কোনো পরীক্ষা ছাড়াই সরাসরি উচ্চমাধ্যমিক পাস যোগ্যতায় রাজ্যে গ্ৰুপ-সি পদে কর্মী নিয়োগ | 12 Pass Group-C Recruitment

 

আপনি কি পশ্চিমবঙ্গে স্থায়ীভাবে বসবাসকারী একজন বেকার চাকরিপ্রার্থী? উচ্চমাধ্যমিক পাস যোগ্যতায় একটা স্থায়ী সরকারি চাকরির খোঁজ করছেন? তাহলে আজকের এই প্রতিবেদনটি নেহাতই আপনার জন্য। কারন আজ আমরা আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে এমন এক নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে আলোচনা করব যার মাধ্যমে ন্যুনতম উচ্চমাধ্যমিক পাস যোগ্যতায় স্থায়ী পদে গ্ৰুপ ‘সি’ ক্যাটাগরির কর্মী নিয়োগ করা হবে। সারা পশ্চিমবঙ্গের যে কোনো জেলা থেকে ন্যুনতম উচ্চমাধ্যমিক পাস যোগ্যতার সকল বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। তবে ন্যুনতম উচ্চমাধ্যমিক পাস যোগ্যতায় কর্মী নিয়োগ করা হলেও এক্ষেত্রে উচ্চশিক্ষিতরাও সমান ভাবে আবেদনের যোগ্য। এই নিয়োগের বিষয়ে বাকি গুরুত্বপূর্ণ তথ্য বিস্তারিত ভাবে জানতে আমাদের সঙ্গে থাকুন। 

আবেদন পদ্ধতি:-

এক্ষেত্রে অনলাইন আবেদনের কোনো ব্যাবস্থা নেই তাই প্রতিটি পদের ক্ষেত্রেই ইচ্ছুক ও যোগ্য প্রার্থীদেরকে অফলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা করতে হবে। তার জন্য নিম্নলিখিত পদক্ষেপ গুলি অনুসরণ করতে হবে-

* সর্বপ্রথম এই প্রতিবেদনের একেবারে শেষে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন লিঙ্কে ক্লিক করে নোটিফিকেশন টিকে ডাউনলোড করতে হবে।

* তারপর সেটিকে ভালোকরে শুরু থেকে শেষ পর্যন্ত পড়ে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে আরও কিছু জানার থাকলে তা জেনে নিতে হবে।

* তারপর সেই নোটিফিকেশানের ৩ নং পৃষ্ঠায় দেওয়া অ্যাপ্লিকেশান ফরম্যাটের অনুকরণে যাবতীয় তথ্য টাইপ করে একটি সাদা A4 সাইজ কাগজে তার একটি প্রিন্ট আউট বের করে নিতে হবে। অথবা A4 সাইজ পেপারে অফিসিয়াল নোটিফিকেশনে দেওয়া অ্যাপ্লিকেশান ফরম্যাটের অনুকরণে হাতে লিখেও আবেদন পত্র বানিয়ে নিতে পারেন।

* এরপর সেই আবেদন পত্রে নির্দিষ্ট স্থান অনুযায়ী প্রয়োজন মতো তথ্য দিয়ে ফর্মটিকে ফিলাপ করে ফেলতে হবে।

* ফর্ম ফিলাপ সম্পূর্ণ হলে যাবতীয় শিক্ষাগত যোগ্যতা সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস এর এক কপি করে জেরক্স বের করে সেগুলিকে সেলফ অ্যাটেস্টেড করে ফেলতে হবে।

* সবকিছু হয়ে গেলে ফিলাপ করা অ্যাপ্লিকেশান ফর্মের অরিজিনাল কপি, সকল সেলফ অ্যাটেস্টেড জেরক্স কপি ও নির্দিষ্ট আবেদন মূল্যের একটি ডিমান্ড ড্রাফ্ট একসঙ্গে খামে ভরে খামের উপর নির্দিষ্ট স্থানের ঠিকানা ও যে পদের জন্য আবেদন করবেন সেই পদের নাম লিখে নির্দিষ্ট সময়ের মধ্যে পোস্টের মাধ্যমে পাঠিয়ে দিতে পারলেই আবেদন প্রক্রিয়া শেষ।

প্রার্থী বাছাই পদ্ধতি:-

এখানে সংশ্লিষ্ট প্রতিটি পদের জন্যই আবেদনকারী প্রার্থীদের কোনো রকম কোনো পরীক্ষা নীরিক্ষা ছাড়াই সরাসরি বা ডেপুটেশনের মাধ্যমে চাকরিতে নিয়োগ করা হবে। 

নিয়োগকারী সংস্থা:-

কেন্দ্রীয় সরকার অনুমোদিত National Institute for Locomotor Disabilities(Divyangjan) এর পক্ষ থেকে সংশ্লিষ্ট সংস্থার অধীনে যে সব শূন্যপদ গুলিতে কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশন মারফত জানা গিয়েছে সেগুলি হল-

* Lower Division Clerk

* Assistant Store Keeper

* special Educator

পদ বিশেষে প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা:-

উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরি পাওয়ার জন্য আবেদন করতে হলে পদ বিশেষে যে পদের ক্ষেত্রে যে ধরনের শিক্ষাগত যোগ্যতা সহ অন্যান্য যোগ্যতা থাকতে হবে সেগুলি হল-

Lower Division Clerk-

এই পদের জন্য আবেদনের ক্ষেত্রে আবেদনকারীকে যে কোনো স্বীকৃত বোর্ড থেকে উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে। সেইসঙ্গে কম্পিউটারে মিনিটে অন্তত পক্ষে ৩০ টি ইংরেজি শব্দ ও ২৫ টি হিন্দি শব্দ এবং ম্যানুয়্যাল টাইপ রাইটারে মিনিটে অন্তত পক্ষে ৩৫ টি ইংরেজি শব্দ ও ৩০ টি হিন্দি শব্দ টাইপ করার দক্ষতা থাকতে হবে।

Assistant Store Keeper-

এই পদের জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে যে কোনো স্বীকৃত ইউনিভার্সিটি থেকে ব্যাচেলর ডিগ্ৰি Complete করে থাকতে হবে। এছাড়াও সংশ্লিষ্ট পদে কমকরে ১ বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে।

special Educator-

এই পদের জন্য আবেদনের ক্ষেত্রে আবেদনকারীকে RCI অনুমোদিত যে কোনো প্রতিষ্ঠান থেকে Special Education এ ডিগ্ৰি বা ডিপ্লোমা কোর্স Complete করে থাকতে হবে। 

বয়সসীমা ও বেতনের পরিমাণ:-

এখানে উল্লেখিত পদ তিনটির মধ্যে Lower Division Clerk ও Assistant Store Keeper পদ দুটির ক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে সর্বোচ্চ ২৭ বছরের মধ্যে। এবং special Educator পদের ক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে সর্বোচ্চ ৩০ বছরের মধ্যে। তবে প্রতিটি পদের ক্ষেত্রেই সংরক্ষিত শ্রেনীর প্রার্থীরা সরকারি নিয়ম মাফিক বয়সের ছাড় পাবেন।

      এখানে উল্লেখিত প্রতিটি পদের জন্যই নির্বাচিত প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর ৪ র্থ পে কমিশন অনুযায়ী প্রতি মাসে বেতন দেওয়া হবে।

প্রয়োজনীয় নথীপত্র:- 

আবেদন পত্রের সঙ্গে যে সকল প্রয়োজনীয় নথীপত্র গুলি যুক্ত করে জমা দিতে হবে সেগুলি হল-

* বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

* দেশ তথা রাজ্যের স্থায়ী বাসিন্দার প্রমান পত্র হিসেবে আধার কার্ড বা ভোটার কার্ড এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

* মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও স্নাতক ডিগ্রি পাসের মার্কসীট ও সার্টিফিকেটের এক কপি করে জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা। 

* কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে তার এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

* ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যে পদের ক্ষেত্রে প্রয়োজন সেক্ষেত্রে তার এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

* কম্পিউটার কোর্সের সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

* দুই কপি পাসপোর্ট সাইজের ফটো সেলফ অ্যাটেস্টেড করা।

আবেদন মূল্যের পরিমাণ:-

এখানে প্রতিটি পদের ক্ষেত্রেই আবেদনের সময় আবেদন মূল্য হিসেবে কেবলমাত্র জেনারেল ক্যাটাগরির পুরুষ প্রার্থীদেরকে ৫০০ টাকার একটি করে ডিমান্ড ড্রাফ্ট জমা দিতে হবে। বাকি আবেদনকারীদের অর্থাৎ SC, ST, OBC, PwBD ও মহিলা প্রার্থীদেরকে কোনো রকম আবেদন মূল্য জমা দিতে হবে না।

আবেদন করার শেষ তারিখ ও আবেদন পত্র পাঠানোর ঠিকানা:-

National Institute for Locomotor Disabilities(Divyangjan) এর পক্ষ থেকে প্রকাশিত উপরিউক্ত শূন্যপদ গুলির জন্য অফলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া বেশ কিছুদিন আগে থেকেই শুরু হয়ে গিয়েছে। এবং তা আগামী ৩০ শে এপ্রিল শেষ হয়ে যাবে। তাই যারা আবেদন করতে চান তারা এক এক মূহুর্তও সময় নষ্ট না করে দ্রুত নিম্নলিখিত ঠিকানায় আবেদন পত্র পাঠিয়ে দিন। আবেদন পত্র পাঠানোর ঠিকানা-

         To,

         The Diarector, National Institute Of 

         Locomotor Disabilities(Divyangjan),

         B.T Road, Bon-hooghly, Kolkata-

         700090.


OFFICIAL NOTICE: CLICK HERE
OFFICIAL WEBSTE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a Comment