকারি অফিস গুলিতে লিখিত পরীক্ষা ও ইন্টারভিউয়ের মাধ্যমে সব মিলিয়ে মোট ৬০০০ শূন্যপদে গ্ৰুপ ‘ডি’ কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। এরপর সেই পরীক্ষায় সফল হওয়া চাকরিপ্রার্থীদের নামের মেধাতালিকা প্রকাশ করে ২০১৮ সালের আগস্ট মাসে সেই ৬০০০ শূন্যপদে গ্ৰুপ ‘ডি’ কর্মী নিয়োগ সম্পন্ন করা হয়। তারপর থেকে দীর্ঘ ৭ বছর অতিবাহিত হয়ে গিয়েছে রাজ্য সরকারের তরফে কোনো রকম গ্ৰুপ ‘ডি’ কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়নি। 

    ২০১৬ সালে  যখন ওই বিশেষ ওই রিক্রুটমেন্ট বোর্ড গঠন করা হয়েছিল তখন রাজ্য সরকারের তরফে জানানো হয়েছিল যে এর বোর্ডের মাধ্যমে রাজ্যের সরকারি অফিস গুলিতে আগামী দিনে ৬০ হাজার শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে। কিন্তু বছর খানেক আগে রাজ্য মন্ত্রীসভার নির্দেশে ওই বোর্ড উঠে যাওয়ার কারনে তা সম্পন্ন হয়নি। আর সেই কারণেই এই ৬০ হাজার গ্ৰুপ ‘ডি’ নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতেই রাজ্য সরকারের তরফ থেকে ওয়েস্ট বেঙ্গল স্টাফ সিলেকসান কমিশন গঠন করা সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এখনো পর্যন্ত এই কমিশন গঠিত হয়নি। কমিশন গঠনের জন্য চেয়ারম্যান ও সদস্যদের নিয়োগ করতে হবে। চেয়ারম্যান ও অন্যান্য পদে ৬ জন সদস্য মিলিয়ে মোট ৭ জনকে নিয়ে এই কমিশন গঠন করা হবে। এই কমিশন গঠনের কাজ সম্পন্ন হলেই খুব শীঘ্রই এই হাজার হাজার শূন্যপদে গ্ৰুপ ‘ডি’ কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এবং তার জন্য যথেষ্ট তোড়জোড় ও শুরু হয়ে গিয়েছে।

       পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে ২০১৯ সালে লোয়ার ডিভিশন ক্লার্ক পদে কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে পরীক্ষা নেওয়া হয়েছিল। তার মাধ্যমে কিছু সংখ্যক শূন্যপদে কর্মীও নিয়োগ করা হয়েছে। তবে সরকারি নিয়ম অনুযায়ী মোট শূন্যপদের ১০ % সংরক্ষিত থাকে কর্মরত দের জন্য। অর্থাৎ লোয়ার ডিভিশন ক্লার্ক এর শূন্যপদ অন্যান্য শূন্যপদের তুলনায় বেশি থাকায় গ্ৰুপ ‘ডি’ কর্মীদের মধ্যে যাদের পারফরম্যান্স ভালো রয়েছে এবং লোয়ার ডিভিশন ক্লার্ক পদে চাকরি করার মতো যোগ্যতা রয়েছে তাদেরকে পদোন্নতির মাধ্যমে ক্লার্ক পদে নিযুক্ত করা হয়। এক্ষেত্রে নিয়োগের আগে শুধু একটা কম্পিউটার টেস্ট নেওয়া হয়। এই কম্পিউটার টেস্টে সফল হলেই তাদেরকে সরাসরি গ্ৰুপ ‘ডি’ পদে থেকে পদোন্নতি দিয়ে লোয়ার ডিভিশন ক্লার্ক পদে নিযুক্ত করা হয়। 

      ওয়েস্ট বেঙ্গল স্টাফ সিলেকসান কমিশনের মাধ্যমে ও যে হাজার হাজার শূন্যপদে গ্ৰুপ ‘ডি’ কর্মী নিয়োগের তোড়জোড় চলছে তার মাধ্যমে যে সব গ্ৰুপ ‘ডি’ কর্মী নিয়োগ করা হবে তাদেরকে ও কিছু বছর কাজ করার পরই প্রয়োজনীয় যোগ্যতা থাকলেই কোনো কম্পিটিটিভ পরীক্ষা ছাড়াই গ্ৰুপ ‘ডি’ পদে থেকে পদোন্নতি দিয়ে সরাসরি লোয়ার ডিভিশন ক্লার্ক পদে নিযুক্ত করা হবে।

SOURCE: বর্তমান পত্রিকা অনলাইনে

MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment